শুক্রবার - মার্চ ২৯ - ২০২৪

আবাসন সংকটে অন্টারিও

অন্টারিও যে আবাসন সংকটের মধ্যে আছে, এটা গোপন কিছু নয়। এটা ঘটেছে হেমিংওয়ের বর্ণিত দেউলিয়াত্বের মতো পর্যায়ক্রমে। এরপর আকস্মিকভাবে। মহামারি একে বাড়িয়ে দিয়েছে এবং অন্তর্নিহিত সমস্যাগুলোও নতুন নয়। চাহিদা অনুযায়ী বাড়ির জোগান বাড়েনি। সিঙ্গেল ফ্যামিলির উপযোগী বাড়ি ক্রয়ে বিদেশি ক্রেতা ও বেসরকারি ইকুইটি কোম্পানির অভাব নেই। কিন্তু দিনশেষে বাড়ি নির্মাণে সরকার আরোপিত বিধিনিষেধ বাজারকে পর্যাপ্ত বাড়ির জোগান দেওয়ার ক্ষেত্রে বাধা সৃষ্টি করছে। এর পরিপ্রেক্ষিতে কুইন’স পার্ক অবশেষে কার্যকর পদক্ষেপ নিতে যাচ্ছে।

- Advertisement -

গোপনীয় এক অনুযায়ী, প্রদেশব্যাপী ভুমি ব্যবহার পরিকল্পনায় পরিবর্তন আইন উত্থাপনের পরিকল্পনা করছে ফোর্ড সরকার। সবচেয়ে গুরুত্বপূর্ণ যে পরিবর্তনটা আসছে তা হলো অন্টারিওজুড়ে সিঙ্গেল ফ্যামিলি বাড়িকে ডুপ্লেক্স ও ট্রিপ্লেক্স করার অনুমতি। পাশাপাশি কনজার্ভেশন এজেন্সির ভ‚মিকা নিয়ন্ত্রণের পরিকল্পনাও করা হচ্ছে।

এসব পরিবর্তন অন্টারিও হাউজিং অ্যাফোর্ডেবিলি্িট টাস্কফোর্সের করা সুপারিশের মতোই। টাস্কফোর্সের বেশ কিছু সুপারিশ বাস্তবায়নের ব্যাপারে সরকার প্রতিশ্রæতি দিয়েছে। কিন্তু এগুলো বাস্তবায়ন করা বেশ শক্ত।

কেন এ ধরনের কিছু করাটা দরকার তা বুঝতে হলে আপনাকে ফিরে যেতে হবে ২০০৫ সালে। ওই সময় ম্যাকগিনটি সরকার প্লেসেস টু গ্রো অ্যাক্ট চালু করে। উদ্দেশ্য ছিল গ্রেটার টরন্টো ও এর পার্শ্ববর্তী এলাকার সম্প্রসারণ নিয়ন্ত্রণ করা। সেটা করতে গিয়ে প্রদেশ মিউনিসিপালিটিগুলোতে বিদ্যমান শহুরে এলাকার মধ্যে বেশি সংখ্যক বাড়ি নির্মাণের অনুমতি দেয়। কিন্তু সেটা হয়নি।

হ্যা, টরন্টো ও অন্যান্য শহরে কন্ডোমিনিয়াম বেড়েছে। কিন্তু সেটাও যথেষ্ট নয়। এটাই আবাসনের ক্ষেত্রে একমাত্র প্রতিবন্ধকতা নয়। নগরীর অধিকাংশ এলাকায় সাশ্রয়ী বাড়ি নির্মাণও কঠিন করে তুলেছে এটি। ওয়েক-আপ অ্যাপার্টমেন্ট ও টাউনহাউজ ইউনিট নির্মাণের ব্যয় কন্ডোর চেয়ে অনেক কম হবে। কারণ, কন্ডোতে এলিভেটর ও পার্কিংয়ের প্রয়োজন পড়ে। এ কারণেই আমরা যথেষস্ট সংখ্যায় বাড়ি নির্মাণ করতে পারিনি। সাশ্রয়ী বাড়ির কথা না হয় বাদই দিলাম।

- Advertisement -

Read More

Recent