শুক্রবার - এপ্রিল ১৯ - ২০২৪

কৃষ্ণাঙ্গ সেই ব্যক্তির কাছে মন্ট্রিয়ল পুলিশকে ক্ষমা চাওয়ার আহ্বান

নিজের গাড়ি চুরির চেষ্টার অভিযোগে হাতকড়া পরানো সেই কৃষ্ণাঙ্গের কাছে পুলিশের ক্ষমা চাওয়া উচিত বলে জানিয়েছে মন্ট্রিয়লের বর্ণবাদবিরোধী একটি গ্রুপ। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে ওই ব্যক্তিকে বলতে শোনা যায়, তিনি কৃষ্ণাঙ্গ বলেই তাকে হাতকড়া পরানো হচ্ছে কিনা।

- Advertisement -

ভিডিওতে আরও দেখা যায়, পুলিশ কর্মকর্তারা ওই ব্যক্তিকে ছেড়ে দেওয়ার সময় তাদের মনে হয় যে, হাতকড়ার চাবি নেই। চাবিটি খুলতে একটি টহল গাড়িকে ডাকতে হয় তাদের।

টুইটারে পোস্ট করা ভিডিওর বিষয়টি স্বীকার করেছে মন্ট্রিয়ল পুলিশ। তারা বলেছে, ‘চুরি গেছে’ লেখা একটি গাড়ি ছোট একটি পার্কিং লটে দেখতে পান পুলিশ কর্মকর্তারা। তদন্তের উদ্দেশ্যে ওই ব্যক্তিকে আটক করা হয় এবং পরবর্তীতে তাকে ছেড়েও দেওয়া হয়।

বর্ণবাদবিরোধী গ্রুপ রেড কোয়ালিশনের রেশল প্রোফাইলিং অ্যান্ড পাবলিক সেফটি ডিরেক্টর অ্যালেইন ব্যাবিনো বলেন, পুলিশ কাউকে তদন্তের উদ্দেশ্যে আটক করলে তাকে অবশ্যই চলে যাওয়ার অনুমতি দিতে হবে। পুলিশ তখনই কারো হাতে হাতকড়া পরাতে পারবে যখন ওই ব্যক্তিকে হুমকি বলে মনে করা হবে। কৃষ্ণাঙ্গরা স্বাভাবিকভাবেই সহিংস এই ধারণা থেকে পুলিশ তার হাতে হাতকড়া পরিয়ে থাকতে পারে বলে আমার ধারণা।

- Advertisement -

Read More

Recent