মঙ্গলবার - এপ্রিল ২৩ - ২০২৪

ক্ষতির মুখে অন্টারিওর ওয়াইন উৎপাদকরা

ছবি ইলি লেভিট

গত শীতে একদিনের চরম ঠান্ডা বিল রেডেলমিয়েরের ওয়াইন উৎপাদনে বড় ধরনের ক্ষতি করেছিল। কয়েক মাস পর ক্ষতিটা দৃশ্যমান হয়েছিল অন্টারিওর নায়াগ্রা-অন-দ্য-লেকের অর্গানিক ওয়াইনারি সাউথবুক ভাইনইয়ার্ডে।

জানুয়ারির মাঝামাঝিতে অতিরিক্ত ঠান্ডার কারণে গাছে ভাস্কুলার সমস্যা স্পষ্ট হয়, যা কেবল রিডেলমিয়েরের জন্যই বিপযয়কর নয়, পুরো নায়াগ্রা অঞ্চলের অঙুর উৎপাদকদের জন্যই তা বিপর্যয় ডেকে আনে।

- Advertisement -

রিডেলমিয়েরের মতে, অতিরিক্ত ঠান্ডা তার ওয়াইনারির উৎপাদন এ বছর ৭৫ শতাংশ কমিয়ে দিয়েছে। আর আগামী বছর কমতে পারে ৫০ শতাংশ। জলবায়ু পরিবর্তনের কারণে অন্টারিওর ওয়াইন উৎপাদকদের যেসব প্রতিবন্ধকতা মোকাবিলা করতে হচ্ছে, এটা তার একটি।

রিডেলমিয়ের বলেন, আমাদের ধারণা ছিল, যা ঘটতে যাচ্ছে তা আমাদের স্মৃতিতে রয়েছে। কিন্তু এখন এমন কিছু দেখতে পাচ্ছি, যা আমাদের অভিজ্ঞতার বাইরে।

অতিরিক্ত ঠান্ডায় ফসল নষ্ট হওয়ায় রিডেলমিয়েরসহ এই অঞ্চলের অন্য প্রতিযোগীদের ব্যবসায় সমন্বয় আনতে হচ্ছে। গত গ্রীষ্মে বিক্রি করার মতো যথেষ্ট ওয়াইন না থাকায় এলসিবিওর কাছে ওয়াইন বিক্রি করবে কিনা সাউথবুককে সেই সিদ্ধান্ত নিতে হয়। এলসিবিও প্রদেশে, অন্য বড় খুচরা বিক্রেতাদের কাছে অথবা নিজস্ব গ্রাহকদের কাছে পানীয় বিতরণ করে থাকে। এখন তারা তাদের অনুগত গ্রাহকদের কাছে পানীয় বিক্রির দিকে বেশি মনোযোগ দিচ্ছে।

চরম আবহাওয়ার ক্ষতি কাটিয়ে ওঠার বিকল্প অন্টারিওর ওয়াইন উৎপাদকদের আছে। যদিও তা ব্যয়বহুল। কেউ কেউ জিওটেক্সটাইল প্রযুক্তি ববহার করে থাকেন। এই পদ্ধতিতে বেশি ঠান্ডার সময় আঙুরকে ঢেকে দেওয়া হয়। কেউ কেউ আবার উইন্ড মেশিন ববহার করেন। এই প্রযুক্তিতে ফসলের চারপাশের বাতাসকে গরম রাখা হয়, যাতে করে ফসলের খুব বেশি ক্ষতি না হয়।

- Advertisement -

Read More

Recent