শুক্রবার - এপ্রিল ২৬ - ২০২৪

তহবিল সংগ্রহ অনুষ্ঠানে ভেন্যুর তালিকা করতে হবে

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর উপস্থিতিতে তহবিল সংগ্রহ অনুষ্ঠানের ব্যাপারে অনলাইন নোটিশে লিবারেল পার্টি পাবলিক ভেন্যুর স্থান সরিয়ে নিয়েছে

তহবিল সংগ্রহ অনুষ্ঠানে ভেন্যুর নামের তালিকা করার প্রস্তাব দিয়েছে ইলেকশন্স কানাডা। নিরাপত্তার স্বার্থে সুনির্দিষ্ট স্থানের নাম প্রকাশ করতে হবে কিনা সে ব্যাপারে একটি রাজনৈতিক দলের জিজ্ঞাসার জবাবে এ মন্তব্য করেছে তারা।
ইলেকশন্স কানাডা বলেছে, অর্থায়ন আইন অনুসারে রাজনৈতিক দলগুলো ভেন্যুর নামের তালিকা তৈরিতে বাধ্য। তবে সরকার আইনটিতে পরিবর্তনও আনতে পারে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর উপস্থিতিতে তহবিল সংগ্রহ অনুষ্ঠানের ব্যাপারে অনলাইন নোটিশে লিবারেল পার্টি পাবলিক ভেন্যুর স্থান সরিয়ে নিয়েছে। গত বসন্তে আগ্রাসী বিক্ষোভকারীদের কারণে প্রধানমন্ত্রীর একটি তহবিল সংগ্রহ অনুষ্ঠান বাতিল হওয়ার পর এই পদক্ষেপ নিয়েছে লিবারেল পার্টি।

- Advertisement -

গত নভেম্বরে খসড়া ব্যাখ্যায় ইলেকশন্স কানাডা জানায়, নিবন্ধিত পার্টিগুলোর নিরাপত্তার উদ্বেগ এজেন্সি স্বীকার করলেও আইন বলছে, ভেন্যুর নাম অবশ্যই ওয়েবসাইটে দেওয়া নোটিশ ও অনুষ্ঠানের বিষয়ে প্রতিবেদনে সুনির্দিষ্ট করতে হবে। এক্ষেত্রে নিরাপত্তা নিয়ে যে উদ্বেগ তৈরি হয়েছে তা নিরসনে পার্লামেন্ট আইনটি সংশোধন করতে পারে।

ফেডারেল রাজনৈতিক দল ও কানাডা ইলেকশন্সের কমিশনার ১৯ জানুয়ারি পর্যন্ত এ ব্যাপারে তাদের মন্তব্য দিতে পারবে। চূড়ান্ত ভার্সন এরপর প্রকাশিত হবে।

লিবারেল পার্টির মুখপাত্র ম্যাত্তেও রোসি বলেন, তহবিল সংগ্রহে তার দল কানাডা ইলেকশন্স আইন ও ইলেকশন্স কানাডার সব বিধিবিধান পরিপালন করে থাকে। খসড়া নোটিশটি তারা পর্যালোচনা করে দেখবে।

কোন দল ভেন্যু সম্পর্কে জানতে চেয়েছে ইলেকশন্স কানাডা তা প্রকাশ করেনি। তবে লিবারেল পার্টি গত বসন্তে ভেন্যুর নাম প্রকাশ করা নিয়ে নিরাপত্তা উদ্বেগের বিষয়টি এজেন্সিকে জানিয়েছিল। ব্রিটিশ কলাম্বিয়ার সারেতে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর পরিকল্পিত তহবিল সংগ্রহ বাতিল হয়ে যায়। বাইরের বিক্ষোভ বড় আকার ধারণ করতে পারে বলে আরসিএমপি সতর্ক করার পর সেটি বাতিল করে লিবারেল পার্টি।

ইলেকশন্স কানাডা তাদের নোটে বলেছে, ওই ঘটনার পর সম্প্রতি রাজনীতিকদের ঘিরে নিরাপত্তা উদ্বেগের একাধিক খবর এসেছে। ২০২১ সালের সাধারণ নির্বাচনের সময় ভাংচুর, হেনস্তার ঘটনা বেড়ে গিয়েছিল।

- Advertisement -

Read More

Recent