শুক্রবার - এপ্রিল ১৯ - ২০২৪

অন্টারিওর শিক্ষাকর্মীদের বেতন বৃৃদ্ধি যথেষ্ট নয়

শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি অবশ্য এক বিবৃতিতে বলেছেন সরকারের লক্ষ্য হচ্ছে অন্টারিওর শিশুদের একটি স্থিতিশীল স্বাভাবিক ও অধিক আকর্ষণীয় শিক্ষাবর্ষ উপহার দেওয়া এটা শিশুদের খুবই দরকার এবং তারা এটার দাবিদার

চার বছরের চুক্তিতে অন্টারিওর শিক্ষাকর্মীদের বেতন বৃদ্ধির যে প্রস্তাব প্রদেশের পক্ষ থেকে দেওয়া হয়েছে জীবনযাত্রার ব্যয় বিবেচনায় তা যথেষ্ট নয় বলে মনে করছে অন্টারিও সেকেন্ডারি স্কুলস টিচার্স’ ফেডারেশন। সরকারি হাইস্কুলের শিক্ষকদের প্রতিনিধিত্বকারী সংগঠনটির একজন নেতা বলেন, আমার কাছে এটা অন্যায্য মনে হয়। ইউনিয়নের এক-তৃতীয়াংশ সদস্যই শিক্ষাকর্মী এবং তারাও একই আয়শ্রেণির মধ্যে পড়ে গেছেন।
প্রস্তাবিত চুক্তিতে বার্ষিক ৪০ হাজার ডলারের কম উপার্জনকারী শিক্ষাকর্মীদের ২ শতাংশ বেতন বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। বাকিদের ১ দশমিক ২৫ শতাংশ বাড়ানোর পক্ষে মত দেওয়া হয়েছে।
তিনি বলেন, তার ইউনিয়ন দরকষাকষির এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং প্রদেশের কাছ থেকে এখন পর্যন্ত কোনো প্রস্তাব পায়নি। কিন্তু একই ধরনের প্রস্তাব পাওয়ার প্রত্যাশা করছেন তিনি। কয়েক বছর ধরে বেতন বৃদ্ধির সর্বোচ্চ সীমা ১ শতাংশ বেঁধে দেওয়ার পর মাত্র ১ দশমিক ২৫ শতাংশ বাড়ানোর প্রস্তাব এই কাজের প্রতি সম্মান দেখানো নয়। কর্মী নিয়োগ ও তাদের ধরে রাখতে আমাদের বেগ পেতে হচ্ছে। এভাবে তাদেরকে পাওয়া যাবে না। এটাও স্বাস্থ্য খাতের মতোই। শিক্ষার চেয়ে স্বাস্থ্য খাতের এটা দ্রুত ঘটছে। কিন্তু এসব কিছুর দিকেই আমাদের নজর দিতে হবে।
শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি অবশ্য এক বিবৃতিতে বলেছেন, সরকারের লক্ষ্য হচ্ছে অন্টারিওর শিশুদের একটি স্থিতিশীল, স্বাভাবিক ও অধিক আকর্ষণীয় শিক্ষাবর্ষ উপহার দেওয়া। এটা শিশুদের খুবই দরকার এবং তারা এটার দাবিদার। চার বছরের এ চুক্তির মাধ্যমে আমরা পরিবার ও কর্মীদের স্থিতিশলীলতা দেওয়ার পাশাপাশি পড়ালেখা ও মানসিক স্বাস্থ্য সহায়তাসহ শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে ফেরায় অগ্রাধিকার ও নিশ্চিত করতে চাইছি।
কানাডিয়ান ইউনিয়ন অব পাবলিক এমপ্লয়িজ প্রদেশের কাছে কর্মীদের বার্ষিক ১১ দশমিক ৭ শতাংশ অথবা ঘণ্টায় ৩ দশমিক ২৫ ডলার বেতন বাড়ানোর দাবি জানিয়েছে। এক্ষেত্রে তাদের যুক্তি হলো গত এক দশকের কর্মীদের বেতন সীমিত করে রাখা হয়েছিল এবং মূল্যস্ফীতির হারও এখন উচ্চ।
লেচির একজন মুখপাত্র এর আগে বলেন, শিক্ষাবর্ষ শুরু হওয়ার আগে কানাডিয়ান ইউনিয়ন অব পাবলিক এমপ্লয়িজ অতিরিক্ত পাঁচদিন পেইড ডে, প্রতিদিন ৩০ মিনিট প্রস্তুতির জন্য বেতন এবং অতিরিক্ত সময় কাজের জন্য বেতন ১ দশমিক ৫ ডলার থেকে বাড়িয়ে ২ ডলারে উন্নীত করার দাবি জানায়।
This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent