বৃহস্পতিবার - মার্চ ২৮ - ২০২৪

টরন্টো আইল্যান্ডে বাড়ি কিনবেন যেভাবে

১ নভেম্বর পর্যন্ত নাম নিবন্ধনের জন্য পারচেজার্স লিস্ট উন্মুক্ত থাকবে একবার এটি বন্ধ হয়ে গেলে পরবর্তী দুই বছরে তা আর উন্মুক্ত করা হবে না আবেদনের জন্য খরচ পড়বে ২০ ডলার

টরন্টো আইল্যান্ডে বসবাসের স্বপ্ন দেখা সম্ভাব্য বাড়ির ক্রেতারা এখন পারচেজার্স’ লিস্টে নিজের নামটি লিখতে পারেন। আইল্যান্ডে বাড়ির মালিক হওয়ার এটাই একমাত্র উপায়। কারণ, এখানে বাড়ি বিক্রি ১৯৯৩ সালে পাস করা আইনের মাধ্যমে একটি নিয়ন্ত্রিত পদ্ধতিতে। এর আওতায় এখানে বাড়ি বিক্রি হয় নির্ধারিত দামে। তাও আবার পারচেজার্স’ লিস্টে থাকা ৫০০ নামের মধ্য থেকে একজনের কাছে।
পদ্ধতিটি তুলনামূলক সোজাসাপ্টা। তালিকার প্রথম ব্যক্তি দিয়ে দর প্রস্তাব শুরু হয়। সেখানে থেকে নিচের দিকে নামতে থাকে যতক্ষণ পর্যন্ত কেউ দর প্রস্তাব করে এবং অর্থায়ন সম্পন্ন হয়। এরপর বাড়িটি বিক্রি হয়েছে বলে ধরে নেওয়া হয়।
ট্রাস্ট সাধারণত তালিকার প্রথম ১৫০ থেকে ২০০ জনকে প্রস্তাব পাঠায়। টরন্টো আইল্যান্ড রেসিডেন্সিয়াল কমিউনিটি ট্রাস্টের তথ্য অনুযায়ী, সাধারণত প্রথম ১০০ জনের মধ্যেই ক্রেতা পাওয়া যায়।
১ নভেম্বর পর্যন্ত নাম নিবন্ধনের জন্য পারচেজার্স’ লিস্ট উন্মুক্ত থাকবে। একবার এটি বন্ধ হয়ে গেলে পরবর্তী দুই বছরে তা আর উন্মুক্ত করা হবে না। আবেদনের জন্য খরচ পড়বে ২০ ডলার।
ট্রাস্টের তথ্য অনুযায়ী, প্রতি বছর গড়ে ১৫ থেকে ২০ জন তালিকায় তাদের নাম নবায়ন করেন না। তবে প্রতি বছর কত সংখ্যক লোক তালিকা থেকে বেরিয়ে যায় সে ধারণা তারা সাধারণত করতে পারে না। এছাড়া প্রতি বছর কত সংখ্যক বাড়ি বিক্রি হবে সে ব্যাপারেও আগাম তথ্য দিতে পারে না ট্রাস্ট। ১৯৯৪ সালে পারচেজার্স’ লিস্ট প্রতিষ্ঠা হওয়ার পর এখন পর্যন্ত আইল্যান্ডে বাড়ি বিক্রি হয়েছে মোট ৭০টি।
২০২০ সালে ওয়ার্ড আইল্যান্ডে একটি বাড়ির দাম চাওয়া হয় মাত্র ১ লাখ ৬০ হাজার ডলার এবং টরন্টো আইল্যান্ড রেসিডেন্সিয়াল কমিউনিটি স্টুয়ার্ডশিপ অ্যাক্টের আওতায় বিধির কারণে চাওয়া মূল্যের অতিরিক্ত এক ডলারও আসেনি।
আইল্যান্ডের সব বাড়ি সরকারি এবং আগামী ৭০ বছরের জন্য অর্থাৎ ২০৯২ সালের ডিসেম্বর পর্যন্ত প্রদেশের কাছ থেকে লিজ নেওয়া হয়েছে। বাড়ির ক্রেতারা ওই সময় পর্যন্ত বাড়ির মালিক হলেও যে জমির ওপর বাড়িটি নির্মিত কখনোই তার মালিকানা পাবেন না।
তাই জমির মূল্য আইন দ্বারা নির্ধারিত। আইনটি পাসের আগে ওয়ার্ড আইল্যান্ডে লিজ নিতে খরচ হতো ৩৬ হাজার ডলার এবং অ্যালগংকিন আইল্যান্ডে ৪৬ হাজার ডলার। কিন্তু এখন ওয়ার্ড আইল্যান্ডে লিজের খরচ ৬০ হাজার ডলার এবং অ্যালগংকিন আইল্যান্ডে ৭৮ হাজার ডলার। লিজের অর্থ এককালীন পরিশোধ করতে হয়।
This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent