শুক্রবার - এপ্রিল ১৯ - ২০২৪

প্রাকৃৃতিক গ্যাসভিত্তিক বিদ্যুৎ উৎপাদন বাড়াচ্ছে অন্টারিও

অন্টারিও বিদ্যুৎমন্ত্রী টড স্মিথ

বিদ্যুতের বাড়তি চাহিদা পূরণে প্রাকৃতিক গ্যাসভিত্তিক বিদ্যুৎ উপাদন বাড়ানোর পরিকল্পনা করছে অন্টারিও। বিদ্যুৎমন্ত্রী টড স্মিথ সাম্প্রতিক ঘোষণায় এমনটাই জানিয়েছেন।
দূষণ কমাতে টড স্মিথ এর আগে প্রাকৃতিক গ্যাসভিত্তিক নতুন বিদ্যুৎ উৎপাদন বন্ধে ইন্ডিপেন্ডেন্ট ইলেক্ট্রিসিটি সিস্টেম অপারেটরকে নির্দেশ দিয়েছিলেন। ছয় সপ্তাহ আগেও তিনি বলেছিলেন, অন্টারিওর প্রাকৃতিক গ্যাসভিত্তিক আরও বিদ্যুৎকেন্দ্রের প্রয়োজন আছে বলে আমার মনে হয় না। যদিও ইন্ডিপেন্ডেন্ট ইলেক্ট্রিসিটি সিস্টেম অপারেটররা ভিন্ন কথা বলে। অন্তবর্তী প্রতিবেদনে তারা বলেছে, স্বল্প মেয়াদে গ্যাসভিত্তিক বিদ্যুৎ উপাদনের ওপর স্থগিতাদেশ সম্ভব নয়। তবে তাদের চূড়ান্ত প্রতিবেদনে ২০২৭ সালের পর এটা সম্ভব বলে মন্তব্য করতে পারে ইন্ডিপেন্ডেন্ট ইলেক্ট্রিসিটি অপারেটর। তারা বলছে, গ্যাসভিত্তিক বিদ্যুৎ উপাদন না করলে আগামী কয়েক বছর পর্যায়ক্রমে ব্লাক দিকে নিয়ে যাবে।
তথ্যমতে, ২০২৫ থেকে ২০২৭ সাল পর্যন্ত অন্টারিওর ১ হাজার ৫০০ মেগাওয়াট পর্যন্ত প্রাকৃতিক গ্যাসভিত্তিক বিদ্যুৎ উৎপাদনের প্রয়োজন পড়বে। সেই সঙ্গে ২ হাজার ৫০০ মেগাওয়াট জ্বালানি মজুদের প্রয়োজন হবে, যা ব্যাটারি চার্জ করতে কাজে লাগবে। সব মিলিয়ে টরন্টো সিটির জন্য ৪ হাজার মেগাওয়াট প্রাকৃতিক গ্যাসভিত্তিক বিদ্যুতের প্রয়োজন হবে।
এর পরিপ্রেক্ষিতে স্মিথ ইন্ডিপেন্ডেন্ট ইলেক্ট্রিসিটি সিস্টেম অপারেটরকে ক্রয় প্রক্রিয়া শুরু করার নির্দেশনা দিয়েছেন। যদিও ২ হাজার ৫০০ মেগাওয়াট প্রাকৃতিক গ্যাসের বাইরে অন্যান্য জ্বালানি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের পরও ১ হাজার ৫০০ মেগাওয়াটের ঘাটতি থাকবে। বাকিটা হাইব্রিড সোলার-ব্যাটারি প্রযুক্তি অথবা নতুন হাইড্রোইলেক্ট্রিক বিদ্যুৎ দিয়ে পূরণ করা হবে।
প্রতিবেদনে বলা হয়েছে, সময়ের সঙ্গে সঙ্গে প্রাকৃতিক গ্যাসভিত্তিক বিদ্যুতের চাহিদা মজুদ ও দূষণমুক্ত অন্যান্য উৎস থেকে বিদ্যুৎ দিয়ে পূরণ করা হবে। কিন্তু এই সময় পর্যন্ত প্রাকৃতিক গ্যাসের প্রয়োজন পড়বে।
স্মিথ বলেন, প্রাকৃতিক গ্যাসভিত্তিক বিদ্যুতের প্রয়োজনীয়তা সম্পর্কে ইন্ডিপেন্ডেন্ট ইলেক্ট্রিসিটি সিস্টেম অপারেটরের বক্তব্য এটাই প্রমাণ করে যে অর্থনীতি দ্রুত বাড়ছে।
উল্লেখ্য, অন্টারিও পিকারিং নিউক্লিয়ার জেনারেটিং স্টেশনের মেয়াদ এক বছর বাড়িয়ে ২০২৬ সাল পর্যন্ত নির্ধারণের পরিকল্পনা করছে। যদিও নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে ২০২৪ সালের আগে এ সংক্রান্ত সিদ্ধান্ত আসার সম্ভাবনা কম। এ অবস্থায় নতুন বিদ্যুৎ উৎপাদনের জন্য বিভিন্ন ক্রয় প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে অন্টারিও।
This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent