শুক্রবার - এপ্রিল ২৬ - ২০২৪

প্রতিটি মুহূর্ত কেটেছে আনন্দে

নিজের ‘মা’ যেমন পৃথিবীর শ্রেষ্ঠ মা, নিজের ‘বাবা’ যেমন পৃথিবীর শ্রেষ্ঠ বাবা, তেমনি ঢাকা হলো পৃথিবীর শ্রেষ্ঠ নগরী। এর ধূলিকণা, ভ্যাপসা গরম, ট্র্যাফিক জট, এলেবেলে নাগরিক চলাফেরা সবই আপন মনে হয়। শিকড়বিহীন প্রবাস জীবনে নিজের অস্তিত্ব খুঁজে না পাওয়া মানুষটিও ঢাকা নেমে মাতৃক্রোড়ের আদর অনুভব করে। ফেরার পথে মা’কে ফেলে আসার যন্ত্রণা!

- Advertisement -

বাংলাদেশে এবার প্রতিটি মুহূর্ত কেটেছে আনন্দে। দড়দড়িয়ে ঘাম ঝরেছে রাস্তায় হেঁটে। ধূলা আর গরমে লেগেছে সর্দি গরম। তবু আত্মীয় বন্ধুদের ভালোবাসা আতিথেয়তায় জুড়িয়েছে প্রাণ। স্ট্রীট ফুড, হোমমেড, কিংফিশার থেকে র‍্যাডিসন… কিছুই বাদ পড়েনি।

স্কুল থেকে শুরু করে দুই বিশ্ববিদ্যালয়ের (ঢাবি ও কুয়েট) বন্ধু এবং শৈশবের শ্যামলী-আগারগাঁওর বন্ধুদের তালিকা করতে গেলে ছোটখাটো রাষ্ট্রের ভোটার তালিকা হয়ে যেতে পারে। ওঁরা কেবল বন্ধু নয়, বলিউডের ‘শোলে’ ছবির জয় আর বিরু! কিংবদন্তি অমিতাভ আর ধর্মেন্দ্র!

আমার জন্য রাত দুপুরে বিজ্ঞান জাদুঘরের গেটখুলে ডায়নোসর মূর্তি দেখানো ওঁদের পক্ষেই সম্ভব। মধ্যরাতের নিস্তব্ধতা ভেঙে কৈশোর আনন্দে গুলশান, বসুন্ধরা, তিনশো ফিটে লাউডস্পীকারে মাইলসের গান শোনাতে ওঁরাই পারে।

মাত্র আটটি দিন! আট বছরের স্মৃতি ফেরানো টাইম মেশিন!! ক্লাশ নাইন থেকে বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষ।

ভালো থাকিস তোরা। অনেক ভালো। প্রিয় ঢাকা এতো প্রিয় তোদের কারণে।

 

ব্রামটন, অন্টারিও, কানাডা

- Advertisement -

Read More

Recent