মঙ্গলবার - এপ্রিল ১৬ - ২০২৪

চুলের যত্নে সরিষার তেল

সরিষার তেল শুধুমাত্র বিভিন্ন রান্নাতে ব্যবহার করা ছাড়াও ইমিউনিটি বাড়ানো, ঠান্ডার চিকিৎসা করা, ত্বক মসৃণ করা এবং সর্বোপরি চুলের বিভিন্ন উপকারে বেশ কার্যকরী। বায়ুদূষণ, জল, রাসায়নিক ইত্যাদির প্রভাবে আমাদের চুল রুক্ষ, শুষ্ক হয়ে যায়। কিন্তু সরিষার তেল নিয়মিত ব্যবহারে আপনি সেসব সমস্যার থেকে মুক্তি পেতে পারেন। সরিষার তেল উপস্থিত উপাদান আমাদের চুল করে তোলে বড়, মজবুত, স্বাস্থ্যজ্বল, মসৃণ এবং সুন্দর। চলুন তবে দেখে নেয়া যাক চুলের যত্নে সরিষার তেল উপকারিতা-

- Advertisement -

১. আপনার চুল রুক্ষ, শুষ্ক, নিষ্প্রাণ হয়ে গেলে নিয়মিত মাথার তালুতে সরিষার তেল মালিশ করুন। এর ফলে মাথার তালুতে রক্ত সঞ্চালন ঠিকভাবে হবে এবং চুলের গোড়া মজবুত হয়ে চুল পড়া বন্ধ হবে।

২. সরিষার তেলে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে যা চুল বড় হতে সাহায্য করে। তাই সবসময় সরিষার তেল ব্যবহারের অভ্যাস গড়ে তুলুন।

৩. সরিষার তেলে আলফা ফ্যাটি অ্যাসিড থাকে যা চুল সুন্দর, স্বাস্থ্যজ্বল রাখে। এছাড়া আলফা ফ্যাটি অ্যাসিড দারুণ কন্ডিশনারের কাজ করে। ফলে চুল দ্রুত বৃদ্ধি হয়।

৪. আজকাল চুল পড়া খুবই সাধারণ সমস্যা। এর কারণ চুলের ফলিকল দুর্বল হয়ে নষ্ট হয়ে যাওয়া হতে পারে। চুলে নিয়মিত সর্ষের তেল মালিশ করলে ফলিকল মজবুত হয়ে চুল পড়া বন্ধ হবে।

৫. সরিষার তেলে অ্যান্টি-অক্সিডেন্ট, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ইত্যাদি মিনারেল এবং ভিটামিন এ, ডি, ই ও কে থাকে। এছাড়াও থাকে জিঙ্ক, বিটা ক্যারোটিন ও সেলেনিয়াম যা চুল লম্বা হতে সাহায্য করে।

৬. সরিষার তেলে অ্যান্টি ফাঙ্গাল উপাদান থাকায় তা চুলের খুশকি ও চুলকানি দূর করে। ফাঙ্গাসে চুলের গোড়া বুজে গিয়ে চুল পাতলা হয়ে যায়। সে সমস্যা সমাধান করে সরিষার তেল।

- Advertisement -

Read More

Recent