বৃহস্পতিবার - এপ্রিল ২৫ - ২০২৪

মহামারি সংশ্লিষ্ট আইন পাস অন্টারিওর

অন্টারিও প্রিমিয়ার ডগ ফোর্ড

মহামারি সংশ্লিষ্ট একটি আইন তড়িঘড়ি পাস করেছে অন্টারিও সরকার। এর ফলে পারসোনাল সাপোর্ট ওয়ার্কারদের বেতন বৃদ্ধি স্থায়ী হচ্ছে। সেই সঙ্গে কেউ সরকার প্রদত্ত ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী বিক্রি করলে তাকে জরিমানার আওতায় আনা যাবে।
বৃহস্পতিবার বিকালে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে সরকারের তরফ থেকে বলা হয়েছে, সংকট মোকাবেলায় সক্ষম একটি শক্তিশালী স্বাস্থ্যসেবা ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে প্রদেশ যাতে অর্থনৈতিক কার্যক্রম চালু রাখতে পারে সেটা নিশ্চিত করতে যেসব নীতি ও পদক্ষেপ বহাল আছে সেগুলোর ক্ষেত্রে ২০২২ প্যান্ডেমিক অ্যান্ড ইমার্জেন্সি প্রিপেয়ার্ডনেস অ্যাক্ট সম্প্রসারণ করা হয়েছে। আইনে এমন একটি কর্মকাঠামো রাখা হয়েছে যা মহামারির কারণে পারসোনাল সাপোর্ট ওয়ার্কার ও ডিরেক্ট সাপোর্ট ওয়ার্কারদের সাময়িক মজুরি বৃদ্ধিকে স্থায়ী রূপ দেওয়া যাবে।
২০২০ সালের অক্টোবরে লং-টার্ম কেয়ার ও কমিউনিটি কেয়ারের যোগ্য কর্মীদের মজুরি ঘণন্টায় ৩ ডলার বাড়ানো হয়। যদিও সরকারি হাসপাতালে মজুরি বাড়ে ২ ডলার। এই বেতন বৃদ্ধিকে স্থায়ী রূপ দেওয়ার প্রতিশ্রুতি প্রায়ই দিয়ে থাকেন অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড। যদিও এখন পর্যন্ত তা সাময়িকই রয়ে গেছে।
চিলড্রেন, কমিউনিটি ও সোশ্যাল সার্ভিসেস মন্ত্রী ডা. মেরিলি ফুলারটন এক বিবৃতিতে বলেছেন, আমাদের প্রিয়জনদের সেবা ও সহায়তা নিশ্চিত করতে পারসোনাল ও ডিরেক্ট সাপোর্ট ওয়ার্কাররা যে নিরন্তর কাজ করে যাচ্ছেন সেজন্য আমরা তকাদের কাছে কৃতজ্ঞ। মজুরি বৃদ্ধি স্থায়ী করার মধ্য দিয়ে আমাদের প্রতিশ্রুতি আমরা রক্ষা করছি এবং সেজন্য আমি গর্বিত। ভবিষ্যতের জন্য অন্টারিওর প্রস্তুতি নিশ্চিত করতে প্রিমিয়ার ডগ ফোর্ডের নেতৃত্বে আমাদের সরকার কাজ করছে।
ফোর্ড সরকার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, মজুরি বৃদ্ধি কর্মসূচিটির জন্য ২০২২-২৩ সালে প্রায় ৮৯ কোটি ৩০ লাখ ডলার বিনিয়োগ করবে। ১ লাখ ৫৮ হাজার কর্মী এর সম্ভাব্য সুফলভোগী হবেন। বৃদ্ধির আগে অন্টারিওর পারসোনাল সাপোর্ট ওয়ার্কারদের মজুরি ছিল ঘণ্টায় ১৬ দশমিক ৫০ ডলার।
নতুন আইনে বিদেশি ডিগ্রিধারী স্বাস্থ্যকর্মীদেরও অন্টারিওতে কাজ শুরু করার সুযোগ দেওয়া হয়েছে। ১৪ কোটি ২০ লাখ ডলার অনুদানে স্বাস্থ্যকর্মী নিয়োগ দেওয়ার পাশাপাশি পুরনোদের ধরে রাখার উদ্যোগ নেওয়া হবে।
সরকারের বিনামূল্যে দেওয়া পিপিই ও অন্যান্য গুরুত্বপূর্ণ সরঞ্জাম পুনরায় বিক্রিও নিষিদ্ধ করা হয়েছে আইনে। আইনটি কেউ ভঙ্গ করলে তাকে সর্বোচ্চ ২০ হাজার ডলার জরিমানার মুখে পড়তে হবে। কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে অপরাধ প্রমাণিত হলে ওই প্রতিষ্ঠানকে জরিমানা গুনতে হবে ২ লাখ ৫০ হাজার ডলার।

- Advertisement -

Read More

Recent