শুক্রবার - মার্চ ২৯ - ২০২৪

হ্যামিল্টনে অগ্নিকান্ডে চারজনের মৃত্যু

অন্টারিওর ফায়ার মার্শালের কার্যালয়ের তদন্তকারীরা জানিয়েছেন বাড়ির স্মোক অ্যালার্ম অকার্যকর ছিল

হ্যামিল্টনের একটি টাউনহোমে অগ্নিকা-ে চারজনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে দুইজন শিশুও রয়েছে। অন্টারিওর ফায়ার মার্শালের কার্যালয়ের তদন্তকারীরা জানিয়েছেন, বাড়ির স্মোক অ্যালার্ম অকার্যকর ছিল।
তদন্তকারী কর্মকর্তা মাইক রস বলেন, আলামত এখনো সংগ্রহ করা হচ্ছে। তবে অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, রাইমাল রোড ইস্ট ও আপার গেজ এভিনিউয়ের কাছে অবস্থিত ১৪ ডারবি স্ট্রিটের ওই বাড়িতে স্মোক অ্যালার্ম কাজ করছিল না।

তিনি বলেন, আগুনের উৎপত্তিস্থল ছিল গ্রাউন্ডর ফ্লোর। আগুন ভালোই ছড়িয়ে পড়ে এবং পুরো বাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। অগ্নিকা-ের পর সমগ্র বাড়িতে ধোয়া ছড়িয়ে পড়ে। অগ্নিকা-ের কারণ ও মেইন ফ্লোরের ঠিক কোন জায়গা থেকে এর সূত্রপাত তা নির্ধারণের চেষ্টা চলছে।

- Advertisement -

অগ্নিকান্ডের কিছুক্ষণ পরই হ্যামিল্টন ফায়ারের কর্মীরা রাত ১১টার পর ঘটনাস্থলে যান। হ্যামিল্টন ফায়ারের প্রধান ডেভ কানলিফে ঘটনাস্থল থেকে বলেন, বাড়ির মাঝখানের ইউনিটে আগুনের ব্যাপকতা ভালোই ছিল। ঘন ধোয়াসহ ইউনিটের সামনের ও পেছনের অংশে বড়সড় আগুন দেখতে পাই আমরা।

ভবনের উপরের তলাগুলোতে লোকজনের আটকাপড়ার তথ্যও পায় হ্যামিল্টন ফায়ার। ক্রুরা ভেতরে ঢুকে আটকাপড়া বাসিন্দাদের উদ্ধারে জরালো তল্লাশি শুরু করেন। পরবর্তীতে আগুন আরও ছড়িয়ে পড়ে এবং প্রায় ৩০ জন ফায়ারফাইটার আগুন নেভানোর কাজে অংশ নেন।

দ্বিতীয় তলরায় প্রাপ্তবয়স্ক দুইজন এবং আরও দুই শিশুকে চিহ্নিত করে তাদের জীবনরক্ষার চেষ্টা শুরু হয়। চারজনকেই হাসপাতালে পাঠানো হয় এবং সেখানেই তাদের মৃত্যু হয়।

কানলিফে বলেন, পরিবারের জন্য সত্যিই কষ্টের এবং ভুক্তভোগী পরিবারগুলোর জন্য আমাদের সমবেদনা থাকছে। বিশেষ করে বছরের এই সময়টাতে।

হ্যামিল্টন পুলিশ এক টুইটে গুরুতর আহত আরও দুইজন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বলে জানিয়েছে। তবে তাদের অবস্থা সম্পর্কে জানা যায়নি। ভুক্তভোগীদের বিষয়ে আর কোনো তথ্যও প্রকাশ করা হয়নি।
কানলিফে বলেন, ৩০ মিনিট চেষ্টার পর ক্রুরা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন। তার আগেই বাড়িটির বড় ধরনের ক্ষতি হয়ে যায়।

অন্টারিওর ফায়ার মার্শাল শুক্রবার সকালে ঘটনাস্থলে পৌঁছে তদন্ত শুরু করেছেন।

- Advertisement -

Read More

Recent