শুক্রবার - এপ্রিল ১৯ - ২০২৪

দেশে ফিরলেন পিভোট এয়ারলাইন্সের ক্রুরা

ডোমিনিকান প্রজাতন্ত্রে আট মাস আটক থাকার কানাডায় ফিরেছেন পিভোট এয়ারলাইন্সের পাঁচ ক্রু সদস্য

ডোমিনিকান প্রজাতন্ত্রে আট মাস আটক থাকার কানাডায় ফিরেছেন পিভোট এয়ারলাইন্সের পাঁচ ক্রু সদস্য। এ উপলক্ষ্যে টরন্টো পিয়ারসন ইন্টারন্যাশনাল বিমানবন্দরের প্রি-অ্যারাইভাল এলাকায় আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। দুই ফ্লাইট অ্যাটেন্ড্যান্ট, পাইলট, কো-পাইলট ও মেকানিককে তাদের পরিবারের সদস্যরা স্বাগত জানান।

সন্ধ্যা ৭টার কিছু পরে ক্রুরা বিমানবন্দরে অবতরণ করেন। অবতরণের পরপরই পাইলট রব ডি ভেনাঞ্জোকে তার স্ত্রী মেলানি টিএনএজ পুত্র টাইলার আলিঙ্গন করেন। ভেনাঞ্জো বলেন, এটা অবাস্তব মনে হচ্ছে। আমি ভীষণভাবে ভারমুক্ত। গত কয়েক মাসে আমার কাছে মনে হয়েছিল আর বোধ হয় আশা নেই।

- Advertisement -

তিন বছরের শিশু সন্তানকে নিয়ে মেকানিক বি. কে. দুবে বলেন, আমার বিশ^াস হচ্ছে না যে আমি বাড়ি ফিরতে পেরেছি। আমার কি অনুভুতি হচ্ছে তা ভাষায় প্রকাশ করতে পারবো না।

ফ্লাইট অ্যাটেন্ড্যান্ট আলেক্স রোজোভ তার পার্টনার এডোয়ার্ডোকে বলেন, স্বপ্ন সত্য হলো। এই ব্যক্তি আমার সবকিছু। আমি তোমাকে ভালোবাসি।

দু:স্পন্নের এই পর্ব শুরু হয় ৫ এপ্রিল, পুন্তা কানা ইন্টারন্যাশনাল বিমানবন্দর থেকে টরন্টোর উদ্দেশ্যে ফিরতি ফ্লাইট উড্ডয়নের আগে আগে। সাতজন কানাডিয়ান যাত্রীবাহী উড়োজাহাজটিতে আটটি বড় আকৃতির ব্যাগ দেখতে পান ক্রু সদস্যরা। তৎক্ষণাৎ তারা বিষয়টি ডোমিনিকান কর্তৃপক্ষকে অবহিত করেন।

ব্যাগগুলোর মধ্যে ছিল ২১০ কিলোগ্রাম কোকেইন। উড্ডয়নের আগে আগে এগুলো আবিস্কারের মধ্য দিয়ে বড় ধরনের বিপর্যয় ঠেকানো গেছে বলে মনে করেন ডি ভেনাঞ্জো। তিনি বলেন, আমার মধ্যে এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে, উড্ডয়ন করলে আমরা বিপদে পড়তাম। যারা এটা করেছে তারা আকাশ পরিবহনের সঙ্গে সংশ্লিষ্ট নন। তারা কন্ট্রোল কেবল ও অগ্নিকা-ের ঝুঁকির মধ্যে ব্যাগগুলো গাদাগাদি করে রেখেছেন। এর ফলে বড় বিপর্যয় ঘটে যেতে পারতো।

এগুলো আবিস্কারের ফলে ক্রুদের সাধুবাদ দেওয়া হবে বলেই বিশ^াস ছিল তাদের। কিন্তু জামিনের আগে নয়দিন তাদেরকে কারাগারে কাটাতে হয়। এরপর থেকে কার্যত তারা গৃহবন্দি ছিলেন। তাদের কাছে পাসপোর্টও ছিল না।

ডোমিনিকান আইনে কোনো ধরনের অভিযোগ দায়ের ছাড়াই কোনো সন্দেহভাজনকে এক বছর পর আটক রাখার সুযোগ রয়েছে। ডোমিনিকান কর্তৃপক্ষ তাদেরকে কখনো কোনো প্রশ্নও করেনি।

তবে হঠাৎ কেন মামলাটি বাদ দেওয়া হলো তা পরিস্কার নয়।

এদিকে কে উড়োজাহাজটি ভাড়া করেছিলেন এবং মাদকগুলো আনলোডের উদ্দেশ্যই বা কি ছিল এ ধরনের প্রশ্নেরই এখনো উত্তর মেলেনি।

- Advertisement -

Read More

Recent