শুক্রবার - এপ্রিল ২৬ - ২০২৪

সপ্তাহে ২০ ঘণ্টার বেশি কাজের সুযোগ পাচ্ছে আন্তর্জাতিক শিক্ষার্থীরা

শিক্ষার্থীদের তাদের শিক্ষার সময় বৃদ্ধির আবেদন প্রক্রিয়া স্বয়ংক্রিয় করতে সহায়তার জন্য একটি পাইলট কর্মসূচিরও ঘোষণা দিয়েছেন ফ্রেজার

চলমান শ্রমিক সংকটের কারণে আন্তর্জাতিক শিক্ষার্থীদের সপ্তাহে ২০ ঘণ্টার বেশি কাজের অনুমতি দিয়েছে কানাডা।অটোয়ার একটি কফি শপে অভিবাসনমন্ত্রী শন ফ্রেজার বলেন, ১৫ নভেম্বর থেকে এটি কার্যকর হবে এবং ২০২৩ সাল পর্যন্ত বলবৎ থাকবে।
শন ফ্রেজার বলেন, এই পরিবর্তন কানাডার মহামারি-পরবর্তী প্রবৃদ্ধিকে টেকসই রূপ দিতে সহায়ক হবে। পাশাপাশি বহু পোস্ট-সেকেন্ডারি শিক্ষার্থীকে নিজেদের খরচ জোগাতে ভূমিকা রাখবে।
কানাডার শ্রমবাজার এখনো বেশ আটোসাঁটো এবং ২০২২ সালের দ্বিতীয় প্রান্তিকে প্রায় ১০ লাখ কর্ম খালি ছিল।
সরকারের এ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে কানাডিয়ান অ্যালায়েন্স অব স্টুডেন্ট অ্যাসোসিয়েশন। আন্তর্জাতিক শিক্ষার্থীদের শিক্ষাগত অভিজ্ঞতা উন্নয়নে এটা একটা ভালো পদক্ষেপ। শিক্ষার্থীদের বেশি সময় কাজ করতে দেওয়া শিক্ষার্থীদের খরচ চালিয়ে নিতে সহায়ক হবে এবং শিক্ষা অভিজ্ঞতা বৃদ্ধিতে ভূমিকা রাখবে। এটা আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য কেবল বিজয় নয়, বিজয়টা কানাডারও।
আন্তর্জাতিক শিক্ষার্থীরা প্রায়ই কম দক্ষতার শূন্যপদগুলো পূরণ করে থাকে। অর্থনীতির কম বেতনের পদগুলোতে কর্মসংস্থান বাড়াতে ভ‚মিকা রাখবে নতুন এই নীতি। শ্রমিক সংকট ইস্যুকে ঘিরে পুরো বিষয়টি বেশ সমস্যাপূর্ণ। শ্রমিক সংকট কেন সমস্যাপূর্ণ? শ্রমিক সংকট নিয়োগদাতাদের প্রতিযোগিতার মধ্যে ফেলে দিয়েছে, মজুরি ও কর্মপরিবেশের উন্নয়নে সহায়তা করছে। কানাডা যদি ব্যয়ের সঙ্গে আন্তর্জাতিক শিক্ষার্থীদের খাপ খাওয়াতে সহায়তা করতে চায় তাহলে তাদের টিউশন ফির দিকে নজর দেওয়া দরকার।
শিক্ষার্থীদের তাদের শিক্ষার সময় বৃদ্ধির আবেদন প্রক্রিয়া স্বয়ংক্রিয় করতে সহায়তার জন্য একটি পাইলট কর্মসূচিরও ঘোষণা দিয়েছেন ফ্রেজার। প্রক্রিয়াটি কিছু আবেদন স্বয়ংক্রিয়ভাবে অনুমোদনের সুযোগ দেবে। কিন্তু নতুন পদ্ধতিটি আবেদন স্বয়ংক্রিয়ভাবে বাতিল করতে পারবে না।
ফ্রেজার বলেন, পাইলট কর্মসূচির উদ্দেশ্য অভিবাসন আবেদনের জট কমানো এবং কর্মকর্তাদের অধিক জটিল আবেদন নিয়ে কাজ করার ঝক্কি থেকে মুক্তি দেওয়া।
This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent