বুধবার - এপ্রিল ২৪ - ২০২৪

ভার্চুয়াল শিখনে শিক্ষার্থী কমেছে

ছবি ক্রিস মনটোরগামি

টরন্টোতে সেপ্টেম্বরে ৫ হাজারেরও কম শিক্ষার্থী ভার্চুয়াল পাঠ নিতে নিবন্ধ করেছে। আগের শিক্ষাবর্ষের তুলনায় সংখ্যাটি বেশ কম।
টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ডের (টিডিএসবি) তথ্য অনুযায়ী, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ৩ হাজার ৩০০ এলিমেন্টারি এবং ১ হাজার ৫০০ জন সেকেন্ডারি শিক্ষার্থী ভার্চুয়াল শিক্ষার জন্য নিবন্ধন করেছে। ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ১৭ হাজার এলিমেন্টারি এবং ৮ হাজার সেকেন্ডারি স্তরের শিক্ষার্থী ভার্চুয়াল পাঠ নিতে নাম নিবন্ধন করেছিল।
টিডিএসবির একজন মুখপাত্র বলেন, এ সংখ্যা কমবে বলে আমরা ধারণা করেছিলাম। এর বিপরীতে সশরীরে পাঠ গ্রহণ বাড়বে বলে আমাদের ধারণা ছিল। কারণ, এটাই তাদের জন্য বেশি উপযোগী। কোনো কোনো সময় অন্যদের জন্য ভার্চুয়াল পাঠ গ্রহণ সবচেয়ে ভালো উপায় এবং কোভিডের মধ্যে এটাই হয়েছে।
তিনি বলেন, এর একাধিক কারণ থাকতে পারে। হয় শিক্ষার্থীরা নিজেরা অথবা তাদের পরিবারের কোনো সদস্যের রোগ প্রতিরোধ ক্ষমতা কম কিংবা স্বাস্থ্য নিয়ে উদ্বেগ রয়েছে। এর একাধিক কারণ রয়েছে। তবে এটা আগের চেয়ে অনেক অনেক কম।
বার্ড বলেন, ভার্চুয়াল পাঠদান আগের মতোই হবে। সেকেন্ডারি শিক্ষার্থীদের জন্য স্বতন্ত্র ভার্চুয়াল স্কুল থাকবে। তবে এলিমেন্টারি শিক্ষার্থীরা কারিগরীভাবে এখনও তাদের স্বাভাবিক স্কুল পরিবেশেরই অংশ। এখনও তারা তাদের স্থানীয় স্কুলে হাজির হবে এবং নিউলেটার পাবে। সেই সঙ্গে স্কুল কমিউনিটির অংশ থাকবে। শুধুমাত্র তাদের পাঠদান হবে ভার্চুয়ালি। টিডিএসবি সেপ্টেম্বরের নীতিমালা চুড়ান্ত করার কাজ এখনও করছে। কিন্তু ভার্চুয়াল পাঠদান হবে আগের মতোই, যেমনটা হয়েচিল কোভিড-১৯ মহামারির সময়। শিক্ষা মন্ত্রণালয় অধিকাংশ স্বাস্থ্য ও সুরক্ষা ব্যবস্থা প্রত্যাহার করে নিয়েছে। যদিও কিছু এখনও বলবৎ আছে। আমরা এগুলো চূড়ান্ত করার মাঝামাঝি অবস্থায় রয়েছি এবং আমাদের সিস্টেমে সেটি জানিয়ে দেওয়া হবে।
পাঠ্যক্রম বহির্ভুত কর্মকান্ডও যাতে সশরীরে অনুষ্ঠিত হতে পারে সে প্রতিশ্রুতিও দিয়েছে অন্টারিও সরকার। যদিও এটা নির্ভর করছে স্কুল বোর্ড ও শিক্ষকদের ওপর।
This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent