শুক্রবার - এপ্রিল ২৬ - ২০২৪

রোগীর সম্মতি ছাড়াই হোমে পাঠিয়ে দেওয়া যাবে

স্বাস্থ্যমন্ত্রী সিলভিয়া জোন্স

নার্সিং হোমের অপেক্ষায় থাকা হাসপাতালের রোগীদের তাদের সম্মতি ছাড়াই অস্থায়ীভত্তিতে হোমে পাঠানোর সুযোগ রেখে আইন পাস করেছে অন্টারিওর প্রোগ্রেসিভ সরকার। তবে নতুন আইনের খুটিনাটি অনেক বিষয়ই এখনও অজানা।

আইনের ফলে যেসব রোগী লং-টার্ম কেয়ার হোমে যেতে অস্বীকৃতি জানাবেন তাদের ওপর চার্জ এরাপ করা হবে। তবে পরিমাণটা কত তা এখনও স্পষ্ট নয়। যদিও প্রিমিয়ার ডগ ফোর্ড বলেছেন, অবিমাকৃত হার দৈনিক ১ হাজার ৮০০ ডলার তাদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। আইনটির উদ্দেশ্য হচ্ছে, ওইসব রোগীকে উন্নত সেবা দেওয়া। এটা খরচের বিষয় নয়, বরং যাদের লং-টার্ম কেয়ার হোমে থাকা উচিত তাদের সঠিক স্বাস্থ্য সেবা প্রদান করা।

- Advertisement -

তবে আইনটির ফলে জ্যেষ্ঠ নাগরিকরা ক্ষতিগ্রস্ত হবেন এবং অপ্রয়োজনীয় ভোগান্তির কারণ হয়ে দাঁড়াবে বলে মন্তব্য করেছেন এনডিপি নেতা পিটার ট্যাবান্স। তিনি বলেন, এটা পরিষ্কার যে লোকজন হয়রানির শিকার হবেন এবং তাদেরকে বড় অংকের বিল পরিশোধ করতে হবে। তারা বাড়ির বাইরে চলে যেতে বাধ্য হবেন।

বিলটি পাসের লং-টার্ম কেয়ার মন্ত্রী পল ক্যালান্দ্রা বা স্বাস্থ্যমন্ত্রী সিলভিয়া জোন্স কেউ-ই সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি। নতুন আইনের অনেকগুলো বিষয়ে স্পষ্টতা চেয়ে একাধিক প্রশ্ন করা হলেও ক্যালান্দ্রার কার্যালয় থেকে তার কোনো উত্তর আসেনি।

চলমান স্বাস্থ্যসেবা সংকট নিরসনের চেষ্টার অংশ হিসেবে সরকার দ্রুত বিল ৭ পাস করে। এর আগে আইনটির ওপর জনমত নেওয়ার প্রক্রিয়াও এড়িয়ে যাওয়া হয়।

সাম্প্রতিক সময়ে নার্স সংকটে হাসপাতালগুলোর জরুরি বিভাগ কয়েক ঘণ্টা বা কয়েক দিনের জন্য বন্ধ রাখতে হয়েছে। প্রদেশের পক্ষ থেকে বলা হয়েছে, বর্তমানে হাসপাতালগুলোতে ৬ হাজার রোগী রয়েছেন, যাদের বিকল্প স্তরের সেবা প্রয়োজন এবং তাদেরকে ছেড়ে দেওয়া উচিত। এসব রোগীদের ১ হাজার ৮০০ জন রয়েছেন, যাদের নাম লং-টার্ম কেয়ার হোমের অপেক্ষমাণ তালিকায় রয়েছে।

আইনে রোগীদের শারীরিক বল প্রয়োগ করে লং-টার্ম কেয়ার হোমে পাঠানোর সুযোগ রাখা হয়নি। তবে কোনো রোগী হাসপাতাল ছাড়তে রাজি না হলে তাদের ক্ষেত্রে কী করা হবে সেটাও আইনে স্পষ্ট করা হয়নি। বিকল্প স্তরের সেবা প্রয়োজন এমন রোগীদের ওপর এরইমধ্যে দৈনিক ৬২ ডলার চার্জ করছে হাসপাতালগুলো। জ্যেষ্ঠ নাগরিক ও লং-টার্ম কেয়ার নিয়ে কাজ করা ব্যক্তি ও সংগঠনগুলো বলছে, হাসপাতালের অবিমাকৃত চার্জ হতে পারে দৈনিক সর্বোচ্চ ১ হাজার ৮০০ ডলার।

ফোর্ড বলেন, পরিমাণটা সত্যিই হাস্যকর। রোগীদের কী পরিমাণ অর্থ পরিশোধ করতে হবে, হাসপাতাল ও অন্টারিও হেলথ তা নির্ধারণ করছে। আমি বলতে পারি, এটা ১ হাজার ৮০০ ডলার হবে না। আমরা শুধু চাই, এই রোগীরা সঠিক পরিবেশে যাক, যেটা তাদের জন্য ভালো হবে।

আগামী সপ্তাহে এই খরচের বিষয়টি প্রদেশের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent