মঙ্গলবার - এপ্রিল ১৬ - ২০২৪

আফগান শরনার্থীদের ফেরত না পাঠাতে পাকিস্তানের ওপর চাপ প্রয়োগের আহ্বান

এনডিপির ইমিগ্রেশন ক্রিটিক জেনি কুয়ান

কানাডায় আসার অপেক্ষায় থাকা অনেক আফগান শরনার্থীকে পাকিস্তান ফেরত পাঠানোর প্রস্তুতি নিচ্ছে খবর বেরিয়েছে। এ অবস্থায় তাদেরকে যেনো ফেরত পাঠানো না হয় সেজন্য পাকিস্তানের ওপর চাপ প্রয়োগের ব্যাপারে ফেডারেল সরকারের প্রতি দাবি উঠেছে।

ফেডারেল সরকার ২০২১ সালের আগস্টে ৪০ হাজার আফগান শরনার্থীকে আশ্রয় দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। তালেবানদের হাত থেকে রক্ষা পেতে তারা দেশ ছাড়ার পরিকল্পনা করছেন, যাদের অনেকেই কানাডার সঙ্গে সম্পৃক্ত।

- Advertisement -

কিন্তু এর এক বছরেরও বেশি সময়ে ২৭ হাজারের মতো আফগান শরনার্থী কানাডায় প্রবেশ করতে পেরেছেন। কানাডা প্রবেশের জন্য পাকিস্তানে অপেক্ষা করছেন আরও হাজারো শরনার্থী। তবে যেসব আফগান শরনার্থী এখনো অপেক্ষায় রয়েছেন পাকিস্তান তাদেরকে ফেরত পাঠাতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছে। তাদের মধ্যে অনেকে এরই মধ্যে কানাডায় প্রবেশের অনুমতি পেয়েছেন। কানাডায় প্রবেশের বিশেষ এ সুযোগ ৩১ ডিসেম্বর শেষ হচ্ছে।

পাকিস্তানের কাছ থেকে আফগান শরনার্থীদের ফেরত না পাঠানোর ব্যাপারে আশ^াস পাওয়ার কথা জানিয়েছে ইমিগ্রেশন, রিফিউজিস অ্যান্ড সিটিজেনশীপ কানাডা। পাকিস্তান বলেছে, আফগানদের গ্রেপ্তার বা ফেরত পাঠানো কোনোটাই করা হবে না।

তবে এতে খুব একটা আশ^স্ত হতে পারছেন না এনডিপির ইমিগ্রেশন ক্রিটিক জেনি কুয়ান ও অন্যরা। তারা বলছেন, আফগানদের ওপর দমনপীড়ন পাকিস্তান কর্তৃপক্ষ এরই মধ্যে শুরু করেছে বলে খবর বেরিয়েছে। এ অবস্থায় সরকারের উচিত পাকিস্তানের ওপর চাপ প্রয়োগ করা। সেই সঙ্গে কানাডায় তাদের পুনর্বাসন উদ্যোগে গতি আনা।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent