শুক্রবার - মার্চ ২৯ - ২০২৪

ট্রুডোর বিরুদ্ধে কূটনৈতিক সম্পর্ক ক্ষতি করার অভিযোগ

বিবাদের জড়িয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। মঙ্গলবার বৈঠকের বিষয়ে বিস্তারিত গণমাধ্যমের সামনে প্রকাশ করে দিয়ে ট্রুডো কূটনৈতিক সম্পর্ক ক্ষতিগ্রস্ত করছেন বলেও মন্তব্য করেছেন তিনি। শ্রদ্ধা না থাকলে তারও পরিণতি আছে বলেও সতর্কর্তা উচ্চারণ করেছেন শি জিনপিং।

- Advertisement -

দোভাষীর মাধ্যমে শি জিনপিং কানাডার প্রধানমন্ত্রীকে বলেন, আমরা যা আলোচনা করেছি তার সবই গণমাধ্যমে চলে এসেছে। এটা উচিত হয়নি। জি২০ সম্মেলনে দুই নেতার মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়।

দুই নেতাকে কথোপকথনের সবটাই একজন সাংবাদিক রেকর্ড করতে সক্ষম হন এবং ক্যামেরায় সেই ছবি ধারণ করতেও সক্ষম হন। শি জিনপিং বলেন, যেভাবে কথাবার্তা হয়েছিল, এটা তা নয়। আপনাদের তরফ থেকে কোনো ধরনের আন্তরিকতা নেই।

দোভাষী মন্তব্য ইংরেজিতে বলার আগে শি জিনপিং ম্যান্ডারিন ভাষায় কিছু একটা বলেন, যা ইংরেজিতে ভাষান্তর করা হয়নি। ম্যান্ডারিন ভাষায় শি জিনপিং বলেন, আমাদের মধ্যে কথোপকথন সম্মানের সঙ্গে হওয়া উচিত। তা না হলে এর ফলাফল কী হবে তা অনুমান করা সম্ভব হবে না।

ট্রুডো শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন। এরপর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বলা হয়, কানাডার ব্যাপারে চীনের হস্তক্ষেপ নিয়ে তার উদ্বেগ চীনের প্রেসিডেন্টের সামনে তুলে ধরেছেন। সংক্ষিপ্ত ওই বৈঠকে রাশিয়ার ইউক্রেন আক্রমণ, উত্তর কোরিয়া এবং জলবায়ু পরিবর্তন নিয়েও উভয় নেতা কথা বলেন। অন্য বিশ^ নেতাদের সঙ্গে বৈঠকের কথোপকথনও নিয়মিতভাবে পড়ে শোনানো হয় বা অনলাইনে প্রকাশ করা হয়। অথবা গণমাধ্যমকে ব্রিফও করা হয়।

অটোয়ায় চীনা দূতাবাস এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তারা বলেছে, এই মুহূর্তে এ ব্যাপারে আমাদের কোনো মন্তব্য নেই।

জাস্টিন ট্রুডো চীনের হস্তক্ষেপের কথা বললেও কি ধরনের হস্তক্ষেপ তা সুনির্দিষ্ট করেনি প্রধানমন্ত্রীর কার্যালয়। তবে চীন কানাডায় ডি ফ্যাক্টো পুলিশ স্টেশন চালু করেছে বলে দাবি করা হয় এবং ২০১৯ সালের সাধারণ নির্বাচনেও চীন হস্তক্ষেপ করে বলে অভিযোগ উঠেছে।

নভেম্বরের গোড়ার দিকে আরসিএমপি তথাকথিত পুলিশ স্টেশনের বিষয়টি তদন্ত করার কথা নিশ্চিত করে। কানাডার সীমান্তের মধ্যেই চীন এটা পরিচালনা করছে বলে অভিযোগ তুলেছে এক্িট মানবাধিকার গ্রুপ। এছাড়া হাইড্রো-কুইবেকের সাবেক এক কর্মীর বিরুদ্ধে কানাডায় প্রথম অর্থনেতিক গুপ্তচরবৃদ্ধির অভিযোগ দায়ের করা হয়েছে। চীন সরকারের জন্য গোপন বাণিজ্য নথি সংগ্রহের অভিযোগে পুলিশ গ্রেপ্তার করে তাকে।

- Advertisement -

Read More

Recent