মঙ্গলবার - এপ্রিল ২৩ - ২০২৪

নির্বাচনী সীমানা পরিবর্তনের বিরোধিতায় স্কারবোরোর বাসিন্দারা

স্কারবোরো আরেকটি আঘাত পেলো। এমনটা না ভেবে পারছেন না ল্যারি হোয়াটমোর। নির্বাচনী সীমানা পরিবর্তনের বিরুদ্ধে যারা লড়াই করছেন স্কারবোরো কমিউনিটি রিনিউয়াল অর্গানাইজেশনের প্রেসিডেন্ট হোয়াটমোর তাদের একজন। এই পরিবর্তনের ফলে কমিউনিটির প্রতিনিধিত্বকারী রাজনীতিকের সংখ্যা হ্রাস পাবে।

- Advertisement -

তলিয়ে না দেখলে বিষয়টিকে বিরক্তিকর মনে হতে পারে বলে মেনে নেন হোয়াটমোর। কারণ, এটি নির্বাচনী সীমানা নিয়মিত পর্যালোচনার অংশ এটি, যা জনসংখ্যার পরিবর্তনের ভিত্তিতে প্রতি দশকেই করা হয়ে থাকে। তিনি বলেন, কিন্তু পরিবর্তনের প্রস্তাবটি কমিউনিটির জন্য খুবই সংবেদনশীল। কারণ, যেখানে তারা বাস করছেন সেখানকার জন্য তারা গর্ব বোধ করেন।

টরন্টোতে স্কারবোরোই একমাত্র কমিউনিটি যারা একটি রাইডিং হারাতে যাচ্ছে। স্কারবোরো-এজিনকোর্ট বিদ্যমান ডন ভ্যালি নর্থ ও ডন ভ্যালি ইস্টের নর্থ ইয়র্ক রাইডিংয়ের অন্তর্ভুক্ত হতে যাচ্ছে। এর অর্থ হচ্ছে, ওয়ার্ডেন এভিনিউয়ের মতো কিছু নাগরিককে সেই এমপিকে ভোট দিতে হবে যিনি মোটা দাগে নর্থ ইয়র্ক আসনের প্রতিনিধি।

প্রস্তাবিত সীমানা পরিবর্তনের বিরুদ্ধে কথা বলতে গত মাসে কয়েকশ বাসিন্দা স্কারবোরো সিভিক সেন্টারে কমিউনিটি বৈঠকে অংশ নেন। ওই বৈঠকে যারা উপস্থিত ছিলেন না তাদের জন্য আরেকটি ভার্চুয়াল কনসাল্টেশন সেশন করতেও আয়োজকদের রাজি করান তারা। প্রস্তাবিত পরিবর্তন বাতিলের দাবিতে একটি অনলাইনে পিটিশনে ২ হাজার ৩০০ জনের বেশি বাসিন্দা স্বাক্ষরও করেছেন।

স্কারবোরোতেই হোয়াটমোরের বেড়ে ওঠা এবং এখানেই জীবনের বড় অংশ কাটিয়েছেন। তিনি বলেন, তিনি অবাক হয়েছেন হৈচৈ দেখে নয়, প্রস্তাবটি বাতিলের দাবিতে আনুষ্ঠাইনক সম্পৃক্ততা ও আগ্রহের মাত্রা দেখে।
এটি স্কারবোরোতে ফেডারেল সীমানা পরিবর্তন হলেও এর ফলে প্রাদেশিক ও মিউনিসিপাল নির্বাচনী সীমানাও প্রভাবিত হবে। স্কারবোরো থেকে নির্বাচিত তিন জনপ্রতিনিধিকে বের করে নেওয়ার সম্ভাবনাও রয়েছে এতে।

স্কারবোরো নির্বাচনী সীমানা পরিবর্তনের কারণ মূলত পাশর্^বর্তী বেশ কিছু উপশহরে জনসংখ্যার দ্রুত বৃদ্ধি। যদিও মেয়র জন টরি ২৮ অক্টোবর প্যানেলের কাছে পাঠানো একটি চিঠিতে উল্লেখ করেন, নির্বাচনের উদ্দেশ্যে স্কারবোরোর কোনো অংশ নর্থ ইয়র্কে অন্তর্ভুক্তি হবে নজিরবিহীন এবং এই অঞ্চলের ইতিহাস এর দ্বারা প্রভাবিত হবে।

- Advertisement -

Read More

Recent