শুক্রবার - এপ্রিল ২৬ - ২০২৪

মন্ট্রিয়লের কপ১৫ সম্মেলনে

বৈশ্বিক জীববৈচিত্র্যকে যদি খুব বেশি গালভরা মনে হয় তাহলে এর পরিবর্তে সাদা গলার চড়–ইয়ের কথা একটু ভাবুন। তাদের ‘ডিয়ার সুইট কানাডা, কানাডা, কানাডা’ গান দেশজুড়ে বাড়ির আঙিনা ও পার্কগুলোকে উজ্জ্বলতা দেয়। যদিও এখন আর খুব বেশি নেই।

- Advertisement -

বার্ডস কানাডার পিটার ডেভিডসন বলেন, এটা একটা ধ্রুপদি কেস। এটা খুবই চেনা ও সর্বব্যাপী পাখি। তারপরও দ্রুত গতিতে বিলুপ্ত হচ্ছে। এটা একটা নির্দেশক।

এ ধরনের বিলুপ্তি বন্দের লক্ষ্য নিয়ে এ সপ্তাহে কনভেনশন অন বায়োলজিক্যাল ডাইভার্সিটি নিয়ে আলোচনায় বসছে ১৯৬টি দেশ। গ্রিনহাউস গ্যাস নিঃসরণ হ্রাসে যে ধরনের আন্তর্জাতিক চুক্তি হয়েছে জীববৈচিত্র্যের ক্ষেত্রে সে ধরনের ‘প্যারিস মোমেন্টে’র প্রত্যাশায় রয়েছেন এ নিয়ে কাজ ব্যক্তি ও সংগঠনগুলো।

ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ডের মেরি ম্যাকডোনাল্ড বলেন, প্যারিসে জলবায়ু সংকটের বিষয়টি সবাই মেনে নিয়েছিলেন এবং এ ব্যাপারে পদক্ষেপ গ্রহণের বিষয়ে একমত পোষণ করেছিলেন। সেটা ছিল এমন একটা মুহূর্ত যা সবাইকে এক জায়গায় নিয়ে এসেছিল। কনভেনশন অন বায়োলজিক্যাল ডাইভার্সিটির ক্ষেত্রে আমরা সেটার ঘাটতিতে আছি।

এ ধরনের মুহূর্তের যে দরকার তার প্রমাণ কম নয়। ডেভিডসন বলেন, উত্তর আমেরিকা থেকে গত ৫০ বছরে এক-তৃতীয়াংশ পাখি হারিয়ে গেছে। অর্থাৎ, ৩০০ কোটি পাখি আর আকাশে উড়ছে না।

জাতিসংঘ বলছে, বিশ^ব্যাপী ১০ লাখ প্রজাতি বিলুপ্তির হুমকিতে রয়েছে। এর গতিটা বাড়ছে।

নেচার কনজার্ভেন্সি বলছে, প্রেইরি গ্রাসল্যান্ড থেকে শুরু পূর্বাঞ্চলীয় বনভূমি পর্যন্ত কানাডায় বন্যপ্রাণীর আবাস দ্রুতগতিতে হারিয়ে যাচ্ছে। গবেষণা বলছে, বিশে^র ৯০ শতাংশ বাস্তুতন্ত্র পরিবর্তিত হয়ে গেছে।

বন, জলবাভূমি ও পিটল্যান্ডগুলো যাতে বছরে ৪ মেগাটন পর্যন্ত গ্রিনহাউস গ্যাস সংরক্ষণ করতে পারে সেজন্য আগামী এক দশকে ৬৩ কোটি ১০ লাখ ডলার ব্যয় করছে অটোয়া। কিন্তু পরিবেশ সংরক্ষণ না হলে তাতে কোনো কাজ হবে না।

নেচার কনজার্ভেন্সির পরিচালক ও কপ১৫ এ কানাডিয়ান প্রতিনিধি ডন কার বলেন, জীববৈচিত্র্যকে বাদ দিয়ে আপনি জলবায়ু পরিবর্তন ঠেকানোর আলোচনায় যেতে পারবেন না। দুটি ইস্যু একটি অপরটির সঙ্গে জড়িত।

কনফারেন্স অব পার্টিজ বা কপ১৫ নিজেই একটি ছোট শহরে রূপ নেবে। আয়োজকরা বলছেন, ১৭ হাজার নিবন্ধিত প্রতিনিধি এতে অংশ নেবেন। অনুষ্ঠানটির খবর সংগ্রহ করবেন ৯০০ সাংবাদিক।

- Advertisement -

Read More

Recent