বৃহস্পতিবার - মার্চ ২৮ - ২০২৪

টিটিসির প্রস্তাবিত বাজেট নিয়ে সমালোচনা

ভাড়া বাড়ানোর পরিকল্পনা সত্ত্বেও টরন্টোর ট্রানজিট ব্যবহারকারীদের ২০২৩ সালে দীর্ঘ অপেক্ষা, কম সেবা ও অধিক ভিড়ের অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হবে। চলতি বছর মিউনিসিপাল বাজেটে টরন্টো ট্রানজিট কমিশনের (টিটিসি) জন্য সম্ভাব্য ৫ কোটি ৩০ লাখ ডলার ভর্তুকির খবরের পর কমিশন ২০২৩ সালের প্রস্তাবিত পরিচালন বাজেট প্রকাশ করেছে।

- Advertisement -

মেয়র জন টরির বিনিয়োগ বৃদ্ধি ঘোষণার উদ্দেশ্য যাত্রী ও টিটিসির কঠোর পরিশ্রমী সামনের সারির কর্মীদের সুরক্ষিত করা। বাজেট পাস হলে ট্রানজিট এজেন্সি ২০২৩ সালে প্রথাগত সেবামূল্য বাবদ প্রায় ৯৫ কোটি ৮০ লাখ ডলার পাবে। সুরক্ষা, নিরাপত্তা ও সেবার পরিচ্ছন্নতায় ব্যয় হবে এ অর্থ। সেই সঙ্গে আরও নি¤œ আয়ের ৫০ হাজার ট্রানজিট ব্যবহারকারীকে ছাড়কৃত মূল্যে ফেয়ার পাস কর্মসূচির আওতায় আনা হবে এর আওতায়।
প্রস্তাবিত উন্নয়নের পাশাপাশি টিটিসি প্রাপ্ত বয়স্ক ও তরুণদের জন্য ১০ সেন্ট ভাড়া বৃদ্ধি, অপেক্ষমাণ সময় দীর্ঘ করা, কিছু সেবা হ্রাস করা এবং জনবহুলতার মানদ- বাড়ানোর পরিকল্পনা করছে টিটিসি। এ ব্যাপারে মন্তব্য জানতে চাইলে টিটিসির মুখপাত্র স্টুয়ার্ট গ্রিন বলেন, গ্রাহক অগ্রাধিকারের প্রতিচ্ছবি এই বাজেট। জননিরাপত্তা ও পরিচ্ছন্নতার ব্যাপারে গ্রাহকরা আমাদেরকে যা বলে থাকেন সে ব্যাপারে পদক্ষেপ নিচ্ছে টিটিসি। পরিবর্তিত সেবা সত্ত্বেও আমাদেরকে যাদের প্রয়োজন আমরা যাতে সেটা দিতে পারি তা নিশ্চিত করতে এটা একটি ভারসাম্যপূর্ণ ভঙ্গি।

তবে এসব পরিবর্তনের সময় এখন নয় বলে মন্তব্য করেছেন অনেকেই। টরন্টো সেন্টারের এমপিপি ক্রিস্টিন অং-ট্যাম সামাজিক যোগাযোগ মাধ্যমে এর প্রতি তাদের বিরোধিতার কথা প্রকাশ করেন। তিনি বলেন, অপেক্ষমাণ সময় বাড়িয়ে ও সেবা কমিয়ে যাত্রীদের টিটিসিতে ফিরিয়ে আনা যাবে না।

টরন্টো কাউন্সিলর জশ ম্যাটলো এক টুইটে বলেন, টিটিসির ভাড়া বৃদ্ধির সময় এখন নয়। ট্রাফিক জ্যাম কমাতে উন্নতমানের, সম্প্রসারিত, সহজপ্রাপ্য ও সাশ্রয়ী ট্রানজিট ব্যবস্থা টরন্টোর জন্য জরুরি বলে আমি বিশ^াস করি। জলবায়ু সংকট এবং আমাদের জীবনযাত্রার মানের সঙ্গে লড়াইয়েও এটা প্রয়োজন।

টরন্টো ট্রানজিট ব্যবহারকারীদের সংগঠন টিটিসিরাইডারস এক বিবৃতিতে বলেছে, সেবা হ্রাস ও অপেক্ষমাণ সময় বৃদ্ধি যাত্রীদের কেবল টিটিসি থেকে দূরে সরিয়েই রাখবে না, নিরাপত্তা কমিয়ে দেবে এবং জলবায়ু লক্ষ্যে পৌঁছানো কঠিন করে তুলবে। মেয়র টরি বড়োসড়ো বাজেট কর্তন ট্রানজিট ব্যবহারকারীদের বাস, স্ট্রিটকার ও সাবওয়ের জন্য অপেক্ষার সময় বাড়িয়ে দেবে। টিটিসির বাহন যখন আসবে তখন সেখানে ভিড় অনেক বেড়ে যাবে। এর পরিবর্তে অন্য কোনোখান থেকে অর্থের সংস্থান করতে মেয়র জন টরির প্রতি আহ্বান জানিয়েছে সংগঠনটি।

তারা বলেছে, অধিক সেবা ও কম ভাড়া এবং বড় মল ও বাণিজ্যিক ভবনের মালিকদের ওপর পার্কিং লেভি আরোপের মধ্য দিয়ে টিটিসির যাত্রী বাড়াতে বিপুল পরিমাণ অর্থ সংস্থান করা যেতে পারে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent