বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

গ্রিনবেল্টে আবাসনের ব্যাপারে অনড় অন্টারি সরকার

অন্টারিও প্রিমিয়ার ডগ ফোর্ড

অন্টারিওর গ্রিনবেল্টে ৫০ হাজার বাড়ি নির্মাণের পরিকল্পনায় অনড় রয়েছে প্রাদেশিক সরকার। একে তারা বলছেন, বৃহত্তম বিরোধিতা।

পরিবেশগত সংবেদনশীল গ্রেটার গোল্ডেন হর্সশু এরিয়াতে আবাসন নির্মাণের বিতর্কিত কৌশল-সংক্রান্ত দুটি নীতিমালা গত সপ্তাহে পাস করেছে প্রদেশ। ১৪ ডিসেম্বর ওক রিজেস মোরেইন কনজার্ভেশন প্ল্যান ও গ্রিনবেল্ট এরিয়া বাউন্ডারি রেগুলেশনের সংশোধনী পাস হয়।

- Advertisement -

প্রথমটিতে ওক রিজেস মোরেইন কনজার্ভেশন প্ল্যান এরিয়ার ভূমি আবাসনের জন্যব্যবহারের সুযোগ দেওয়া হচ্ছে। দ্বিতীয়টিতে ওয়েলিংটন কাউন্টির প্যারিস গল্ট মোরেইনে নতুন ১৩টি আরবান রিভার ভ্যালি এরিয়া যুক্ত করা হয়েছে। সেই সঙ্গে ১৫টি এলাকা বাদ দেওয়া হয়েছে।

সিদ্ধান্তটি নেওয়ার ১০ দিন আগে ৩০ দিনব্যাপী পরামর্শ কার্যক্রমের সমাপ্তি হয় এবং ২৭ হাজার মানুষ এ ব্যাপাে র তাদের মতামত জানায়। মন্তব্যের সংক্ষিপ্তসার অন্টারিও সরকার তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে। তাতে গ্রিনবেল্ট সংরক্ষণ অব্যাহত রাখার পক্ষে জোরালো দাবি তুলে ধরেছেন তারা। একে দেখা হচ্ছে গ্রিনবেল্ট থেকে ভূমি অবমুক্তির পক্ষে বৃহত্তর বিরোধিতা। অনেকেই বলেছেন, প্রস্তাবটি গ্রিনবেল্ট প্ল্যানের লক্ষ্য ও উদ্দেশের বিপরীত এবং প্রস্তাবটি পুরোপুরি প্রত্যাহারের অনুরোধ জানানো হয়েছে। উন্নয়নের জন্য গ্রিনবেল্ট থেকে ভূমি অবমুক্তকরণের পক্ষে সমর্থন দেয়নি সংরক্ষণ কর্তৃপক্ষ ও আদিবাসী কমিউনিটিগুলো।

তবে এই সংশোধনীর পক্ষে সমর্থন জানিয়েছেন অন্টারিওর হোম বিল্ডিং ইন্ডাস্ট্রি। গ্রিনবেল্টে ৫০ হাজার বাড়ি নির্মাণ ও অন্য স্থানে নতুন জমি গ্রিনবেল্টে যুক্ত করার ব্যাপারে প্রদেশের প্রস্তাব প্রথম সামনে আসে গত মাসে। আবাসনমন্ত্রী স্টিভ ক্লার্ক সে সময় পরিকল্পনাটি প্রকাশ করেনে। তাতে বলা হয়, আগামী ১০ বছরে সরকারের ১৫ লাখ বাড়ি নির্মাণের লক্ষ্য বাস্তবায়নে গ্রিনবেল্টের ১৫টি ভিন্ন ভিন্ন স্থানে ৭ হাজার ৪০০ একর ভূমি অবমুক্ত করার কথা বলা হয়। যদিও এর আগে অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড ও ক্লার্ক উভয়েই গ্রিনবেল্ট থেকে জমি অবমুক্ত করা হবে না বলে ঘোষণা দিয়েছিলেন।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent