শুক্রবার - মার্চ ২৯ - ২০২৪

কানাডায় শিক্ষকদের দ্বারা যৌন হেনস্তার অভিযোগ বেড়েই চলেছে

ছবিআরতোমেম কাজভ

অ্যান-মেরি রবিনসন বলেছেন যে ১৯৭০ এর দশকে তার উচ্চ বিদ্যালয়ের একজন শিক্ষক দ্বারা যৌন শোষণের ফলে তার জীবন সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গিয়েছিল। তিনি সর্বদা ভাবতেন যা ঘটেছিল তা অনেক আগে এবং, অবশ্যই সিস্টেমটি এখনই ঠিক করা উচিত।

কানাডিয়ান সেন্টার ফর চাইল্ড প্রোটেকশনের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে ২৫২ জন বর্তমান বা প্রাক্তন স্কুল কর্মী ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত কমপক্ষে ৫৪৮ জন শিশুর বিরুদ্ধে যৌনাচারের অপরাধ করেছেন বা অভিযুক্ত হয়েছেন। আরও ৩৮ জন কর্মীকে পাঁচ বছরের ব্যবধানে শিশু পর্নোগ্রাফি-সম্পর্কিত অপরাধের জন্য অপরাধমূলকভাবে অভিযুক্ত করা হয়েছে।

- Advertisement -

প্রতিবেদনে শিক্ষক, প্রশাসক, বাস ড্রাইভার এবং হেফাজতকারী স্টাফ সহ স্কুলের পরিবেশে কর্মরত যে কোনও ব্যক্তিকে এই অভিযোগে অন্তর্ভুক্ত করা হয়েছে। এটি এখন সবার জানা যে, কানাডাব্যাপী স্কুলগুলোতে যৌন অপরাধ একটি স্ন্যাপশট।

যেহেতু শিক্ষা প্রাদেশিক এবং আঞ্চলিক এখতিয়ারের অধীনে পড়ে, তাই স্কুলের কর্মচারীদের শৃঙ্খলাবদ্ধভাবে তত্ত্বাবধানের জন্য দায়ী বেশিরভাগ সংস্থার তদন্তের ফলাফলগুলিকে প্রকাশ করার প্রয়োজন হয় না।  ক্লাসেন বলেন, প্রক্রিয়াটিতে স্বচ্ছতার সম্পূর্ণ অভাব রয়েছে এবং তিনি সন্দেহ করেন যে রিপোর্টের সংখ্যা একটি অবমূল্যায়ন।

প্রতিবেদনে বলা হয়েছে যে যৌন শিকারের ৭১ শতাংশ মেয়ে এবং ২৯ শতাংশ ছেলে। সমস্ত আপত্তিকর আচরণের মধ্যে ৩৭ শতাংশ শারীরিক যোগাযোগের সাথে জড়িত।

স্টেফানি রবিনসন কানাডার পাবলিক সার্ভিস কমিশনের প্রেসিডেন্ট। তিনি বলেন, যখন তিনি ছাত্রী ছিলেন তখন তার শিক্ষক তাকে যৌন নিপীড়ন করেছিলেন এবং তাকে মদও পান করিয়েছিলেন।  রবিনসন বলেছেন যে তিনি শিক্ষকের কাছ থেকে দূরে যাওয়ার জন্য উচ্চ বিদ্যালয় ছেড়েছিলেন এবং এমন একটি ক্যারিয়ার তৈরি করেছিলেন যা অবশেষে তাকে সরকারি চাকরির দ্বারপ্রান্তে এনে দেয়।

রবিনসনের বিরুদ্ধে যৌন অপরাধের জন্য ঐ শিক্ষকের বিরুদ্ধে একটি ফৌজদারি অভিযোগ গত বছর আদালতে খারিজ করা হয়েছিল। যার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিলো, ২০০০ সালে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা শুরু হওয়ার পর তার লাইসেন্স কেড়ে নেয়া হয়েছিলো।

তিনি একটি স্টোরেজ রুমে ছাত্রদের কাছে স্পষ্টভাবে যৌন সামগ্রী পড়ার জন্যও দোষী সাব্যস্ত হয়েছেন। তার প্রাক্তন ছাত্রীদের একজন এগিয়ে এসে বলেছে যে তিনিও তার দ্বারা যৌন শোষিত হয়েছিল।

অস্ট্রেলিয়ান ন্যাশনাল ক্রাইম এজেন্সির (ক্লাসেন) বার্ষিক পর্যালোচনা অনুসারে, গত পাঁচ বছরে ৫৮ শতাংশের বেশি অপরাধ সংঘটিত হয়েছে স্কুলের ভিতরে। বিশাল সংখ্যাগরিষ্ঠের প্রায় ৮৫ শতাংশ পুরুষ, শিক্ষক এবং প্রশিক্ষক দ্বারা প্রতিশ্রুতিবদ্ধ।  ক্লাসেন বলেন, সব শিশুর নিরাপত্তার অধিকার রয়েছে, বিশেষ করে স্কুলে।

একটি যৌন সুস্পষ্ট পাঠ্য বার্তা বা অনুপযুক্ত মন্তব্য একটি শিশুর জন্য ধ্বংসাত্মক হতে পারে৷ যখন একজন বিশ্বস্ত প্রাপ্তবয়স্ক সেই বিশ্বাসকে কাজে লাগায়, তখন শিশুর ক্ষতি তীব্র হয়। একটি প্রতিবেদনে বলা হয়েছে, স্ন্যাপচ্যাট, ইনস্টাগ্রাম এবং ফেসবুক সবচেয়ে বেশি ব্যবহৃত হয়েছে এ সমস্ত নির্যাতনের সুবিধার্থে।

এই অভিযোগ গ্রহণ ও তদন্তের জন্য একটি স্বাধীন সংস্থা গঠনের সুপারিশ করেছে। শিক্ষার্থীরা নিরাপদ কিনা তা নিশ্চিত করতে তারা প্রকাশ এবং নীতিতে আরও ধারাবাহিকতা চায়।

- Advertisement -

Read More

Recent