শুক্রবার - এপ্রিল ১৯ - ২০২৪

জীববৈচিত্র্য বৈঠক স্বাভাবিকভাবেই শীর্ষ সম্মেলন নয়

কানাডার পরিবেশমন্ত্রী স্টিভেন গিলবোল্ট বলেন জীববৈচিত্র্য বৈঠক স্বাভাবিকভাবেই শীর্ষ সম্মেলন নয়

জীববৈচিত্র্য নিয়ে জাতিসংঘের সম্মেলন মঙ্গলবার মন্ট্রিয়লে শুরু হয়েছে। সম্মেলনের লক্ষ্য হচ্ছে এ দশকের মধ্যেই বিশে^র প্রায় এক-তৃতীয়াংশ ভূমি ও সমুদ্রকে সংরক্ষণ করা। রাজনৈতিক দূরত্ব সত্ত্বেও যৌথভাবে এটি আয়োজন করছে কানাডা ও চীন।

চীনে কানাডার সাবেক রাষ্ট্রদূত গাই সেইন্ট-জ্যাক বলেন, কপ১৫ কীভাবে এগিয়ে যায় সেটা দেখাটা হবে খুবই দারুণ ও গুরুত্বপূর্ণ বিষয়।

- Advertisement -

এ বছরের জীববৈচিত্র্য বৈঠকের প্রেসিডেন্ট হচ্ছে চীন। এর অর্থ হচ্ছে এজেন্ডা নির্ধারণ ও আলোচনায় সহায়তা করছে তারা। স্বাভাবিকভাবেই তাদেরই আয়োজক হওয়ার কথা। কোভিড-১৯ মহামারির কারণে বৈঠকটি চারবার পিছিয়েছে। চীন এখনো তাদের সীমান্ত উন্মুক্ত না করায় চীন সরকার গত জুনে সম্মেলন মন্ট্রিয়লে সরিয়ে নেওয়ার ব্যাপারে রাজি হয়। মন্ট্রিয়ল জাতিসংঘের জীববৈচিত্র্য পরিষদের সদরদপ্তরও।

সরকারিভাবে সম্মেলনে কানাডার দায়িত্ব মূলত লজিস্টিক সেবা দেওয়া। কিন্তু আয়োজনের ফলে আলোচনায় কানাডার প্রভাব বাড়বে এবং সমীকরণে অধিক কূটনৈতিক অস্থিরতা দেখা দিতে পারে।

এছাড়া কপ১৫ এমন সময় অনুষ্ঠিত হচ্ছে যখন মাত্র ৯ দিন আগে কানাডা নতুন ইন্দো-প্যাসিফিক কৌশল ঘোষণা করেছে। চীনের আধিপত্য কমাতে এশিয়ার সঙ্গে সম্পর্ক জোরদার এ কৌশলের উদ্দেশ্য। তবে এই কৌশলে চীন যে খুশি নয়, তা তারা এরই মধ্যে জানিয়ে দিয়েছে।
কেউ কেউ বলছেন, চীন যখন জীববৈচিত্র্য সম্মেলন আয়োজন করতে পারছে না সেই সময় কানাডা তাদের উদ্ধারে এগিয়ে আসায় অটোয়ার প্রতি বেইজিংয়ের কৃতজ্ঞ থাকা উচিত। কিন্তু চীনের মধ্যে কানাডাকে কোণঠাসা করার একটা প্রবণতা রয়েছে।

তিনি বলেন, শি জিনপিং সম্মেলনে অংশ না নেওয়ায় চীন চাইবে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও যাতে এতে অংশগ্রহণ না করেন। সম্মেলনটি চীনে অনুষ্ঠিত হলে প্রেসিডেন্ট শি জিনপিং তাতে অংশ নিতেন এবং এক বছর আগে তিনি ভার্চুয়ালি বক্তব্য দিয়েছিলেন।

তবে জাস্টিন ট্রুডো সম্মেলনে অংশ নিচ্ছেন এবং উদ্বোধনী অনুষ্ঠানে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের পাশাপাশি তিনিও বক্তব্য রাখেন।

আর কোনো বিশ^নেতা সম্মেলনে অংশ নিচ্ছেন না। চীন কেবল বিভিন্ন দেশের পরিবেশমন্ত্রীদেরকেই আমন্ত্রণ জানিয়েছে। সম্মেলনের গুরুত্ব কমিয়ে দিতেই এমনটা করা হয়েছে বলে মনে করছেন পরিবেশবাদীরা।

কানাডার পরিবেশমন্ত্রী স্টিভেন গিলবোল্ট বলেন, জীববৈচিত্র্য বৈঠক স্বাভাবিকভাবেই শীর্ষ সম্মেলন নয়। অনুষ্ঠান আয়োজনে কানাডা সময় পেয়েছে মাত্র চার মাস। আমরা বিশ^নেতাদের আমন্ত্রণের চিন্তা করেছিলাম। কিন্তু সময় অনেক পেরিয়ে গেছে। বিশ^নেতাদের এমনিতেই ব্যস্ত সূচি এবং আমরা তাদের কাছ থেকে খুব ভালো সাড়া পাইনি।

সমালোচকরা বলছেন, বিশ^নেতারা স্বশরীরে উপস্থিত না থাকায় চুক্তিকে উপনীত হওয়া নিয়ে সংশয় রয়েছে। তবে ঠিক কি ঘটেত যাচ্ছে সে ব্যাপারে আমি বলতে পারছি না। আমি শুধু জানি, এই মুহূর্ত মানুষজন খুবই উদ্বেগের মধ্যে রয়েছে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent