বৃহস্পতিবার - মার্চ ২৮ - ২০২৪

টরন্টো পার্কের ওপর দিয়ে এলআরটি সম্প্রসারণের বিরোধিতায় স্থানীয়রা

স্থানীয় বাসিন্দাদের এই গ্রুপটির নাম দেওয়া হয়েছে স্টপ দ্য ট্রেনস ইন আওয়ার পার্কস সংক্ষেপে স্টপ এর ওয়েবসাইটে বলা হয়েছে ট্রেন এক্সপ্রেসওয়ে সম্ভবত এগলিনটন ফ্ল্যাটসের মধ্য দিয়ে যাবে নগরীর সবচেয়ে ঝুঁকিতে থাকা পার্কগুলোর অন্যতম এটি

নতুন এলআরটি স্থানীয় পার্কটিকে বদলে দিতে পারে এমন উদ্বেগ থেকে এলাকার ট্রানজিট সম্প্রসারণ পরিকল্পনাটি পুনরায় ভেবে দেখার দাবি জানিয়েছে ইয়র্ক সাউথ-ওয়েস্টনের বাসিন্দাদের একটি গ্রুপ। এর প্রতিবাদে শনিবার এগলিনটন ফ্ল্যাটসের কাছে বিক্ষোভও করেছেন তারা।

পশ্চিমদিকের সম্প্রসারণের বেশিরভাগই যাবে মাটির নিচ দিয়ে। র‌্যাপিড ট্রানজিট লাইন যাবে এগলিনটন ফ্ল্যাটসের পাশ দিয়ে এবং এলিভেটেড ট্র্যাক দিয়ে যাত্রীদের পার্কের ওপর দিয়ে তুলে নেওয়া হবে। এটা ঐতিহাসিক সব বৃক্ষ ও নেবারহুডের জন্য খারাপ বলে মন্তব্য করেছেন বিক্ষোভকারীরা।

- Advertisement -

স্থানীয় বাসিন্দাদের এই গ্রুপটির নাম দেওয়া হয়েছে স্টপ দ্য ট্রেনস ইন আওয়ার পার্কস সংক্ষেপে স্টপ। এর ওয়েবসাইটে বলা হয়েছে, ট্রেন এক্সপ্রেসওয়ে সম্ভবত এগলিনটন ফ্ল্যাটসের মধ্য দিয়ে যাবে। নগরীর সবচেয়ে ঝুঁকিতে থাকা পার্কগুলোর অন্যতম এটি।

গাছ কাটা, পার্কে অনুপ্রবেশ ও ট্রেন উপরে আনতে বৃহৎ টানেলের প্রবেশ ও বহির্গমন পথ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে গ্রুপটি। একটি আদিবাসী গ্রুপও এ নিয়ে তাদের উদ্বেগের কথা জানিয়েছে।

ইশকিনিগজিক নান্দেশিগেগামিং, আবিশ গা বিনজিবাইং (এএনএিিজবি) ইন্ডিজেনাস এজেন্সি ২০২২ সালের ৩০ নভেম্বর পরিকল্পনাটির বিরোধিতা করে প্রদেশ বরাবর একটি চিঠি লিখেছে। চিঠিতে বলা হয়েছে, মেট্রোলিংক্সের পরিকল্পিত এলআরটি রুটের উত্তরে পার্কের মধ্যে জমি গ্রুপটি অধিগ্রহণ করেছে এবং এর ওপরে অবকাঠামো নির্মাণের বিরোধিতা করছে তারা। উড়ালপথটি আমাদের বহু কর্মকা-ের বিঘœ ঘটাবে, যেগুলো আমরা ভবিষ্যৎ প্রজন্মের জন্য আয়োজন করবো। আদিবাসী লোকেদের প্রাকৃতিক আইন আছে, যা আমাদের অব্যাহত রাখতে হবে।

যদিও মেট্রোলিংক্স বলেছে, বন্যাপ্রবণ হওয়ার কারণে এলাকাটিতে মাটির নিচ দিয়ে লাইন নেওয়া হবে যৌক্তিকভাবেই দুঃস্বপ্ন।

- Advertisement -

Read More

Recent