শুক্রবার - এপ্রিল ২৬ - ২০২৪

চিকিৎসার সহায়তায় মৃত্যু কর্মসূচির আওতা বৃদ্ধি এখনই নয়

বিচারমন্ত্রী ডেভিড ল্যামেট্টি বলেন মানসিক ভারসাম্যহীন কেউ যদি মেডিকেলি অ্যাসিস্টেড মৃত্যুর অনুমতি পেয়ে থাকেন তাহলে তা হতে হবে দীর্ঘ চিকিৎসার পর

কানাডায় চিকিৎসার সহায়তায় মৃত্যু ( মেডিকেলি অ্যাসিস্টেড ডাইং) কর্মসূচিতে মানসিক সমস্যায় ভোগা ব্যক্তির অন্তর্ভুক্তি বিলম্বিত করতে চায় লিবারেল সরকার। বৃহস্পতিবার এ ঘোষণা দেন বিচারমন্ত্রী ডেভিড ল্যামেট্টি।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, জটিল এই বিষয়টির ব্যবস্থাপনা করার জন্য স্বাস্থ্যসেবা খাত এখনই প্রস্তুত নয় এবং এ নিয়ে সরকারের মধ্যে উদ্বেগ রয়েছে। কিছু প্রদেশ, অঞ্চল ও স্বাস্থ্যসেবা নিয়ে কাজ করা অন্যরা জানিয়েছে, এজন্য সত্যিই সময় প্রয়োজন। এর মধ্যে রয়েছে মানদ- বাস্তবায়ন এবং ক্লিনিশিয়ান ও অন্যান্য স্বাস্থ্যসেবা অংশীদারদের জন্য জন্য সম্পদ প্রস্তুত এবং তা বিতরণ, যাতে করে জটিল এই অনুরোধ মীমাংসা করা সম্ভব হয়।

- Advertisement -

কানাডায় মেডিকেলি অ্যাসিস্টেড ডাইং আইনের সংশোধনী ২০২১ সালের বসতেœ পাস হয়। আইনে মানসিক অসুস্থ্যতা রয়েছে এমন ব্যক্তিদের সাময়িকভাবে এর বাইরে রাখার বিধান যুক্ত করা হয়েছে। ২০২৩ সালের ১৭ মার্চ বিধানটির মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে।

কানাডার অলাভজনক সংস্থা ডাইং উইথ ডিগনিটি মানসিক ভারসাম্যহীন ব্যক্তিদের আইনের আওতায় আনতে বিলম্বের কারণে হতাশা ব্যক্ত করেছে। সংস্থাটির একজন কর্মকর্তা বলেন, এ ব্যাপারে সরকারের উদ্বেগ এবং সব কিছু ঠিকমতো করার আকাক্সক্ষার বিষয়টি তিনি স্বীকার করছেন। কিন্তু কীভাবে এটি সম্প্রসারণ করা যায়, তা নিয়ে ২০২১ সাল থেকে কঠোর গবেষণা চলছে। এটা বৈষম্যমূলক এবং অসাংবিধানিক। সেই সঙ্গে যারা অসহনীয় যন্ত্রণায় ভুগলেও মৃত্যুর জন্য মেইডের অপেক্ষায় থাকা ব্যক্তিদের জন্য আমরা সত্যিই উদ্বিগ্ন।

বিষয়টি নিয়ে গবেষণাকারী একটি বিশেষজ্ঞ প্যানেল চিকিৎসক, গবেষক ও অ্যাকাডেমিকদের কাছ থেকে উদ্বেগের বিষয়গুলো শুনেছে। মেডিকেলি অ্যাসিস্টেড ডাইংয়ের আওতা বৃদ্ধির জন্য সঠিক মানদ- নির্ধারণ করা হয়েছে কিনা তা নিয়ে প্রশ্ন তোলেন তারা।

ল্যামেট্টি বলেন, মানসিক ভারসাম্যহীন কেউ যদি মেডিকেলি অ্যাসিস্টেড মৃত্যুর অনুমতি পেয়ে থাকেন তাহলে তা হতে হবে দীর্ঘ চিকিৎসার পর। ফেডারেল সরকার মানসিক স্বাস্থ্যসেবার উন্নয়নে বড় অংকের অর্থ ব্যয় করেছে। কানাডিয়ানদের আমি এই নিশ্চয়তা দিতে চাই যে, বিষয়টি এমন নয় যে, আপনি রাস্তা দিয়ে হাঁটার সময় বিষণœ বোধ করলেন এবং মেইডের সহায়তা চাইলেন।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent