বৃহস্পতিবার - এপ্রিল ২৫ - ২০২৪

২০০ কোটি ডলার বিনিয়োগের প্রস্তাব জন টরির

বাজেটের রূপরেখা বৃহস্পতিবার তুলে ধরেন জন টরি তিনি বলেন টরন্টোটাবাসী নিয়মিত যেসব সেবা গ্রহণ করে থাকেন এর ফলে সেগুলোর মান উন্নত হবে

আবাসন ও গুরুত্বপূর্ণ সেবার মান বৃদ্ধির যে উদ্যোগ তার অংশ হিসেবে ২০২৩ সালের বাজেটে প্রায় ২০০ কোটি ডলার বিনিয়োগের প্রস্তাব দিচ্ছেন টরন্টো মেয়র জন টরি। পার্ক ও বিনোদন কেন্দ্রগুলোর রক্ষণাবেক্ষণও রয়েছে এর মধ্যে।

বাজেটের রূপরেখঅ বৃহস্পতিবার তুলে ধরেন জন টরি। তিনি বলেন, টরন্টোটাবাসী নিয়মিত যেসব সেবা গ্রহণ করে থাকেন এর ফলে সেগুলোর মান উন্নত হবে। সেই সঙ্গে আবাসনের সহজপ্রাপ্যতা ও এর সরবরাহ নিয়ে উদ্বেগ নিরসনের যে উদ্যোগ তাতেও সহায়তা করবে এটি।

- Advertisement -

আবাসনে ২০০ কোটি ডলারের এই বিনিয়োগের মধ্যে ৬১ কোটি ৬০ লাখ ডলার আসবে কর থেকে। তবে চলমান কোভিড-১৯ সংক্রান্ত ব্যয় এর মধ্যে নেই। প্রস্তাবিত বাজেট লক্ষমাত্রা অর্জনে অবশিষ্ট তহবিলের জোগান দিতে অন্যান্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন জন টরি।

সিটি হলে মেয়র জন টরি বলেন, বাজেট স্বল্পতা সত্ত্বেও সম্মুখসারীর সেবা যতটা সম্ভব আমাদের রক্ষা করতে হবে। প্রস্তাবিত বাজেটে সেটা আছে বলে আমি বিশ^াস করি।

আবাসনের এ উদ্যোগ নেওয়া হয়েছে ২০২২ সালের ডিসেম্বরে পাস হওয়া হাউজিং অ্যাকশন প্ল্যানের ওপর ভিত্তি করে। পরিকল্পনায় জোনিং নীতিমালায় উল্লেখযোগ্য পরিবর্তন আনা হয়েছে।

ঘোষিত বিনিয়োগের মধ্যে ৩৫ লাখ ডলার ব্যয় হবে মাল্টি-টেন্যান্ট হাইজংয়ের বৈধতায়। ৭০ লাখ ৮০ হাজার ডলার ব্যয় করা হবে এভিকশন প্রিভেনশন ইন্টারভেনশন ইন দ্য কমিউনিটি (ইপিআইসি) প্রোগ্রামে। মাল্টি-ইউনিট রেসিডেন্সিয়াল অ্যাকুইজিশন প্রোগ্রামের জন্য বয় হবে ১ কোটি ৮৫ লাখ ৫০ হাজার ডলার। নগরীর হাউজিং সেক্রেটারিয়েট পরিচালায় ব্যয় হবে ১৪ কোটি ৬০ লাখ ডলার। ট১৯ কোটি ৫৮ লাখ ডলার ভর্তুকি হিসেবে দেওয়া হবে টরন্টো কমিউনিটি হাউজিং করপোরেশনকে। আর কোভিড-১৯ এর প্রভাব প্রশমনে ব্যয় করা হবে আরও ১ কোটি ৮ লাখ ডলার।

টরির বাজেটে টরন্টো পাবলিক লাইব্রেরির বাজেটও ২০২২ সালের তুলনায় ৫০ লাখ ডলার বাড়ানোর লক্ষ্য ধরা হয়েছে। সেই সঙ্গে কোভিড-১৯ সহায়তা বাজেট ধরা হয়েছে ৩৬ লাখ ডলার।

বাজেট কমিটি প্রস্তাবগুলো পর্যালোনার পর এ ব্যাপারে টরন্টোর বাসিন্দা ও ব্যবসায়ীদের মতামত নেওয়া হবে। এরপর তা পর্যালোচনার জন্য ১৪ ফেব্রুয়ারি সিটি কাউন্সিলে যাবে। চাইলে সিটি কাউন্সিলররা সংশোধনী দিতে পারবেন। যদিও মেয়রদের দেওয়া শক্তিশালী ক্ষমতা প্রয়োগ করে মেয়র জন টরি তাতে ভেটো দিতে পারবেন। দুই-তৃতীয়াংশ অর্থাৎ ১৬ জন কাউন্সিলরের ভোটে সেই ভেটোও খারিজ করে দিতে পারবে কাউন্সিল।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent