বৃহস্পতিবার - এপ্রিল ২৫ - ২০২৪

পরবর্তী গভর্নরের লক্ষ্য হওয়া উচিত মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ: পয়লিয়েভর

কনজার্ভেটিভ নেতা পিয়েরে পয়লিয়েভর বলেছেন ব্যাংক অব কানাডার গভর্নর হিসেবে তার এমন কাউকে পছন্দ যার সমগ্র মনোযোগ থাকবে মূল্যস্ফীতির হারকে ২ শতাংশেল ঘোষিত লক্ষ্যের মধ্যে রাখা

কনজার্ভেটিভ নেতা পিয়েরে পয়লিয়েভর বলেছেন, ব্যাংক অব কানাডার গভর্নর হিসেবে তার এমন কাউকে পছন্দ, যার সমগ্র মনোযোগ থাকবে মূল্যস্ফীতির হারকে ২ শতাংশেল ঘোষিত লক্ষ্যের মধ্যে রাখা। গত শুক্রবার এ মন্তব্য করেন কনজার্ভেটিভ নেতা। নেতৃত্বের প্রচারণাকালে প্রধানমন্ত্রী নির্বাচিত হলে বর্তমান গভর্নর টিফ ম্যাকক্লেমকে বরখাস্ত করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন পয়লিয়েভর।

পার্লামেন্ট হিলে বছরশেষের সংবাদ সম্মেলনে পয়লিয়েভর বলেন, ম্যাকক্লেমের স্থলে এমন কাউকে আনা হবে, যার সেন্ট্রাল ব্যাংকিংয়ে অভিজ্হতা রয়েছে। আর্থিক স্থিতিশীলতা রক্ষার পাশাপাশি তার লক্ষ্য হবে মূল্যস্ফীতির হারকে ঘোষিত ২ শতাংশের মধ্যে ধরে রাখা।

- Advertisement -

তিনি আরও বলেন, মূল্যস্ফীতি নামিয়ে আনতে কনজার্ভেটিভ সরকার ব্যয় হ্রাস করবে ও ঘাটতি কমিয়ে আনবে, যাতে করে উচ্চ সুদের হারেরে প্রয়োজন না পড়ে। একই সঙ্গে মুদ্রানীতি স্বাধীন কেন্দ্রীয় ব্যাংকের হাতে ছেড়ে দেওয়া হবে। সঠিক নীতি এবং আমি যা বাস্তবায়ন করতে চাই তা হলো ঘাটতি ও মূল্যস্ফীতির হার কমিয়ে আনা। বর্তমানে সরকারের খরচ জীবনযাত্রার ব্যয় বাড়িয়ে দিচ্ছে।

২০২০ সালের জুনে সাত বছরের জন্য নিয়োগপ্রাপ্ত কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ম্যাকক্লেম পয়লিয়েভরের অন্যতম লক্ষ্যে পরিণত হয়েছেন। প্রথমবার নেতৃত্বে প্রচারণার সময় এখন প্রধানমন্ত্রীত্বের প্রচারণায় ম্যাকক্লেমকে লক্ষ্যবস্তুতে পরিণত করছেন তিনি।

গত বছরের অধিকাংশ সময় কানাডিয়ানদের উচ্চ মূল্যস্ফীতির মধ্যে পার করতে হয়েছে, যা ছিল গত ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ। মুদিপণ্য ও অন্যান্য সামগ্রীর উচ্চ মূল্যের কারণে জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় কানাডিয়ানদের আগে থেকেই বিদ্যমান ক্রয়ক্ষমতার উদ্বেগ আরও বৃদ্ধি পেয়েছে। বিশেষজ্ঞরা এজন্য একাধিক কারণকে দায়ী করছেন। রাশিয়ার ইউক্রেন আক্রমণ ও সরবরাহ ব্যবস্থায় বিশৃঙ্খলার মতো বৈশি^ক ঘটনা এর মধ্যে অন্যতম। সেই সঙ্গে অভ্যন্তরীণ কিছু বিষয়ও রয়েছে। মহামারির সময় আর্থিক প্রণোদনা প্রদান এর মধ্যে উল্লেখযোগ্য।

 

- Advertisement -

Read More

Recent