বুধবার - এপ্রিল ২৪ - ২০২৪

পুলিশ বাহিনী দেয়া হবে জেমস স্মিথ ক্রি নেশনকে

গত মাসে জেমস স্মিথ ক্রি নেশনে ছুরিকাঘাতে এগারো জন নিহত এবং ১৮ জন আহত হয়। ফেডারেল জননিরাপত্তা মন্ত্রী মার্কো মেন্ডিসিনো হামলায় নিহতদের পরিবারের সঙ্গে দেখা করেছেন। তিনি প্রদেশের কিছু ফার্স্ট নেশনে নিরাপত্তা উন্নত করার উপায় অন্বেষণ করার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেন।

- Advertisement -

জেমস স্মিথ ক্রি নেশনের প্রধান তার সম্প্রদায়কে তার নিজস্ব পুলিশ বাহিনী প্রতিষ্ঠা করতে সাহায্য করার জন্য অটোয়াকে আহ্বান জানিয়েছেন। চিফ ওয়ালি বার্নস বলেছেন সমাধান খুঁজে বের করা নিরাময়ের জন্য একটি পদক্ষেপ হবে। কিভাবে তার সম্প্রদায় এগিয়ে যেতে পারে সে বিষয়েও তিনি উদ্বেগ প্রকাশ করেন।

প্রধান এড মেনডিসিনো বলেছেন যে আমাদের প্রধান লক্ষ্য হল স্ব-পরিচালিত পুলিশ প্রোগ্রাম তৈরি করার জন্য বিল্ডিং ব্লক স্থাপন করা। তিনি আশা করেন যে ফার্স্ট নেশনস সম্প্রদায়ের নিজস্ব পুলিশ বাহিনী হতে পাঁচ থেকে দশ বছর সময় লাগবে।

আদিবাসী সম্প্রদায়ের জনসাধারণের নিরাপত্তা কীভাবে উন্নত করা যায় সে বিষয়ে ফার্স্ট নেশনস এবং সাসকাচোয়ান সরকারের মধ্যে একটি চুক্তি হয়েছে।  একটি দল এই শীতে গ্র্যান্ড কাউন্সিলের বারো জন ফার্স্ট নেশন এবং ২৮টি ইনুইট সম্প্রদায়ের বাসিন্দাদের সাথে কথা বলা শুরু করবে। একটি ফেডারেল প্রোগ্রামের অধীনে একটি সম্ভাব্যতা অধ্যয়নের জন্য খরচ ডিজাইন এবং নির্ধারণ করতে ফলাফলগুলি ব্যবহার করা হবে। প্রোগ্রামটি আদিবাসী পুলিশিং, প্রদেশ এবং ফেডারেল সরকারের মধ্যে খরচ ভাগাভাগি করার জন্য তহবিল সরবরাহ করে। এই পরিষেবাগুলি কম অর্থায়নের জন্য এবং অনেক আদিবাসী সম্প্রদায়ের কাছে অ্যাক্সেসযোগ্য না হওয়ার জন্য এটি সমালোচিত হয়েছে।

ফাইল হিলস পুলিশ সার্ভিস পূর্ব সাসকাচোয়ানে পাঁচটি ফার্স্ট নেশনস সম্প্রদায়কে সেবা প্রদান করে। সারা দেশে ৩৫টি ফার্স্ট নেশনস পুলিশ সার্ভিস রয়েছে, যার মধ্যে একটি সাসকাচোয়ানে। প্রধান ইয়ান মেন্ডিসিনো এমন আইনের জন্য জোর দিচ্ছেন যা আদিবাসী পুলিশিংকে একটি অপরিহার্য পরিষেবা ঘোষণা করবে। তিনি শরৎকালে এটি পেশ করার প্রতিশ্রুতি থেকে সরে এসেছেন।

- Advertisement -

Read More

Recent