শুক্রবার - এপ্রিল ২৬ - ২০২৪

কানাডায় হাইব্রিড কার উৎপাদনে বড় তহবিলের প্রতিশ্রুতি

প্রিমিয়ার ডগ ফোর্ড ২০১৮ সালে রিবেট তুলে নিলে বৈদ্যুতিক গাড়ির বিক্রিতে ধস নামে এ অবস্থায় রিবেট ফিরিয়ে আনবেন কিনা বুধবার জানতে চাইলে ফোর্ড সরাসরি কোনো উত্তর দেন নি

স্থানীয়ভাবে হাইব্রিড কার উৎপাদনে বড় অংকের তহবিলের প্রতিশ্রুতি দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড। তবে এসব গাড়ি কিনতে কানাডিয়ানদের কোনো ধরনের প্রণোদনা দেওয়া হবে কিনা সে সংক্রান্ত প্রশ্ন এড়িয়ে যান তারা।
জাস্টিন ট্রুডো ও ডগ ফোর্ড গত বুধবার অন্টারিওর অ্যালিস্টনে যান। সেখানে হোন্ডার উৎপাদন কারখানা আধুনিকায়নে উভয় সরকারের পক্ষ থেকে ১৩ কোটি ১৬ লাখ ডলার করে দেওয়ার প্রতিশ্রুতি দেন তারা। এই প্লান্টেই ২০২৩ সিআর-ভি এবং সিআর-ভি হাইব্রিড যান উৎপাদন হবে। এই পরিকল্পনা ভবিষ্যতে অটোমোবাইল খাতে ভালো কর্মসংস্থানের সুযোগও নিশ্চিত করবে বলে জানান উভয় নেতা।
ফোর্ড বলেন, এই বিনিয়োগ অন্টারিওতে হোন্ডা কানাডার হাইব্রিডের মতো পরবর্তী প্রজন্মের মডেলের গাড়ি তৈরি নিশ্চিত করবে। পুরো উত্তর আমেরিকায় এ গাড়ি বিক্রি হবে। এর অর্থ হলো অন্টারিওর কর্মীরা অন্টারিওর সম্পদ ব্যবহার করে এখানেই ভবিষ্যতের কার উৎপাদন করবেন।
প্লান্ট আধুনিকায়নে আগামী ছয় বছরে ১৪০ কোটি ডলার খরচ হবে বলে জানিয়েছে হোন্ডা। কোভিড-১৯ মহামারি থেকে টেকসই পুনরুদ্ধারে হোন্ডা সহায়ক হবে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।
প্রিমিয়ার ডগ ফোর্ড ২০১৮ সালে রিবেট তুলে নিলে বৈদ্যুতিক গাড়ির বিক্রিতে ধস নামে। এ অবস্থায় রিবেট ফিরিয়ে আনবেন কিনা বুধবার জানতে চাইলে ফোর্ড সরাসরি কোনো উত্তর দেন নি। যদিও তার নীতির কারণে বিক্রি বেড়েছে বলে দাবি করেন তিনি।
ডগ ফোর্ড এ প্রসঙ্গে বলেন, আমরা ক্ষমতায় আসার পর বৈদ্যুতিক গাড়ির বিক্রি তিনগুন হয়েছে। তাই আমার মনে হয় সিদ্ধান্তটি ভালো ছিল। আমরা বৈদ্যুতিক গাড়ি উৎপাদনে অর্থ জোগান দিচ্ছি।
প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ পার্টি সরকার গঠন করার পর বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন নির্মাণও বন্ধ করে দেয়। বুধবার ফোর্ড বলেন, প্রদেশ সড়ক অবকাঠামো তৈরি করছে এবং বাজারে চাহিদা থাকায় চার্জিং স্টেশনও যুক্ত করবে।
বৈদ্যুতিক গাড়ি বিক্রিতে অন্টারিওর রিবেট প্রথা ফিরিয়ে আনা উচিত কিনা জানতে চাইলে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও সরাসরি কোনো উত্তর দেন নি। এর পরিবর্তে বলেছেন, হোন্ডার কারখানা আধুনিকায়নে প্রদেশের সঙ্গে কাজ করতে পেরে ফেডারেল সরকার খুশি।
This article was written by Rezaul Haque as part of the Local Journalism Initiative.

- Advertisement -

Read More

Recent