শুক্রবার - এপ্রিল ২৬ - ২০২৪

মুক্তির আগেই ‘নকল’ বিতর্কে শাহরুখ খানের ‘পাঠান’

বলিউড বাদশাহ শাহরুখ খানের জন্মদিনে মুক্তি পেয়েছে তার আগামী ছবি ‘পাঠান’-এর টিজার। দীর্ঘ পাঁচ বছর পর বড়পর্দায় ফিরতে চলেছেন কিং খান। তাই এই ছবি নিয়ে উন্মাদনা তুঙ্গে। ইউটিউবে এক নম্বরে ট্রেন্ড করছে সেই টিজার। একদিকে যেমন এই টিজার নিয়ে আবেগে ভেসেছে শাহরুখের ফ্যানরা, তেমনই প্রবল বিতর্কের মুখেও পড়েছে। উঠেছে নকলের অভিযোগ।

- Advertisement -

শাহরুখ খানের ‘পাঠান’-এর টিজারের বিভিন্ন দৃশ্যের সঙ্গে মিল পাওয়া গেছে বলিউড ও হলিউডের বেশ কিছু ছবির। তা নিয়েই উত্তাল সোশ্যাল মিডিয়া। যেমন টিজারে ছবির খলনায়ক জন আব্রাহামের এন্ট্রির দৃশ্যের সঙ্গে মিল পাওয়া যায় ‘ক্যাপ্টেন আমেরিকা: দ্য উইন্টার সোলজার’ ছবির সেবেসচিয়ান স্টানসের একটি দৃশ্যের।

শুধু হলিউডই নয়, হৃত্বিক রোশন ও বানী কাপুর অভিনীত ‘ওয়ার’ ছবির দৃশ্যের সঙ্গেও পাওয়া গেছে মিল। এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘পুরোটাই কপি করে দিয়েছে।’ গান সিক্যোয়েন্সের পাশাপাশি চেজ সিক্যোয়েন্সেও পাওয়া যায় হুবহু মিল। ২০০৫ সালে তৈরি ‘দশ’ ছবির সঙ্গেও মিল পাওয়া যায় একটি দৃশ্যের। এমনকি হালফিলের ‘সাহু’ ছবির সঙ্গে একটি দৃশ্যের মিলও পাওয়া যায়।

এক নেটিজেন টাইগার ছবিতে সালমান খান ও ক্যাটরিনা কাইফের একটি রোমান্টিক দৃশ্যের সঙ্গে মিল পেয়েছে ‘পাঠান’ ছবিতে শাহরুখ ও দীপিকার একটি দৃশ্যের।

টিজারে দেখা যায়, ‘তিন বছর ‘পাঠান’-এর কোনো খবর নেই, শুনেছি, শেষ মিশনেও ধরা পড়েছিল। ওর উপর ভীষণই অত্যাচার হয়েছে বলে শুনেছি। জানি না ও বেঁচে আছে কিনা…। পাঠানের বিষয়ে কী জানো প্রশ্ন করতেই এমনই উত্তর উঠে এলো। ব্যাকগ্রাউন্ডে আবছা হয়ে তখন ফুটে উঠছিল ‘পাঠান’-এর উপর অত্যাচারের দৃশ্য।

ঠিক তখনই ভারী গলায় কেউ বললেন, ‘বেঁচে আছে।’ গলাটা যে শাহরুখ খানের তা চিনে নিতে অসুবিধা হয় না। ‘বাদশা’ শাহরুখের জন্মদিনে মুক্তি পাওয়া ‘পাঠান’-এর টিজারের শুরুটা ছিল এমনই।

১ মিনিট ২৪ সেকেন্ডের টিজার অ্যাকশন দৃশ্যে ভরপুর। রোম্যান্টিক নায়কের পরিবর্তে এই ছবিতে রোমহর্ষক লুকে ধরা দিতে চলেছেন শাহরুখ। এর আগে ফার্স্টলুক পোস্টারে সেভাবেই ধরা দিয়েছিলেন কিং খান। পায়ে ছিল লম্বা বুট, পরনে শার্ট-প্যান্ট, হাতে আগ্নেয়াস্ত্র। বাদশার নাক, মুখ, ঠোঁট বেয়ে রক্ত গড়িয়ে পড়তে দেখা গিয়েছিল।

টিজারেও সেভাবেই দেখা গেল ‘পাঠান’কে। ‘হট’ লুকে দেখা মিলল দীপিকারও। সামনে এসেছেন জন আব্রাহামও। গোটা টিজারই অ্যাকশনে ভরপুর। শেষ দৃশ্যে যখন বোমা ফাটল, ‘পাঠান’ তখন তার মধ্যে থেকেই বাইক নিয়ে বের হয়ে এলেন। তবে ছবি মুক্তির আগে নকলের অভিযোগে বিব্রত পাঠান শাহরুখের অনুরাগীরা।

- Advertisement -

Read More

Recent