শুক্রবার - এপ্রিল ১৯ - ২০২৪

হাসপাতালে কোভিড রোগী ভর্তি ৩ হাজার ছাড়াবে

কোভিড-১৯ এর গোষ্ঠী সংক্রমণ চুড়ায় পৌঁছে থাকতে পারে। কিন্তু অন্টারিওর সায়েন্স টেবিলের নতুন মডেলিং বলছে, কিছু সময় পর্যন্ত হাসপাতালে রোগী ভর্তি অব্যাহত থাকবে এবং গত শীতে পঞ্চম ঢেউয়ের সময় যে উচ্চতায় পৌঁছেছিল সেই জায়গায় পৌঁছে যেতে পারে।
সায়েন্স টেবিলের নতুন প্রক্ষেপণ বলছে, এ অবস্থা চলতে থাকলে মে মাসের মধ্যেই হাসপাতালে কোভিড-১৯ রোগী ৩ হাজার ছাড়িয়ে যেতে পারে।
বিজ্ঞানীরা বলছেন, পরিস্থিতি খুব খারাপ হে মে মাসের মধ্যে হাসপাতালে কোভিড-১৯ রোগী ভর্তি ৪ হাজারও ছাড়িয়ে যেতে পারে। গত জানুয়ারিতে পঞ্চম ঢেউ যখন চুড়ায় পৌঁছায় তখন হাসপাতালে ভর্তি হওয়া কোভিড-১৯ রোগী ছিল ৪ হাজার ১৮৩ জন।
নীবিড় পরিচর্যা কেন্দ্রে কোভিড রোগী ভর্তিও বাড়তে থাকবে বলে প্রাক্কলন করেছে টেবিল। তবে ওমিক্রনের কারণে সৃষ্ট পঞ্চম ঢেউয়ের সময়কার চুড়ার চেয়ে তা কম থাকবে। বিদ্যমান অবস্থায় মে মাসের মধ্যে আইসিইউগুলোতে কোভিড রোগী ভর্তি ৫০০ এর মতো হতে পারে। তবে পরিস্থিতি খুব খারাপ হলে মে মাসের মধ্যে এ সংখ্যা ৬০০ ছাড়িয়ে যেতে পারে। গত জানুয়ারিতে আইসিইউতে সর্বোচ্চ সংখ্যক রোগী ছিল ৬২৬।
টেবিলের সায়েন্টিফিক ডিরেক্টর ড. পিটার জুনি বলেন, আমাদের সামনে যথেষ্ট পরিমাণ অনিশ্চয়তা রয়েছে এবং এটা কীভাবে কাজ করবে সে ব্যাপারে আমরা পুরোপুরি নিশ্চিত নই। আমরা আত্মবিশ্বাসী যে গতবারের তুলনায় এবার হাসপাতাল ও আইসিইউতে কোভিড-১৯ রোগী কম থাকবে এবং সেটা আমাদের জন্য সহায়ক হবে। তবে কিছু সতর্কতার বিষয়ও আছে। সেটা হলো ওমিক্রন ঢেউয়ের মতো আবারও বিপুল সংখ্যক স্বাস্থ্যকর্মী আক্রান্ত হতে পারে। স্টো হলে স্বাস্থ্যসেবা ব্যবস্থার ওপর চাপ বাড়বে।
সায়েন্স টেবিল গত মাসে যে প্রক্ষেপন দিয়েছিল এবারের প্রক্ষেপনে চিত্রটা অনেক বেশি আতঙ্কের। গত মাসের প্রক্ষেপনে বলা হয়েছিল, মে মাসের মধ্যে ৮০০ রোগী হাসপাতালে ভর্তি হবেন এবং আইসিইউতে ভর্তি হবেন ৩০০ জন। এই প্রক্ষেপনটা ছিল অধিকাংশ স্থান থেকে অন্টারিওর বাধ্যতামূলক মাস্ক পরিধানের বিধান প্রত্যাহারের আগে। সে সময় জনস্বাস্থ্য সম্পর্কিত বেশ কিছু বিধিনিষেধও বলবৎ ছিল। এছাড়া অন্টারিওতে বিএ.২ সাব-ভ্যারিয়েন্টের সংক্রমণ বেশি হবে বলেও বলা হয়েছিল। যদিও মার্চের ১০ তারিখে তা হয়ে গিয়েছে এখন বলছে সায়েন্স টেবিল।
সপ্তাহান্তে অন্টারিওতে হাসপাতালে কোভিড-১৯ রোগী ভর্তি ২৩ দশমিক ৬ শতাংশ বেড়ে ১ হাজার ৩৯২ জনে দাঁড়িয়েছে। মধ্য ফেব্রুয়ারি থেকে এটাই হাসপাতালে সর্বোচ্চ সংখ্যক কোভিড রোগী ভর্তি। তবে আশার খবর হলো, এখন পর্যন্ত সংক্রমণের বৃদ্ধির হার জানুয়ারির মতো দেখা যাচ্ছে না। ওই সময় কোভিড রোগীর চাপ এতোটাই বেশি ছিল যে তিন সপ্তাহের জন্য ঐচ্ছিক অস্ত্রোপচার বন্ধ রাখতে হয়েছিল।

- Advertisement -

Read More

Recent