শুক্রবার - এপ্রিল ১৯ - ২০২৪

কানাডায় দেখা দিয়েছে গুরুতর নার্সের অভাব

ডগ ওয়ালশ নামে একজন ৭৯ বছর বয়সী ব্যক্তি উদ্বিগ্ন যে অন্য একটি মেডিকেল ইমার্জেন্সি স্ট্রাইক হলে কী হবে, কারণ স্থানীয় হাসপাতাল ডিসেম্বর পর্যন্ত তাদের ER বন্ধ করে দিয়েছে। তিনি বলেন, “যদি আমি গাড়ি চালাতে না পারি এবং অ্যাম্বুলেন্সগুলি এখানে না আসতে পারে, তাহলে আমি ফলাফলের কথাও ভাবতে চাই না,” তিনি বলেন।

- Advertisement -

সাউথ ব্রুস গ্রে হেলথ সেন্টার, যা চেসলে হাসপাতাল চালায়, অক্টোবরের শুরুতে”গুরুতর নার্সের অভাব” উল্লেখ করে কমিউনিটির জরুরি কক্ষটি বন্ধ করে দেয়।

জরুরি বিভাগের দীর্ঘায়িত বন্ধ গ্রামীণ হাসপাতালগুলিকে বিশেষভাবে চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে। অন্টারিওর বেশ কয়েকটি হাসপাতালকে এই বছর নির্দিষ্ট সময়ের জন্য তাদের ER বন্ধ করতে হয়েছে বলে এরকম সমস্যার সম্মুখীন হতে হয়েছিলো।  সিদ্ধান্তটি প্রায় ১৮০০ স্থানীয় এলাকার বাসিন্দাদের মধ্যে ক্ষোভ ও ভয়ের জন্ম দিয়েছে। অনেকে গ্রামীণ স্বাস্থ্য ব্যবস্থাকে সমর্থন করার জন্য আরও তহবিল দেওয়ার জন্য প্রদেশকে আহ্বান জানাচ্ছেন।

চেসলে হাসপাতালের প্রধান চিকিত্সক বলেছেন যে নার্সের ঘাটতির সাথে সম্পর্কিত ঘন ঘন এবং অপ্রত্যাশিত বন্ধের একটি সিরিজের পরে হাসপাতালের বোর্ড দীর্ঘ সময়ের জন্য ER বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। “সম্প্রদায়ের জন্য এটিকে আরও নিরাপদ করার জন্য আরও সামঞ্জস্যপূর্ণ ভিত্তিতে বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তাই তারা এমার্জ ক্লোজডের সাথে দেখায় না,” তিনি বলেন।

ইআর বন্ধের কেন্দ্রস্থলে নার্সের ঘাটতি এতটাই গুরুতর হয়েছিল যে একটি অসুস্থ কল হাসপাতাল জুড়ে তাৎপর্যপূর্ণ প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, ওং বলেন, চেসলির একটি ছোট ইআর রয়েছে, যার অর্থ কেউ ছুটিতে গেলে তাদের কম কর্মী সংস্থান রয়েছে।

অটোয়া থেকে প্রায় এক ঘন্টা দূরে একটি গ্রামীণ সম্প্রদায়ের আলেকজান্দ্রিয়ার গ্লেনগারি মেমোরিয়াল হাসপাতালে একই রকম পরিস্থিতি চলছে। দুই সপ্তাহের বেশি সময় ধরে জুলাই মাসে প্রথমবারের মতো রাতের শিফটের সময় হাসপাতালটিকে তার জরুরি কক্ষ বন্ধ করতে হয়েছিল।

অলড্রেড-হিউজ বলেছেন যে নভেম্বর মাসে চারজন নতুন নার্স হাসপাতালে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে, যা তিনি আশা করেছিলেন যে সমস্যাটি কিছুটা সমাধান করতে পারে।

ডাঃ অ্যালান ড্রামন্ড, পার্থ এবং স্মিথস ফলস জেলা হাসপাতালের একজন জরুরী চিকিত্সক, যাকে এই গ্রীষ্মে তিন সপ্তাহের জন্য তার পার্থ, ওন্টারিওর সাইটে ER সম্পূর্ণভাবে বন্ধ করতে হয়েছিল এই মর্মে যে গ্রামীণ হাসপাতালের পরিস্থিতি অত্যন্ত “নাজুক”।

ড্রামন্ড, যিনি কানাডিয়ান অ্যাসোসিয়েশন অফ ইমার্জেন্সি ফিজিশিয়ানস-এর পাবলিক অ্যাফেয়ার্সের সহ-সভাপতি, তিনি বলেন যে ১৬০টি জরুরী বিভাগের মধ্যে ১৭টি অন্টারিওতে এবং বেশিরভাগই গ্রামীণ এলাকায় বন্ধ হয়ে গিয়েছিলো।

স্বাস্থ্য মন্ত্রক বলেছে যে এটি গ্রামীণ এলাকায় হাসপাতালগুলিকে সহায়তা করার জন্য কাজ করছে যাতে তাদের জরুরি বিভাগগুলি ২৪/৭ পরিষেবা বজায় রাখতে পারে।

এটি আরো জানায় যে এটি ৭৪টি উচ্চ-ভলিউম জরুরী বিভাগে পরিষেবাগুলি উন্নত করতে $৯০ মিলিয়ন এবং জনপ্রতি $৫,০০০ পর্যন্ত প্রণোদনা সহ নার্সদের ধরে রাখতে দুই বছরে $৭৬৪ মিলিয়ন ব্যয় করছে।

বাসিন্দারা তাদের স্থানীয় এমপিপিকে চাপ দেওয়ার পরিকল্পনা করে এবং হাসপাতাল প্রশাসনকে ইআর খোলা রাখার জন্য অনুরোধ করে। কমিউনিটির ফিউনারেল হোমের ডিরেক্টর নাথান রোডি বলেছেন, “আমরা আমাদের ভাগ্যের উপর সব ছেড়ে দিয়ে বসে থাকার এবং কিছুই করার পরিকল্পনা করি না।”

- Advertisement -

Read More

Recent