বৃহস্পতিবার - মার্চ ২৮ - ২০২৪

পোপের সঙ্গে দেখা করবেন ইনুইট নেতা

ছবিইনুইট কাউন্সিল অব কানাডা

একটি আবাসিক স্কুল থেকে বেঁচে যাওয়া পিটার ইরনিক এবং পোপ ফ্রান্সিসের জন্য পরের সপ্তাহে ইকালুইতে দেখা করা সহজ হবে না। ‘ব্যাপারটি এত সহজ নয়’, ইরনিক বলেন, যিনি ১১ বছর বয়সে একজন নান দ্বারা নির্যাতিত হয়েছিলেন যখন তিনি নুনাভুতের চেস্টারফিল্ড ইনলেট স্কুলের ছাত্র ছিলেন। তিনি পোপ ফ্রান্সিসকে স্বাগত জানাবেন। তবে ইরনিক ইনুইটদের পক্ষে একটি সংক্ষিপ্ত বিবৃতি দেবেন, যারা পোপের সাথে দেখা করার জন্য অফিসিয়াল গ্রুপের অংশ।
ইরনিক এবং অন্যান্য অনেক ইনুইট বিশ্বাস করেন যে ক্যাথলিক চার্চ ইনুইট সম্প্রদায়ের শিশুদের সাথে দুর্ব্যবহারকারী পুরোহিতদের জবাবদিহিতার জন্য আরও অনেক কিছু করতে পারে। জোহানেস রিভয়ের নামে একজন প্রাক্তন পুরোহিতকে এখনও কানাডায় খোঁজা হচ্ছে। যদিও অনেক ইনুইট এখনও ধর্মপ্রাণ খ্রিস্টান এবং ক্যাথলিক, তবুও চার্চ এবং আর্কটিকের মানুষের মধ্যে বৈরিতা রয়েছে।
১৯৫৫-১৯৬৯ সালের মধ্যে কমপক্ষে ৩২৪টি শিশুকে তাদের বাড়ি থেকে সরিয়ে দেওয়া হয়েছিল এবং ক্যাথলিক চার্চ পরিচালিত বাসভবন টারকুটিল হলে বসবাসের জন্য পাঠানো হয়েছিল, যেখানে তারা চেস্টারফিল্ড ইনলেটের স্যার জোসেফ বার্নিয়ার ডে স্কুলে পড়াশোনা করেছিল। উপরন্তু, ইনুইট সম্প্রদায়ের অনেক শিশু ক্যাথলিক মিশনারিদের দ্বারা নির্যাতিত হয়েছিল।
ইরনিক সেই নপুংসকতার বিরুদ্ধে লড়াই করার জন্য যে শিক্ষা অর্জন করেছিলেন তা ব্যবহার করছেন। তিনি একজন ইনুইট নেতা হিসাবে কুখ্যাতি অর্জন করেছিলেন যিনি নুনাভুত জমির দাবি নিয়ে আলোচনায় অংশ নিয়েছিলেন এবং পরবর্তীকালে তাকে নুনাভুতের দ্বিতীয় কমিশনার হিসাবে নাম দেওয়া হয়েছিল।
বর্তমানে তিনি সংস্কৃতি বিষয়ে জ্ঞান প্রদান করেন। তিনি ২০১০ সালে ভ্যাঙ্কুভারে শীতকালীন অলিম্পিকের জন্য ইনুশুক নির্মাণ করেছিলেন। আর্জেন্টিনা থেকে ফ্রান্সের জুনো বিচ পর্যন্ত তিনি ইনুইট প্রতীকও নির্মাণ করেছিলেন।
শুক্রবার পোপ ফ্রান্সিসের ইকালুইতে চার ঘণ্টা থাকার কথা। শহরের কর্মকর্তারা বলছেন, হোটেলগুলো প্রায় জনমানুষে ভরা। ইকালুইত ভ্রমণের জন্য তারা একটি প্রধান সড়কের নাম পরিবর্তন করেছে। ফেডারেল রোড, যে পথ ধরে ফ্রান্সিস নাকাসুক স্কুলে যাবেন তাকে এখন সিভুমুগিয়াক স্ট্রিট নামকরণ করা হয়েছে।
আবাসিক স্কুলে বেঁচে যাওয়া এবং তাদের পরিবারের সদস্যদের স্মৃতিতে যারা এখনো ট্রমায় ভুগছেন, ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল স্কুল রেজ্যুলিউশন হেলথ সাপোর্ট প্রোগ্রাম তাদের সাহায্যের জন্য একটি হেল্পলাইন প্রদান করেছে। তারা ১-৮৬৬-৯২৫-৪৪১৯ নাম্বারে স্বাস্থ্যবিষয়ে যোগাযোগ করতে পারেন।

- Advertisement -

Read More

Recent