বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

মেডিক্যালি অ্যাসিস্টেড ডাইংয়ের আওতা বৃদ্ধি নিয়ে অচলাবস্থা

বিচারমন্ত্রী ডেভিড ল্যামেট্টি বলেন সবকিছু এখনো প্রস্তুত হয়নি

কানাডার মেডিক্যালি অ্যাসিস্টেড ডাইংয়ের আওতা বাড়ানো বিলম্বিত করা হবে কিনা তা নিয়ে দ্বিধায় পড়ে গিয়েছেন এ নিয়ে কাজ করা শীর্ষস্থানীয় বিশেষজ্ঞরা। এর আওতা বাড়িয়ে মানসিক সমস্যায় ভোগা ব্যক্তিদেরও এর অন্তর্ভুক্ত করার কথা উঠেছে।

একজন বিশেষজ্ঞ বলেন, জটিল বিষয়গুলোর ব্যাপারে চর্চার নীতিমালা তৈরির ক্ষেত্রে তাড়াহুড়ার যে চাপ এই বিলম্ব তা কমিয়ে আনবে। এ বছরের শেষ নাগাদ অথবা আগামী বছরের শুরুর আগে প্রয়োগকারীদের জন্য প্রশিক্ষণ মউিউল প্রস্তুত হবে না।

- Advertisement -

আরও বিলম্ব জরুরি বলে মত দিয়েছেন আরেকজন বিশেষজ্ঞ।

এ ধরনের রোগীদের ব্যবস্থাটিতে অন্তর্ভুক্তকরণের প্রক্রিয়া আগামী মার্চে শুরু হওয়ার কথা। যদিও যথোপযুক্ত সুরক্ষা বহাল আছে বলে দাবি করছেন বিশেষজ্ঞরা, তারপরও ফেডারেল এতে আরও বিলম্ব চাইছে। তবে কত সময় পর্যন্ত বিলম্ব করা হবে সে ব্যাপারে কোনো ইঙ্গিত দেওয়া হয়নি।

এই ঘোষণা দেওয়ার সময় বিচারমন্ত্রী ডেভিড ল্যামেট্টি বলেন, সবকিছু এখনো প্রস্তুত হয়নি।

মেইড-সংক্রান্ত একাধিক প্যানেলে ছিলেন ক্যান্সার সাইক্রিয়াটিস্ট ম্যাডেলিন লি। তিনি বলেন, মানসিক স্বাস্থ্য সমস্যা রয়েছে এমন রোগীদের ক্ষেত্রে উত্তর চর্চা কী হবে সে সংক্রান্ত নীতিমালা তৈরি নিয়ে ফেডারেল সরকার এখনো কাজ করছে। আওতা বৃদ্ধি বিলম্বিত করার সিদ্ধান্তে তিনি খুশি হয়েছেন এবং এর ফলে তিনি ও অন্যরা নীতিমালাটি ভালোভাবে প্রণয়নের সুযোগ পাবেন। সত্যিই আমরা এখনো কাজটি শুরু করতে পারিনি। নীতিমালা তৈরির জন্য হেমন্তের আগে সরকার প্যানেল আহ্বানও করেনি। প্রথম খসড়ার জন্য প্যানেল আহ্বান করা হয় মাত্র কয়েক মাস আগে। গত সপ্তাহেও নীতিমালাটি পিয়ার রিভিউয়ে ছিল। পুরো বিষয়টি আমরা মার্চের মধ্যে সম্পন্ন করতে চাই। সেক্ষেত্রে তাড়াহুড়া অনেক বেশি হবে।

তিনি বলেন, চূড়ান্ত হওয়ার পর নীতিমালাটি রেগুলেশনের অন্তর্ভুক্তির জন্য পাঠানো প্রাদেশিক ও আঞ্চলিক সরকারের কাছে পাঠানো হবে। এরপর মেডিকেল কলেজগুলোর মাধ্যমে পেশাদারি চর্চা হিসেবে রূপ লাভ করবে। সবকিছুই মার্চের আগে শেষ হওয়ার কথা বলা হলেও কখনোই তা হবে না। প্রশিক্ষণ মডিউল উন্নয়নের কাজ এখনো শেষ হয়নি।

- Advertisement -

Read More

Recent