শুক্রবার - এপ্রিল ১৯ - ২০২৪

বেসামরিক কর্তৃপক্ষে পাঠানো যৌন হয়রানির সংখ্যা জানেনা মিলিটারি পুলিশ

ফৌজদারি যৌন আচরণ সংক্রান্ত মামলার মধ্যে ঠিক কতটি বেসামরিক কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে মিলিটারি পুলিশ তা জানে না অথবা জানাতে চায় না। বিষয়টি বেশ কিছু বিশেষজ্ঞকে ক্ষুব্ধ করেছে। তারা বলছেন, যে উদ্দেশে এসব মামলা বেসামরিক কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে তা ফলেছে কিনা তা জানতে এ ধরনের তথ্য গুরুত্বপূর্ণ।

- Advertisement -

২০২১ সালের নভেম্বরে প্রতিরক্ষামন্ত্রী অনীতা আনান্দ মামলাগুলো বেসামরিক কর্তৃপক্ষে পাঠানোর জন্য মিলিটারি পুলিশ ও প্রসিকিউটরদের নির্দেশনা দেন। সুপ্রিমকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি লুইস আরবারের সুপারিশের পরিপ্রেক্ষিতে এই নির্দেশনা দেন তিনি।

যৌন অসদাচরণ নিয়ে কানাডার সশস্ত্র বাহিনীর কাজের বছরব্যাপী পর্যালোচনায় এসব সুপারিশ করেন আরবার। তিনি বলেন, সামরিক বিচারব্যবস্থার প্রতি সর্বব্যাপী অবিশ^াস ও সন্দেহ দূর করতে এটা জরুরি ছিল।
ডিসেম্বরের গোড়ার দিকে হালনাগাদ তথ্য প্রদানকালে মিলিটারি পুলিশ জানায়, আনান্দের নির্দেশনার পর থেকে যৌন হয়ানির অভিযোগের ৫৭টি মামলা তদন্তের জন্য বেসামরিক পুলিশের কাছে পাঠানো হয়েছে।

এসব তদন্তের অনেকগুলো চলমান রয়েছে। চলমান তদন্ত নিয়ে আমরা বেসামরিক পুলিশের সঙ্গে কাজ করলেও এ সংক্রান্ত তথ্য দিতে বাধ্য নয় তারা।

যৌন হয়রানির আরও ৪০টি মামলা গ্রহণে বেসামরিক পুলিশ প্রশাসন কেন অস্বীকৃতি জানিয়েছে । এই মামলাগুলো তদন্ত করেছে মিলিটারি পুলিশ। বেসামরিক পুলিশ কেন মামলাগুলো নিতে অস্বীকৃতি জানিয়েছে সে ব্যাপারে বিস্তারিত তথ্য জানা যায়নি। কোন পুলিশ সার্ভিস মামলাগুলো নিতে অস্বীকৃতি জানিয়েছে সে তথ্য প্রকাশ করাও সম্ভব নয়। একটি বেসরকারি পুলিশ সংস্থা থেকে আরেকটিতে ফাইল স্থানান্তরে অনেক জটিলতা রয়েছে।

যেসব অভিযোগের তদন্ত করা হয়েছে তার মধ্যে কতগুলোর অভিযোগ গঠিত হয়েছে? মিলিটারি পুলিশেল শীর্ষ কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল সিমোন ট্রুডো তার বার্ষিক প্রতিবেদনে এ ব্যাপারে ধারণা দেবেন বলে ধারণা করা হচ্ছে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent