মঙ্গলবার - এপ্রিল ২৩ - ২০২৪

অটিজমে আক্রান্তদের সঙ্গে যোগাযোগের পদ্ধতি পর্যালোচনা করছে পিল পুলিশ

এ মাসের গোড়ার দিকে মিসিসোগায় কথা বলতে না পারা ১৯ বছর বয়সী আবদুল্লাহ ডারউইচকে নিয়ে এ ধরনের একটি পরিস্থিতি সৃষ্টি হওয়ার পর বিষয়টি পর্যালোচনা করে দেখছে তারা

অটিজমে আক্রান্তদের নিয়ে কোনো পরিস্থিতির উদ্ভব হলে কীভাবে তা মোকাবিলা করা হবে তা পর্যালোচনা করে দেখছে পিল রিজিয়নাল পুলিশ। এ মাসের গোড়ার দিকে মিসিসোগায় কথা বলতে না পারা ১৯ বছর বয়সী আবদুল্লাহ ডারউইচকে নিয়ে এ ধরনের একটি পরিস্থিতি সৃষ্টি হওয়ার পর বিষয়টি পর্যালোচনা করে দেখছে তারা।

পিল পুলিশ তাদের প্রথম প্রকাশ্য বিবৃতিতে স্বীকার করেছে যে, ওই ঘটনায় ডারউইচ, তার পরিবার ও কমিউনিটির মারাত্মক প্রভাব পড়েছে। বিষয়টি নিয়ে আলোচনা করতে পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা গত সপ্তাহে ডারউইচের পরিবারের সঙ্গে দেখঅ করেন।

- Advertisement -

ওই সময় ঠিক কি ঘটেছিল, তা বিস্তারিত জানানো হয়নি। পুলিশ বলেছে, ওই ঘটনার পরিপ্রেক্ষিতে কীভাবে অটিস্টিক ব্যক্তিকে শনাক্ত ও তাদের সঙ্গে গঠনমূলক ব্যবহার করা হবে তা পর্যালোচনা করে দেখা হচ্ছে। বর্তমানে আমরা বিশেষজ্ঞদের সঙ্গে এ ব্যাপারে পরামর্শ করার কাজ শুরু করেছি।

পুলিশের ভাষ্য অনুযায়ী, ৪ নভেম্বর সন্ধ্যায় জানতে পারে যে, নগ্ন অবস্থায় কেউ একজন একটি গাড়িতে ও বাড়িতে প্রবেশের চেষ্টা করছে। ঘটনাস্থলে পৌঁছে পুলিশ কর্মকর্তারা ডারউইচের সঙ্গে কথা বলার চেষ্টা করেন। কিন্তু তা সম্ভব হয়নি। ওই সময় তারা ডারউইচের অবস্থা সম্পর্কে জানতেন না। পুলিশ কর্মকর্তারা পরে টেজার দিয়ে তাকে নিবৃত্ত করার চেষ্টা করেন। এরপর তাকে চিকিৎসার জন্য হাসপতালে নেওয়া হয় এবং পরিবারের হাতে ছেড়ে দেওয়া হয়।

পুলিশ যেভাবে পরিস্থিতি সামাল দিয়েছে তার জন্য তাদের সমালোচনা করেন ডারউইচের বাবা মাজিদ। ওই ঘটনায় ডারউইচের আঘাত পায় এবং ভীত সন্ত্রস্ত হয়ে পড়ে। রক্তাত্ব মখ নিয়ে তার ছেলেকে পড়ে থাকতে দেখে তার হার্ট অ্যাটাকের মতো অবস্থা হয়েছিল। তার সঙ্গে পুলিশ যা করেছে তা অগ্রহণযোগ্য। অটিজম সম্পর্কে তারা কিছু জানে না। একজন অপরাধীর সঙ্গে তারা যে ব্যবহার করে একই ব্যবহার করেছে আমার ছেলের সঙ্গেও। এটা ভয়াবহ।

ঘটনাটি এখন পর্যালোচনা করে দেখা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ। এ ঘটনায় মাজিদকে অফিস অব দ্য ইন্ডিপেন্ডেন্ট পুলিশ রিভিউ ডিরেক্টরে অভিযোগ দায়েরেরও পরামর্শ দিয়েছে পুলিশ। বুধবার এক বিবৃতিতে পুলিশ বলেছে, ভালানারেবল পারসনস রেজিস্ট্রিতে প্রবেশের সুযোগটি তারা খতিয়ে দেখছে এবং কারো বিশেষ চাহিদা থাকলে কর্মকর্তারা সেক্ষেত্রে উদ্ভাবনী কি পদক্ষেপ নিতে পারেন সে ব্যাপারে আলোচনা করছে। রেজিস্ট্রিতে ডারউইচের নাম রয়েছে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent