শুক্রবার - এপ্রিল ১৯ - ২০২৪

এটিসিতে ভবিষ্যৎ দেখছে টিটিসি

তিন বছরের বিলম্ব বা বাজেট বৃদ্ধিতে মনে করার কিছু নেই। টিটিসির নতুন অটোমেটিক ট্রেন কন্ট্রোল (এটিসি) সিস্টেম যদি পরিকল্পনা অনুযায়ী কাজ করে তাহলে লাইন ওয়ানে সেবা আরও দ্রুত গতির ও দক্ষ হবে।

- Advertisement -

বেশি ট্রেন ও দ্রুতগতির ট্রেন সর্বোচ্চ চাহিদার সময় জনবহুল ইয়াং-ব্লোর হাবের জট কমাতেও সহায়তা করবে। লাইন ওয়ানে এটিসি সিগন্যালিং সিস্টেম পুরোপুরি চালু হওয়ার কথা এরই মধ্যে জানিয়েছে টিটিসি। এটা একটা গুরুত্বপূর্ণ পরিবর্তন। টিটিসির কিছু অংশের সিগন্যাল সিস্টেম সাবওয়ের মতোই পুরনো, যেটা চালু হয়েছে ১৯৫৪ সালে।

এটিসি সিস্টেমের মাধ্যমে কম্পিউটারের মাধ্যমে ট্রেনের গতি স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রণ করা যাবে। ট্রেনের অবস্থানও আরও নির্ভুলভাবে জানা যাবে, যা আরও ট্রেনবেক কাছাকাছি চলতে সহায়তা করবে। এর অর্থ হচ্ছে দ্রুত গতির নির্ভরযোগ্য ট্রেনসেবা এবং সিগন্যাল সংক্রান্ত কম বিলম্ব।

এটিসি সিস্টেমে যেতে টিটিসির বেশ কয়েক বছর সময় লেগেছে। কারণ, এগুলো স্থাপন করতে হয়েছে বন্ধের দিনে এবং বন্ধের আগের রাতে। হাজারো ট্র্যাকসাইড সিগন্যাল ও রেডিও সরঞ্জাম স্থাপনে ক্রুদের বিশেষভাবে কাজ করতে হয়েছে। তাদেরকে ২ হাজার বিকন, ২৫৬টি সিগন্যাল ও ১০ লাখ ফুটের বেশি ক্যাবল বসাতে হয়েছে।

টরন্টো মেয়র জন টরি এক সংবাদ সম্মেলনে বলেন, নতুন সিস্টেমের ফলে প্রতি ঘণ্টায় ২৫টির বদলে ৩০টি ট্রেন চলবে। এর অর্থ হলো প্রতি ঘণ্টায় ২৮ হাজারের পরিবর্তে ৩৩ হাজার মানুষ চলাচল করতে পারেব।

এটা লোকজনকে গন্তব্যে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে লাইন ওয়ানের সক্ষমতা ১৭ শতাংশ বৃদ্ধি। ট্রানজিট কর্মীদের তাদের কাজের জন্য এবং ট্রানজিট ব্যবহারকারীদেরকে তাদের ধৈর্য্যরে জন্য ধন্যবাদ জানিয়েছেন টরন্টো মেয়র। এক বিবৃতিতে তিনি বলেন, টিটিসির জন্য আমাদের ট্রানজিট সিস্টেম আধুনিকায়নে এটিসি একটি বড় অর্জন।এই প্রযুক্তি সাবনওয়ে ট্রেনকে আরও দ্রুত ও নিরাপদে চলাচল করতে সহায়তা করবে।

অনেকেই বলছেন, ব্যবস্থাটি বিদ্যমান সেবার মান উন্নত করবে। সেই সঙ্গে প্রত্যাশিত যাত্রী বৃদ্ধির চাপ সামলাতে সক্ষম হবো।

তবে পর্যবেক্ষনে দেখা গেছে, ব্যবস্থাটি চালুর প্রথম সপ্তাহে সবকিছুই ভালোভাবে সম্পন্ন হয়েছে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent