শুক্রবার - এপ্রিল ২৬ - ২০২৪

কোভিড-১৯ কমলেও বাড়ছে ইনফ্লুয়েঞ্জা ও আরএসভি

কোভিড ইনফ্লুয়েঞ্জা ও আরএসভির ত্রিমুখী হুমকি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অন্টারিও জনস্বাস্থ্য বিভাগের চিফ মেডিকেল অফিসার ডা কিয়েরান মুর

কোভিড-১৯ ভাইরাসের সক্রিয়তা কমছে বলে সব ধরনের স্বাস্থ্য সূচকেই প্রমাণ মিলছে। যদিও ইনফ্লুয়েঞ্জা ও আরএসভির মতো শ^াসতন্ত্রের সংক্রমণে ভোগা রোগী সামলাতে হিমশিম খাচ্ছে অন্টারিওর শিশু হাসপাতালগুলো।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাম্প্রতিক উপাত্ত বলছে, হাসপাতালে ভর্তি কোভিড-১৯ রোগীর সংখ্যা ১ হাজার ১১৬ জনে নেমে এসেছে। এর মধ্যে ইনটেনসিভ কেয়ার ইউনিটে চিকিৎসাধীন রয়েছেন ১৩০ জন। কোভিড-১৯ এ সংক্রমণের এ হার এর আগের সপ্তাহের তুলনায় ১৬ শতাংশ কম। ওই সপ্তাহে হাসপাতালে ভর্তি ছিলেন ১ হাজার ৩৯০ জন কোভিড-১৯ রোগী। এর মধ্যে ইনটেনসিভ কেয়ার ইউনিটে চিকিৎসা নিচ্ছিলেন ১১৯ জন।

- Advertisement -

একই সময়ে শনাক্তের হারও নি¤œমুখী। সর্বশেষ সাত দিনে অন্টারিওর ল্যাবগুলোতে পিসিআর টেস্টের গড়ে ১০ দশমিক ৫ শতাংশ নমুনা পজিটিভ হয়েছে। আগের সপ্তাহে এ হার ছিল যেখানে ১১ দশমিক ৬ এবং তার আগের সপ্তাহে ১৩ দশমিক ৭ শতাংশ। নভেম্বরের শুরু থেকেই কোভিড-১৯ এর সংক্রমণ কমছে বলে ওয়েস্টওয়াটার সার্ভিলেন্স ইঙ্গিত দিচ্ছে।

যদিও ইনফ্লুয়েঞ্জার সংক্রমণ গ্রহণীয় সীমাকে ছাড়িয়ে গেছে বলে সতর্ক করে দিয়েছে পাবলিক হেলথ অন্টারিও। সংক্রমণের মৌসুম শুরু হওয়ার পর থেকেই এটা বাড়ছে এবং হাসপাতালগুলোর ওপর চাপ তৈরি করছে।

কোভিড, ইনফ্লুয়েঞ্জা ও আরএসভির ত্রিমুখী হুমকি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অন্টারিও জনস্বাস্থ্য বিভাগের চিফ মেডিকেল অফিসার ডা. কিয়েরান মুর।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent