শুক্রবার - মার্চ ২৯ - ২০২৪

টরন্টোতে বাড়ি ভাড়া বাড়ছেই

ছবি ব্রাক্সোটো

শরৎকালের ঠান্ডা আবহাওয়া শুরু হবার পর কেউ বেশি কাজ করতে পছন্দ করেন না।

কিন্তু, টরন্টোর একজন রিয়েল এস্টেট এজেন্টের মতে, আপনি মাঠ খেলতে এবং আপনার নিজের শর্তে একটি ইজারা লক করার জন্য সেই চাহিদার অভাবকে বাস্তবে ব্যবহার করতে পারেন।

- Advertisement -

“যখন ভাড়াটিয়ারা ইতিমধ্যেই জায়গাগুলি খুঁজে পেয়ে  বাজার ছাড়তে শুরু করেছে, এ সময়টি যারা ভাড়া নিতে চাইছেন তাদের জন্য আরও নতুন সুযোগ করে দিয়েছে,” মার্লন ডিওগ্রাসিয়াস, RE/MAX-এর একজন রিয়েলটর, CTV নিউজ টরন্টোকে বলেছেন৷

দেওগ্রেসিয়াস এর মতে, আগস্ট এবং সেপ্টেম্বর সাধারণত একটি নতুন জায়গায় যাওয়ার জন্য সবচেয়ে জনপ্রিয় মাস এবং বাড়িওয়ালারা সম্ভাব্য ভাড়াটেদের সাথে এ সময়টায় মিলিত হতে পছন্দ করেন।

“একটি ভাড়ার জন্য আমরা বাজারে প্রথম দুই দিনের মধ্যে ১৫টির মতো আবেদন পান এবং সে কারণে বেশিরভাগ ভাড়াটেদের জন্য খুব কম সুযোগ থাকবে,” দেওগ্রাসিয়াস ব্যাখ্যা করেছেন।

এর মানে হল গ্রীষ্মের মাসগুলিতে ভাড়াটে হিসাবে আপনার জন্য কম বিকল্প রয়েছে, যা আপনাকে অন্য আবেদনকারীদের বিরুদ্ধে দাঁড় করাতে পারে যারা চুক্তিটি সিল করার মাধ্যমে ভাড়ার জন্য সম্ভাব্যভাবে আরও অর্থ প্রদান করতে পারে।

ফ্লিপসাইডে, দেওগ্রাসিয়াস বলেছেন যে অক্টোবর, নভেম্বর এবং ডিসেম্বরে অনেক কম প্রতিযোগিতা থাকে, যখন ভাড়া নিয়ে একটু বেশি সময় বাজারে আলোচনা হয়ে থাকে।

যদিও টরন্টোতে একটি ভাড়ার গড় মূল্য ঋতু পরিবর্তনের সাথে নাটকীয়ভাবে পরিবর্তিত হবে না; যেমন- টরন্টোতে সেপ্টেম্বর মাসে একটি বেডরুমের গড় ভাড়া ছিল $২,৪৭২, (ন্যাশনাল রেন্ট রিপোর্ট দ্বারা প্রকাশিত একটি সমীক্ষা); এর অভাবে চাহিদানুযায়ী একটি ভালো ভাড়াটিয়া নির্বাচন করার পাশাপাশি ভাড়াটেরা নিজেরাই বাড়িওয়ালাদেরও উপকার করতে পারে।

“হ্যাঁ, কারণ, আমার [একজন বাড়িওয়ালা হিসেবে] আরও নির্বাচিত ভাড়াটিয়া আছে। আমি আসলেই আবেদনগুলো ভালোমত দেখে যাচ্ছি। তাদের আবেদন এত পরিষ্কার যে, আমাকে আর খুব বেশি তাদের অনুসরণ করার বা খুব বেশি প্রশ্ন জিজ্ঞাসা বা তদন্ত করার ঝামেলায় ফেলে না”, দেওগ্রেসিয়াস বলেন।

সেই লক্ষ্যে, আপনি যদি আপনার আদর্শ জায়গাটি খুঁজে পান তবে আপনি একজন আবেদনকারী হিসাবে দাঁড়ানোর জন্য কিছু জিনিস করতে পারেন।

একটি রিয়েলটর ব্যবহার করা আপনাকে বাকি প্যাক থেকে আলাদা করতে পারে।

“সেই রিয়েলটর আপনার জন্য একটি লিজ প্যাকেজ সঠিকভাবে প্রস্তুত করতে পারে। যেটি [বাড়িওয়ালারা] খুঁজছেন এমন সমস্ত নথির সাথে সত্যিই সংগঠিত একটি লিজ প্যাকেজ,” তিনি বলেন।

এই নথিগুলিতে অন্ততঃ যা যা অন্তর্ভুক্ করা উচিত-

১. ক্রেডিট স্কোর সহ একটি ক্রেডিট ইতিহাস রিপোর্ট

২. ভাড়ার আবেদনের নথি

৩. ব্যাঙ্ক স্টেটমেন্ট, কর্মসংস্থানের চিঠি, বেতন স্টাব সহ আয় যাচাই করার জন্য সমস্ত নথি

তার উপরে, পেশাদার রেফারেন্সগুলি থাকলে এ প্রক্রিয়ায় যে কেউ অনেক দূর এগিয়ে যাবে বিশেষ করে যদি আপনি পূর্ববর্তী ভাড়ার অভিজ্ঞতা পেয়ে থাকেন, তো একজন প্রাক্তন বাড়িওয়ালা হিসাবে আপনার গুণাবলী দিয়েই আপনাকে ভাড়াটিয়া বলে বিচার করবেন।

 

 

- Advertisement -

Read More

Recent