বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

গ্র্যামিতে মনোনীত হয়ে নজির গড়লেন বাংলাদেশি মা-মেয়ে

প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বসংগীতের সবচেয়ে বড় ও মর্যাদাপূর্ণ আসর গ্র্যামিতে মনোনয়ন পেয়ে নজির গড়লেন সংগীতশিল্পী মা-মেয়ে নাশিদ কামাল ও আরমীন মুসা। তাদের গানের অ্যালবাম ‘শুরুয়াত, বার্কলে ইন্ডিয়ান অ্যাসেম্বল’ ৬৫তম গ্র্যামি অ্যাওয়ার্ডের সেরা গ্লোবাল মিউজিক অ্যালবাম বিভাগে মনোনয়ন পেয়েছে।

- Advertisement -

গ্র্যামি অ্যাওয়ার্ডের ওয়েবসাইট থেকে এসব তথ্য জানা গেছে। এছাড়া সংগীতশিল্পী মা-মেয়ে নাশিদ কামাল ও আরমীন মুসাও বিষয়টি গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। উচ্ছ্বাস প্রকাশ করে আরমীন বলেন, ‘এই গানে মায়ের ছোঁয়া ছিল। সে কারণেই হয়তো এমন একটা জায়গায় পৌঁছে গেছে গানটি। আমি খুবই খুশি, আনন্দিত।’

‘শুরুয়াত, বার্কলে ইন্ডিয়ান অ্যাসেম্বল’ অ্যালবামে ভারতের শঙ্কর মহাদেবন, ওস্তাদ জাকির হুসেন, শ্রেয়া ঘোষালের মতো খ্যাতিমান সংগীত তারকাদের গানও রয়েছে। এই অ্যালবামে আরমীন মুসার গাওয়া গানটির শিরোনাম ‘জাগো প্রিয়া’। যেটি লিখেছেন তার মা নাশিদ কামাল।

জ্যাজ, ব্লুজ, লোক, শাস্ত্রীয়, আধুনিকসহ সব ধরনের গান করছেন আরমীন মুসা। কয়েক বছর আগে বার্কলে কলেজ অব মিউজিক থেকে প্রথম বাংলাদেশি হিসেবে স্নাতক করেন তিনি। সেই কলেজ থেকে তৈরি অ্যালবামের গাওয়া গানই এবার জায়গা পেল গ্র্যামিতে।

বার্কলে কলেজ অব মিউজিকের সাবেক শিক্ষার্থী ও শিক্ষকদের মিলিত উদ্যোগ ‘বার্কলে ইন্ডিয়ান অ্যাসেম্বল’। এখান থেকে সারা বিশ্বের শিল্পীরা সংগীত নিয়ে বিভিন্ন ধরনের সৃজনশীল কাজ করে থাকেন। তারই একটি প্রকল্প হচ্ছে ‘শুরুয়াত’ অ্যালবামটি। এ অ্যালবাম পরিবেশনায় আছে সনি মিউজিক। সূত্র : ঢাকাটাইমস

- Advertisement -

Read More

Recent