মঙ্গলবার - এপ্রিল ১৬ - ২০২৪

মজুরি বাড়লেও স্বস্তিতে নেই কর্মীরা


রেকর্ড শ্রমিক সংকট ও মজুরি বৃদ্ধি কানাডিয়ান কর্মীদের জন্য শুভ সংবাদ। কিন্তু শ্রমিক নেতারা বলছে, নিয়োগদাতারা মজুরি বৃদ্ধি দেখতে পেলেও আকাশচুম্বি মূল্যস্ফীতির কারণে কর্মীরা তার সুফল পাচ্ছেন না। জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ার কর্মীরা তা টের পাচ্ছেন।
কানাডার বার্ষিক মূল্যস্ফীতি জুলাইয়ে ৭ দশমিক ৬ শতাংশে পৌঁছেছে। অন্যদিকে জুলাইয়ে মজুরি বেড়েছে গত বছরের একই সময়ের তুলনায় ৫ দশমিক ২ শতাংশ। ব্রাস্কি বলছেন, একই সময়ে তেল ও গ্যাস কোম্পানির মতো করপোরেশনগুলো মুনাফা করেছে রেকর্ড পরিমাণ। শ্রমিক আন্দোলন দানা বাঁধার এটা একটা কারণ।
এই অবস্থায় এনডিপি তেল ও গ্যাস কোম্পানির পাশাপাশি বিগ বক্স রিটেইলারদের ওপর আরোপিত উইন্ডফল ট্যাক্স বাড়াতে ফেডারেল সরকারের ওপর চাপ প্রয়োগ করে চলেছে। কিন্তু কিছু অর্থনীতিবিদ উইন্ডফল ট্যাক্সের ব্যাপারে সংশয় প্রকাশ করে বলেছেন, এর ফলে তারা ব্যবসায়িক বিনিয়োগ থেকে বিরত থাকতে পারে।
এ ব্যাপারে বিশ্লেষণ হলো, বছরের দ্বিতীয় প্রান্তিকে কর-পরবর্তী করপোরেট মুনাফা কানাডিয়ান অর্থনৈতিক উৎপাদনের সর্বোচ্চে পৌঁছেছে। এর বিপরীতে জিডিপির অনুপাতে কর্মীদের বেতন হ্রাস পেয়েছে। ২০০৬ সালের পর এটা সর্বনিম্ন। এটা পরিস্কার যে, আমরা রেকর্ড মুনাফা দেখছি এবং কর-পরবর্তী রেকর্ড করপোরেট মুনাফা কর্মীদের মজুরির বিপরীত। বিদ্যমান উইন্ডফল ট্যাক্স খুবই সীমিত এবং এটা পুরো করপোরেট খাতে সম্প্রসারণের প্রস্তাব দিয়েছেন তিনি।
অটোয়া ও ডিস্ট্রিক্ট লেবার কাউন্সিলের একজন মুখপাত্র বলেন, কোভিড-১৯ মহামারির সময় কিছু ব্যবসা যে ক্ষতিগ্রস্ত হয়েছে এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। কিন্তু কিছু করপোরেশনের উচ্চ মুনাফা কর্মীদের জন্য হতাশার। এটা কর্মীদের মধ্যে বিরক্তি তৈরি করছে। কারণ, এখানে কোনো স্বচ্ছতা নেই।
This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent