শুক্রবার - এপ্রিল ২৬ - ২০২৪

নিউজ কন্টেন্ট ব্লক করে দেওয়ার হুমকি ফেসবুকের

রেভিনিউ শেয়ারিং বিলের পরিপ্রেক্ষিতে কানাডায় নিউজ কন্টেন্ট শেয়ার বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছে ফেসবুক। আইনটির ফলে ডিজিটাল প্ল্যাটফরমগুলো নিউজ পাবলিশারকে অর্থ দিতে বাধ্য থাকবে।

- Advertisement -

অনলাইন নিউজ অ্যাক্টটি এপ্রিলে উত্থাপন করা হয়। এতে মেটার ফেসবুক ও অ্যালফাবেটের গুগলের মতো প্ল্যাটফরমকে নিউজ শেয়ারের বিনিময়ে পাবলিশারকে অর্থ পরিশোধের বাধ্যবাধকতার কথা বলা হয়েছে। অস্ট্রেলিয়াও গত বছর এ ধরনের পদক্ষেপ চালু করেছে।

আইনটি বর্তমানে সংসদীয় কমিটির বিবেচনাধীন রয়েছে। যদিও তাদের উদ্বেগ প্রকাশের সুযোগ দিতে ফেসবুককে ডাকা হয়নি বলে জানিয়েছে মার্কিন সামাজিক যোগাযোগ কোম্পানিটি। মেটা কানাডার মিডিয়া পার্টনারশিপের প্রধান মার্ক ডিন্সডেল বলেন, আমার বিশ্বাস অনলাইন নিউজ অ্যাক্ট প্ল্যাটফরম ও নিউজ পাবলিশারদের সম্পর্কের ভুল প্রতিনিধিত্ব করছে এবং এর ভঙ্গি পরিবর্তনের জন্য সরকারের কাছে আমরা অনুরোধ জানাচ্ছি। ভুল তথ্যের ওপর ভিত্তি করে প্রণীত বিরূপ এই আইনের কারণে কানাডায় নিউিজ কন্টেন্ট শেয়ার করার বিষয়টি নিয়ে আমাদের পুনরায় ভাবতে হতে পারে।

পার্লামেন্টে বিলটি উপস্থাপন করেছেন হেরিটেজ মন্ত্রী পাবলো রড্রিগেজ। তিনি এক বিবৃতিতে বলেছেন, ফেসবুকের সঙ্গে গঠনমূলক আলোচনা অব্যাহত রেখেছে সরকার। ফেসবুকের মতো সব টেক জায়ান্টকেই আমরা বলেছি নিউজ আউটলেটগুলোর সঙ্গে ন্যায্য চুক্তি করতে।

অস্ট্রেলিয়া যখন প্রযুক্তি কোম্পানিগুলোর ক্ষমতা নিয়ন্ত্রণে স্থানীয় মিডিয়াকে নিউজ কন্টেন্টের জন্য অর্থ পরিশোধে ডিজিটাল প্ল্যাটফরমগুলোকে বাধ্য করতে আইন প্রস্তাব করেছিল, তখন গুগল অস্ট্রেলিয়া সার্চ ইঞ্জিনটি বন্ধেল হুমকি দিয়েছিল। ফেসবুকও অস্ট্রেলিয়ান অ্যাকাউন্ট থেকে তৃতীয় পক্ষের কন্টেন্ট শেয়ারিং এক সপ্তাহের বেশি বন্ধ রেখেছিল। যদিও উভয় কোম্পানিই শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ান মিডিয়া কোম্পানিগুলোর সঙ্গে চুক্তিতে আসে।

- Advertisement -

Read More

Recent