শুক্রবার - এপ্রিল ১৯ - ২০২৪

প্রবাসী বাড়াতে উদ্যোগী কানাডা

ফেডারেল লিবারেল সরকার কানাডায় প্রবেশকারী অভিবাসীদের সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধির পরিকল্পনা করেছে, যেখানে ২০২৫ সালের মধ্যে প্রতি বছর ৫০০,০০০ লোকের আগমনের লক্ষ্য রাখা হয়েছে কারণ এটি সারা দেশে গুরুতর শ্রম ঘাটতি মোকাবেলা করার জন্য ভীষণ দরকার হয়ে দাঁড়িয়েছে এখন।

- Advertisement -

যদিও এই পরিকল্পনাটি শিল্প গোষ্ঠী এবং অন্যদের দ্বারা সম্মত জানানো হয়েছিল, তবে ইমিগ্রেশন, রিফিউজিস এবং সিটিজেনশিপ কানাডায় প্রচুর আবেদনের প্রেক্ষিতে এটি যথেষ্ট পরিমাণ কিনা এবং এটি অর্জনযোগ্য কিনা তা নিয়ে যথেষ্ট প্রশ্ন রয়েছে।

নতুন পরিকল্পনাটি প্রয়োজনীয় কাজের দক্ষতা এবং অভিজ্ঞতা সহ স্থায়ী বাসিন্দাদের এবং পরিবারের সদস্য এবং উদ্বাস্তুদের জন্য আরও শালীন লক্ষ্যগুলির উপর জোর দেয়। এ বিষয়ে ফ্রেজার বলেন, “আমরা অর্থনৈতিক অভিবাসনের উপর এমন ফোকাস দেখিনি যেমনটি আমরা এই অভিবাসন স্তরের পরিকল্পনায় দেখেছি”। তাদের বেশিরভাগই হবে অর্থনৈতিক অভিবাসী, যা বর্তমানে বেকার বসে থাকা এক মিলিয়ন চাকরির চাহিদার মধ্যে কিছু পূরণ করবে বলে আশা করা হচ্ছে। অভিবাসন মন্ত্রী ক্রিস ফ্রেজার আরো বলেন, “আমরা যদি অভিবাসন গ্রহণ না করি তবে আমরা আমাদের অর্থনৈতিক সম্ভাবনাকে সর্বোচ্চ করতে পারব না।”

কানাডার শ্রমশক্তির বয়স বাড়তে থাকায় মন্ত্রী দীর্ঘমেয়াদী অংশীদারিত্বের ওপরও জোর দেন, তবে কম কর্মী শুধুমাত্র যারা ইতিমধ্যে অবসর নিয়েছেন শুধু তাদেরই নয়, স্কুল ও হাসপাতালের মতো অত্যাবশ্যক জনসেবাও সমর্থন করে।

যদিও এমন অভিবাসী আগমন দেশের অনেক অংশে ইতিমধ্যেই দুষ্প্রাপ্য সাশ্রয়ী মূল্যের আবাসনের উপর আরও বেশি চাপ সৃষ্টি করতে পারে, ফ্রেজার পরামর্শ দিয়েছিলেন যে নতুন কর্মীরা প্রকৃতপক্ষে ব্যবসায়ীদের ঘাটতি মোকাবেলা করে আরও বাড়ি নির্মাণ করতে সক্ষম হতে পারে।

তিনি আরও যোগ করেছেন যে নতুন পরিকল্পনাটি নিশ্চিত করার চেষ্টা করবে যে অভিবাসীরা সহজেই স্থানীয় সম্প্রদায়গুলিতে স্থানান্তর করতে সক্ষম হবেন এবং এতে ইতিমধ্যেই নতুনরা সক্ষম হচ্ছে এবং ফেডারেল সহায়তা এবং বন্দোবস্ত পরিষেবাগুলি বৃদ্ধির জন্য তাদের নির্দেশ দেওয়া হচ্ছে।

আগামী তিন বছরের জন্য কানাডার নতুন অভিবাসন পরিকল্পনায় পরিবারের সদস্য বৃদ্ধি এবং শরণার্থীর সংখ্যা হ্রাসের আহ্বান জানানো হয়েছে। ইমিগ্রেশন মন্ত্রী গ্রেগ ফ্রেজার বলেছেন, বেশিরভাগ প্রবৃদ্ধি অর্থনীতিকে শক্তিশালী করার দিকে মনোনিবেশ করবে। এই পরিকল্পনায় কানাডায় ভর্তি হওয়া পরিবারের মোট সদস্যের সংখ্যা সামান্য বৃদ্ধির কথাও বলা হয়েছে।

হ্রাস সত্ত্বেও, জাতিসংঘের শরণার্থী হাইকমিশনারের একজন প্রতিনিধি আশ্রয়প্রার্থীদের গ্রহণ করার জন্য সরকারের অব্যাহত সমর্থনকে স্বাগত জানিয়েছেন। এ বিষয়ে তিনি বলেন, “শরণার্থীদের পুনর্বাসনের মতো জীবন রক্ষাকারী সমাধানের আরো অনেক বেশি প্রয়োজন, এবং তারা কানাডার অর্থনীতি এবং আমাদের সম্প্রদায়ের মেলবন্ধনে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে।”

কানাডিয়ান সরকার আগামী তিন বছরের মধ্যে কানাডায় স্থায়ীভাবে স্থায়ী বাসিন্দাদের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা ঘোষণা করেছে। এ বিষয়ে কানাডিয়ান শিল্প সংস্থার প্রতিক্রিয়া আরও মিশ্র ছিল, কানাডার বিজনেস কাউন্সিল যুক্তি দিয়েছিল যে পরিকল্পনাটি যথেষ্ট বেশি নয় সমস্যা সমাধানে। সারা দেশে নিয়োগকর্তারা প্রায় এক মিলিয়ন চাকরির সুযোগ পূরণ করতে পারছেন না, কাউন্সিলের তরফ থেকে বলা হয়।

রক্ষণশীল অভিবাসন সমালোচক টম কেমিয়েক প্রশ্ন করেছেন যে সরকার তার নিজস্ব লক্ষ্য পূরণ করতে সক্ষম হবে কিনা। তিনি বলেন, অভিবাসন কর্মকর্তারা তাদের ডেস্কে বসে ২.৬ মিলিয়ন আবেদন প্রক্রিয়াকরণের অপেক্ষায় রয়েছেন।

ফ্রেজার সরকারের লক্ষ্য রক্ষা করে বলেন যে তিনি আত্মবিশ্বাসী যে সাম্প্রতিক বিনিয়োগ এবং সম্পর্কিত বিভাগগুলোতে নিয়োগের আবেদনগুলি কীভাবে প্রক্রিয়া করা হচ্ছে তার পরিবর্তনের সাথে সমস্যাটির সমাধান হবে এবং লোকেরা সময়মত পৌঁছাবে কিনা তা নিশ্চিত করবে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent