বৃহস্পতিবার - মার্চ ২৮ - ২০২৪

সহায়তা চান ছোট ব্যবসায়ীরা

অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড

মহামারি-সংশ্লিষ্ট ঋণ পুরোপুরি পরিশোধে ফেডারেল অর্থমন্ত্রীর কাছে আবেদন করেছেন ছোট ব্যবসায়ীরা। কোভিড-১৯ এর ষষ্ঠ ঢেউয়ের মধ্যে গ্রাহকরা বাড়িতে অবস্থান করায় বিক্রি পড়ে যাওয়ার কারণে এই অনুরোধ জানিয়েছেন তারা।
দেশব্যাপী বাজেট পরবর্তী সফরকালে অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডকে বারংবার যেসব অনুরোধের মুখে পড়তে হয়েছে এটা তার অন্যতম। এ ব্যাপারে অর্থমন্ত্রীর প্রতিক্রিয়া হচ্ছে, সংকট চলে যাওয়ায়, অর্থনীতি ঘুরে দাঁড়ানোয় এবং সরকার আর্থিক ব্যবস্থাপনা আটোসাঁটো করে আনায় জরুরি পদক্ষেপের আর প্রয়োজন নেই।
কানাডিয়ান ফেডারেশন অব ইন্ডিপেন্ডেন্ট বিজনেসের প্রেসিডেন্ট ড্যান কেলি বলেন, আমাদের প্রতি পাঁচ সদস্যের মধ্যে মাত্র দুই সদস্য বিক্রয় স্বাভাবিক অবস্থায় ফিরেছে বলে জানিয়েছে। কিন্তু প্রদেশ জনস্বাস্থ্য বিধিনিষেধ প্রত্যাহারের পরও লোকজন বাড়িতে থাকায় রাজস্বে এর প্রভাব নিয়ে উদ্বেগ রয়েছে। উদ্বেগ রয়েছে ঋণ পরিশোধে তাদের সামর্থ নিয়েও।
বাজেট নিয়ে ওয়েবিনারে বিষয়টি ফ্রিল্যান্ডের সামনে তুলে ধরেন সংগঠনের সদস্যরা। কেলি বলছিলেন, অর্থমন্ত্রী তাদের উদ্বেগের কথা শুনেছেন বলে মনে হয় না।
বাজেটে জরুরি সহায়তা সম্প্রসারণের কোনো বিষয় বাজেটে রাখা হয়নি। আগামী ৭ মে জরুরি সহায়তার মেয়াদ শেষ হচ্ছে। কিন্তু ফ্রিল্যান্ড ওয়েবিনারে ছোট ব্যবসায়ীদের বলেন, আমি আপনাদের কথা শুনেছি। কিছুক্ষণ পর ঋণ অব্যাহতির বিষয়ে বলেন, চলুন এ বিষয়ে কথাবার্তা জারি রাখি।
কানাডিয়ান ফেডারেশন অব ইন্ডিপেন্ডেন্ট বিজনেসের সদস্যরা মহামারি-সংশ্লিষ্ট ঋণ হিসেবে গড়ে ১ লাখ ৬০ হাজার ডলার নিয়েছেন। এর মধ্যে ৬০ হাজার দেওয়া হয়েছে ফেডারেল ঋণ কর্মসূচি থেকে। সুদমুক্ত এই ঋণ পরিশোধের জন্য ২০২৩ সালের ডিসেম্বর সময় বেঁধে দিয়েছে সরকার। যদিও অনেক ছোট ব্যবসায়ীর বিশ্বাস, ঋণ পরিশোধে সক্ষম হতে ২০২৪ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে তাদের।
কেলি বলেন, হ্যাঁ, রাস্তায় ব্যবস্থতা ফিরেছে। অর্থনীতির গুরুত্বপূর্ণ সূচকগুলোও ইতিবাচক অবস্থানে রয়েছে। কিন্তু অসংখ্য ছোট ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে, বিশেষ করে আতিথেয়তা, সেবা ও বিনোদন খাতের, যারা এখনও ঋণে ডুবে আছে।

- Advertisement -

Read More

Recent