শুক্রবার - মার্চ ২৯ - ২০২৪

পার্কে প্রবেশ নিষিদ্ধ করল মেরিল্যান্ড

অন্টারিওর নায়াগ্রা জলপ্রপাতে কখনই যাননি এমন কয়েকজন পেশাজীবীর জন্য পার্কে প্রবেশ নিষিদ্ধ করেছে মেরিল্যান্ড। মেরিল্যান্ডের পর্যটন আকর্ষণগুলো খুলে দেওয়ার কয়েকদিন আগে এ নিষেধাজ্ঞা দেওয়া হলো।

- Advertisement -

অনুপ্রবেশের নোটিশ পাওয়া ব্যক্তিদের মধ্যে আছেন একজন আইনজীবী, একজন চলচ্চিত্র নির্মাতা ও একজন বিজ্ঞানী। নোটিশে বলা হয়েছে, এই ব্যক্তিদের জন্য মেরিল্যান্ড অব কানাডা ইনকরপোরেশনে প্রবেশ নিষিদ্ধ। কোনো সময়েই কোনো কারণেই তারা এখানে প্রবেশ করতে পারবেন না। কেউ প্রবেশ করলে তার বিরুদ্ধে ট্রেসপাস টু প্রপার্টি অ্যাক্টের আওতায় অভিযোগ আনা হবে এবং অভিযোগ প্রমাণিত হলে ২ হাজার ডলার জরিমানা গুনতে হবে।

এই মৌসুমের জন্য শনিবার মেল্যিান্ড খুলে দেওয়া হয়েছে। নোটিশের ব্যাপারে জানতে মেরিল্যান্ডের সঙ্গে একাধিকবার যেগাযোগ করা হলেও তাতে সাড়া দেয়নি তারা।

বৃহস্পতিবার এ সংক্রান্ত নোটিশ পাওয়ার কথা স্বীকার করেছেন লাস্ট চান্স ফর অ্যানিমেল নামে একটি সংগঠনের আইনজীবী মিরান্দা দেসা। নোটিশের ভাষ্য অনুযায়ী, এ নিষেধাজ্ঞা কেবল তার একার জন্য নয়, সংগঠনের সব কর্মী, স্বেচ্ছাসেবক, প্রতিনিধি, এজেন্ট, পরিচালক ও সংশ্লিষ্টদের ক্ষেত্রেও সমানভাবে প্রযোজ্য।

মিরান্দা দেসা বলছিলেন, প্রথমেই যে বিষয়টি মাথায় আসে তা হলো, তারা কী লুকাতে চাইছে? গত হেমন্তে মেরিল্যান্ডের বিরুদ্ধে অভিযোগ দায়েরে লাস্ট চান্স ফর অ্যানিমেলকে আমি সহায়তা করেছিলাম।

পার্কের অভ্যন্তরে কি হচ্ছে তা খতিয়ে দেখতে লাস্ট চান্স ফর অ্যানিমেল গত বছর একজন তদন্তকারীকে সেখানে পাঠিয়েছিল। অভিযোগের অংশ হিসেবে সংগঠনটি একটি ভিডিও নায়াগ্রা রিজিয়নাল পুলিশের কাছে ২০২১ সালের সেপ্টেম্বরে পাঠিয়েছিল এবং এর এক মাস পর তদন্তকারী পুলিশের কাছে বিবৃতিও দিয়েছিলেন। ২০২১ সালের ডিসেম্বরে নায়াগ্রা রিজিয়নাল পুলিশ মেরিল্যান্ডের বিরুদ্ধে ডলফিন ও তিমিকে বিনোদনের কাছে ব্যবহার করার অভিযোগ আনে।

যদিও মেরিল্যান্ড তা অস্বীকার করে। তাদের দাবি, পুলিশের কাছে অভিযোগ দেওয়া অধিকার কর্মীরা উদ্দেশ্যমূলকভাবে অভিযোগগুলো এনেছে। গত সপ্তাহ নিয়ে এই অভিযোগে চারবার আদালতে হাজিরা দিলো মেরিল্যান্ড। জুন পর্যন্ত মামলা মূলতবী রাখা হয়েছে।

আরও ছবি ও ভিডিওর জন্য পুলিশ গত মার্চে লাস্ট চান্স ফর অ্যানিমেলের দ্বারস্থ হয় বলে জানান দেসা।  মেরিল্যান্ডের নিষেধাজ্ঞার ব্যাপারে তিনি বলেন, সেখানে কি ঘটছে তা দেখতে না দেওয়ার উদ্দেশেই লাস্ট চান্স ফর অ্যানিমেলকে নিষিদ্ধ করা হয়েছে।

- Advertisement -

Read More

Recent