মঙ্গলবার - এপ্রিল ১৬ - ২০২৪

কোভিড-১৯ সহায়তা অর্থনীতিকে ঘুরে দাঁড়াতে সহায়তা করেছে

মহামারিতে ক্ষতিগ্রস্ত কর্মী ও প্রতিষ্ঠানগুলোকে স্বস্তি দিয়েছে ফেডারেল সরকারের বিভিন্ন সহায়তা কর্মসূচি সেই সঙ্গে জাতীয় অর্থনীতিকে ঘুরে দাঁড়াতেও সহায়তা করেছে

কোভিড-১৯ সহায়তা দ্রুত সরবরাহ করা হয়েছে এবং আর্থিক দুর্ভোগ লাঘবে তা সহায়তা করেছে। কিন্তু বাড়তি পরিশোধ করা শত শত কোটি ডলার উদ্ধারে ফেডারেল সরকার যথেষ্ট উদ্যোগ নেয়নি বলে জানিয়েছেন মহাহিসাব নিরীক্ষক কারেন হোগান।

বুধবার এক প্রতিবেদনে তিনি উল্লেখ করেছেন, মহামারিতে ক্ষতিগ্রস্ত কর্মী ও প্রতিষ্ঠানগুলোকে স্বস্তি দিয়েছে ফেডারেল সরকারের বিভিন্ন সহায়তা কর্মসূচি। সেই সঙ্গে জাতীয় অর্থনীতিকে ঘুরে দাঁড়াতেও সহায়তা করেছে।
এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, সার্বিকভাবে আমরা দেখেছি, কানাডা রেভিনিউ এজেন্সি এবং এমপ্লয়মেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট কানাডা কার্যকরভাবে কোভিড-১৯ সহায়তা কর্মসূচি চালিয়ে গেছে। তবে রেভেনিউ এজেন্সি ও বিভাগগুলো পরিশোধিত অর্থের ব্যাপারে আর খোঁজ রাখেনি।

- Advertisement -

হোগানের হিসাবমতে, যোগ্য না হওয়া সত্ত্বেও লোকজনকে ৪৬০ কোটি ডলার প্রদান করা হয়েছে। এছাড়া এমন সব ব্যক্তি ও ব্যবসা প্রতিষ্ঠানকে ২ হাজার ৭৪০ কোটি ডলার দেওয়া হয়েছে, যা অধিকতর তদন্তের দাবি রাখে। শর্ত পূরণ না করা গ্রহীতাদের কাছে কয়েক শ কোটি ডলার চলে গেছে অথবা চলে গিয়ে থাকতে পারে।
ওই অর্থ উদ্ধারের উদ্যোগে যে ঘাটতি ছিল নিরীক্ষায় তা উঠে এসেছে। স্বেচ্ছায় ফিরিয়ে দেওয়া ২৩০ কোটি ডলার কানাডা রেভিনিউ এজেন্সি সংগ্রহ করেছে। প্রি-ওপেমেন্ট নিয়ন্ত্রণ পদ্ধতিতেও ঘাটতি চিল। তবে নিজস্ব স্বার্থে সরকার ওই নিয়ন্ত্রণে কিছু পরিবর্তন এনেছে সরকার। তারপরও বাড়তি পরিশোধের ঝুঁকি এড়াতে কানাডা রেভিনিউ এজেন্সি নিয়ন্ত্রণ ব্যবস্থায় কিছু পরিবর্তন এনেছে।

হোগান আরও বলেন, কানাডা ইমার্জেন্সি ওয়েজ সাবসিডি প্রোগ্রামের কার্যকারিতা মূল্যায়নে পর্যাপ্ত উপাত্তের ঘাটতি ছিল। যেহেতু এই ভর্তুকি মহামারিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত ব্যবসা প্রতিষ্ঠানে যায়নি তাই এর কার্যকারিতা পরিস্কার নয়। কারণ, এজেন্সি ব্যবসা প্রতিষ্ঠানগুলো থেকে এজেন্সি যে উপাত্ত সংগ্রহ করেছে তা পর্যাপ্ত নয়।
কর্মসংস্থানমন্ত্রী কার্লা কুয়ালট্রো বলেন, প্রশ্ন থাকলেও এই কর্মসূচিগুলো কানাডিয়ানদের হাতে দ্রুত সময়ে অর্থ পৌঁছে দিতে পেরেছে। ওয়েজ সাবসিডি প্রোগ্রাম নিরীক্ষা না করার কারণে তিনি অনুতপ্ত কিনা জানতে চাইলে কুয়ালট্রো বলেন, আমার কোনো অনুতাপ নেই।

সিটি ইউনিভার্সিটি অব নিউ ইয়র্কের অর্থনীতির অধ্যাপক মাইলস কোরাক বলেন, কানাডা ইমার্জেন্সি ওয়েজ (সাবসিডি) নিয়ে সরকার অন্ধাকে কাজ করেছে।

এদিকে কনজার্ভেটিভ ফিন্যান্স ক্রিটিক জাসরাজ সিং হালান পরিশোধি বাড়তি অর্থ পুনরুদ্ধারে পরিকল্পনা হাজির করতে ফেডারেল সরকারের কাছে দাবি জানিয়েছেন।

এনডিপি ফিন্যান্স ক্রিটিক ড্যানিয়েল ব্লেইকি এক বিবৃতিতে বলেছেন, যারা সরল বিশ^াসে সহায়তার জন্য আবেদন করেছিলেন এবং তা ফেরত দেওয়ার মতো অর্থ নেই ফেডারেল সরকারের উচিত তাদেরকে হেনস্থা না করা।

- Advertisement -

Read More

Recent