বৃহস্পতিবার - এপ্রিল ২৫ - ২০২৪

স্বল্পমূল্যে চাইল্ডকেয়ার: চাহিদা সামলাতে পারবে কি অন্টারিও

পরবিার শশিু ও সোশাল ডভেলেপম্যান্ট মনিস্টিার কারনিা গোল্ড

দুই বছরের ছেলের দেখাশোনার জন্য যে অর্থ জমছে তা কি করবেন, সে ব্যাপারে এখন সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করছেন আল মাহমুদ ও তার পার্টনার। ফেডারেল সরকারের সঙ্গে প্রদেশ ও অঞ্চলগুলোর আর্লি লার্নিং অ্যান্ড চাইল্ডকেয়ার চুক্তির অংশ হিসেবে বাবা-মায়েদের চাইল্ডকেয়ার ফি গড়ে ৫০ শতাংশ কমে গেছে।

এর ফলে অন্টারিওর মিসিসোগাতে বসবাসকারী আলিদীব ও তার পরিবারের প্রতি মাসে সাশ্রয় হচ্ছে প্রায় ৭০০ ডলার। তিনি বলেন, চাইল্ডকেয়ার ফি কমাটা অবাক করার মতো। এই অর্থ আমি তার স্কুলের জন্য সঞ্চয় করতে পারি। আবার বাড়ি মেরামতের জন্যও সরিয়ে রাখতে পারি। এই অর্থ জমানোর অথবা অন্য কাজে ব্যবহারের অনেকগুলো সম্ভাবনা রয়েছে।

- Advertisement -

ফেডারেল সরকার দীর্ঘ প্রতিশ্রুত জাতীয় চাইল্ডকেয়ার কর্মসূচির জন্য ২০২১ সালের বাজেটে ৩ হাজার কোটি ডলার বরাদ্দ রেখেছে। ফেডারেল সরকারের সঙ্গে স্বাক্ষরিত প্রাদেশিক ও আঞ্চলিক সরকারের চুক্তির আওতায় ২০২৬ সালের মধ্যে চাইল্ডকেয়ার ফি দৈনিক ১০ ডলারে নেমে আসার কথা রয়েছে। বাবা-মায়েরা এ নিয়ে স্বস্তির নিঃশ^াস নিলেও চাইল্ডকেয়ার খাতের কেউ কেউ চাহিদা পূরণ করতে না পারার উদ্বেগের কথা জানিয়েছেন।

আর্লি চাইল্ডকেয়ার এডুকেটরের স্বল্পতা অন্যতম আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এর ফলে জাতীয় কর্মসূচি চালুর পরও ভর্তির জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে বাবা-মাকে। এখন ফি কমে আসায় চাহিদা আরও বেড়ে যাবে এবং পর্যাপ্ত কর্মী পাওয়াটা আরও কঠিন হয়ে পড়বে।

কর্মসূচিতে প্রাপ্ত অর্থ দিয়ে প্রদেশগুলোকে নতুন নতুন চাইল্ডকেয়ার সেন্টার প্রতিষ্ঠা করতে বলেছে ফেডারেল সরকার। সার্বিকভাবে এই চুক্তির উদ্দেশ্য দেশব্যাপী ১০ লাখ নতুন চাইল্ডকেয়ার সেন্টার প্রতিষ্ঠা। সেটাও যথেষ্ট না হতে পারে।

অন্টারিওর ফাইন্যান্সিয়াল অ্যাকাউন্টেবিলিটি অফিসার গত নভেম্বরে একটি প্রতিবেদন প্রকাশ করেন। সেখানে এই সতর্কতার কথা উল্লেখ করা হয় যে, বর্তমান সম্প্রসারণ পরিকল্পনার আওতায় প্রদেশে ২ লাখ ২০ হাজার স্পটের ঘাটতি থাকবে।

এমপ্লয়মেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট কানাডার একজন মুখপাত্র বলেন, কর্মীদের আকৃষ্ট করতে ও তাদের ধরে রাখতে অর্থ বরাদ্দ রেখেছে ফেডারেল সরকার। কর্মীদের সহায়তায় বাড়তি সুবিধঅ প্রদানের সুযোগ রয়েছে সব প্রদেশ ও অঞ্চলের সামনে।

কর্মী ও তাদের কল্যাণে কাজ করা ব্যক্তিরা বলছেন, মজুরি এখানে মূল সমস্যা। ২০২১ সালের শুমারি অনুযায়ী, আর্লি চাইল্ডকেয়ার এডুকেটর ও সহায়তাকারীরা বছরে বেতন পান গড়ে ২৬ হাজার ৭৬০ ডলার। এটাই এই চাকরিকে অনাকর্ষণীয় করে তুলছে বলে জানান ম্যাকডোনাল্ড। তিনি বলেন, আমার ছাত্ররা দেখছেন যে, চাকরিটিতে যথেষ্ট পেশাদারিত্ব, দায়িত্বশীলতা এবং প্রচুর ও কঠোর পরিশ্রমের প্রয়োজন পড়ে।

কিছু প্রদেশ মজুরি বাড়িয়েছে। অন্যরা ওয়েজ গ্রিড চালুর প্রতিশ্রুতি দিয়েছে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent