বুধবার - এপ্রিল ২৪ - ২০২৪

বাফেলো সিটি হল

ছবি ট্রিপ ডটকম

পাঁচ বছর আগের ছবি আজ ফেসবুকে মেমোরি স্টোরি হয়ে এলো। তবে ছবি রিপোস্ট করার উপলক্ষ এটি নয়। উপলক্ষ পেছনের ঐতিহ্যবাহী ভবন। ৯১ বছরের বুড়ো ভবনটি নিউ ইয়র্ক স্টেটের অন্যতম বৃহৎ নগরী বাফেলো’য় অবস্থিত। এটি বাফেলোর নগর ভবন বা City Hall। ১৯৩১ সালে নির্মিত হওয়ার পর থেকে বাফেলো নগরীর মেয়র মহোদয়ের দপ্তর এখানে।
৩২ তলা সিটি হল যখন নির্মিত হয় তখন অবিভক্ত ভারতবর্ষে ব্রিটিশরা ১০ তলা ভবনও নির্মাণ করেনি। মোঘল আমলে করা তাজমহলের উচ্চতা ২২ তলার সমান হলেও সেটি মিনার ও গম্বুজ সমেত।
ভারতে এ মুহূর্তে উচ্চতম ভবন মুম্বাইয়ের ৭৬ তলা ওয়ার্ল্ড ওয়ান বিল্ডিং। তবে প্রথম ১০ তলা পেরুনো ভবন নির্মাণের কৃতিত্ব তৎকালীন মাদ্রাজ নগরীর। আজকের প্রজন্মের কাছে যা চেন্নাই। ১২ তলা বিশিষ্ট এ ভবনের নাম এলআইসি বিল্ডিং। নির্মিত হয় ১৯৫৯ সালে।
ইংরেজ শাসনের শুরুতে ১৭৭৭ সালে নির্মাণ করা হয় ক্যালকাটা রাইটার্স বিল্ডিং। ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির প্রধান প্রশাসনিক কার্যালয়। বিশাল আকারের ভবন হলেও ফ্লোর ছিলো মাত্র তিনটি। ব্রিটিশ রাজের ইস্ট ইন্ডিয়া কোম্পানির জুনিয়র ক্লার্ক বা কনিষ্ঠ করণিকগণ এখানে দলিল দস্তাবেজ লেখার কাজ করবে বলে নাম দেয়া হয় রাইটার্স বিল্ডিং। পরে এটি পশ্চিমবঙ্গ সরকারের মূখ্যমন্ত্রীর কার্যালয়ে পরিণত হয়। ব্রিটিশ ক্লার্ক বা করণিক শব্দের ধারাবাহিকতায় ভবনের বাংলা নামকরণ হয় মহাকরণ।
ভারতবর্ষের কথা বাদ দিলাম। প্রাচ্যের অপর ব্রিটিশ কলোনি হংকং নগরী। উচ্চ ভবন নির্মাণে তুলনামূলক অগ্রগামী হলেও প্রথম ১০ তলা পার করেছিলো মাত্র ১৯৩৫ সালে। ১৩ তলা ভবনটি ছিলো হংকং সাংহাই ব্যাংকিং কর্পোরেশনের (এইচএসবিসি) প্রধান কার্যালয়।
অথচ যুক্তরাষ্ট্রে ১০ তলা ভবন নির্মিত হয় সেই ১৮৮৫ সালে। শিকাগো নগরীর হোম ইন্স্যুরেন্স ভবন বিশ্বের প্রথম ১০ তলা ভবন। প্রথমে ১০ তলা করলেও ৬ বছর পর ১৮৯১ সালে একে ১২ তলায় উন্নীত করা হয়। বিশ্বের প্রথম স্টীল স্ট্রাকচার বিল্ডিং এটি। যদিও রিইনফোর্সড কংক্রীট ব্যবহার করা হয়েছিলো বহু জায়গায়।
নায়াগ্রা কন্যা বাফেলোর সুদৃশ্য নগর ভবন যেবছর নির্মাণ করা হয়, সেই ১৯৩১ সালেই শিকাগো হোম ইন্স্যুরেন্স ভবন ভেঙে ফেলা হয়। কাকতালীয়ভাবে ঐ বছরই বিশ্ব স্থাপত্যের নতুন এক ইতিহাস সৃষ্টি হয়। সিভিল ইঞ্জিনিয়ারিং পৌঁছে যায় অন্য এক উচ্চতায়। মানবজাতি প্রথম নির্মাণ করে ১০০ তলা ভবন। নিউ ইয়র্ক সিটির ম্যানহাটানে স্থাপত্য বিপ্লব ঘটে। হাডসন নদীর পূবদিকে নির্মিত হয় এম্পায়ার এস্টেট বিল্ডিং।
১৯৩১ সালে এম্পায়ার এস্টেট বিল্ডিং নির্মাণ শেষে ফ্লোর সংখ্যা দাঁড়ায় ১০২। পরবর্তী চল্লিশ বছর এটিই ছিলো বিশ্বের একমাত্র ফ্লোর-সেঞ্চুরিয়ান বিল্ডিং!

ব্রামটন, অন্টারিও, কানাডা

- Advertisement -

Read More

Recent