বৃহস্পতিবার - এপ্রিল ২৫ - ২০২৪

লিবারেল-এনডিপি চুক্তি!

ছবি কিয়ান কিলপ্যাট্রিক দ্য কানাডিয়ান প্রেসের সৌজন্যে

এনডিপিকে হঠাৎ লিবারেল সরকারের সংগে এমন একটি চুক্তি করতে হলো কেন?
লিবারেল পার্টি গত নির্বাচনে যেখানে ১০ টি মাত্র আসনের কারনে মেজরিটি হতে পারেনি সেখানে এনডিপি ২৫ টি আসন নিয়ে চুপচাপ সমর্থন দিয়ে গেলে অসুবিধা কি ছিল? এনডিপি আর লিবারেল পার্টিকে চুক্তিবদ্ধ হতে হলো কেন?
এর একটি কারন হতে পারে কনর্জাভেটিভ পার্টি আগামী সেপ্টেম্বরে দলে নতুন নেতৃত্ব পাচ্ছে। নতুন নেতৃত্ব পাবার ফলে দলটির মধ্যে ক্ষমতায় যাবার সম্ভাবনা সৃষ্টি হতে পারে। কারন, এতদিন দলটির নেতৃত্বে ছিলেন এরিন ও’টুল। তার নেতৃত্বের কারনে দলটি গত নির্বাচনে জয়ী হতে পারেনি। জাস্টিন ট্রুডোকে মোকাবিলা করার জন্য যে ধরনের গুনাবলী একজন নেতার মধ্যে থাকা প্রয়োজন ছিল এরিন ও’টুলের মধ্যে তেমন কোন গুনাবলীই ছিল না। ফলে জাস্টিন ট্রুডোর বিপরীতে তাকে খুবই সাদামাটা ধরনের নেতা মনে হয়েছে। কিন্তু এবার কনর্জাভেটিভ পার্টির নেতৃত্বের দৌড়ে প্যাট্রিক ব্রাউন, পিয়ার পলিয়েভ,জেন চ্যারেস্টের মতো নেতারা প্রতিদ্বন্দ্বিতা করছে। এদের মধ্যে প্যাট্রিক ব্রাউন এবং পিয়ার পলিয়েভের বেশ জনপ্রিয়তাও রয়েছে। কনর্জাভেটিভ পার্টির নেতৃত্বে এদের মত জনপ্রিয় নেতারা চলে আসলে আগামী ফেডারেল নির্বাচনে কনর্জাভেটিভ পার্টির জয়ী হবার সম্ভবনা আছে।
এনডিপির সংগে লিবারেল মাইনোরিটি সরকারের এই চুক্তির ফলে অন্তত আরো তিন বছরের জন্য কনর্জাভেটিভ পার্টির ক্ষমতায় আসার পথকে রুদ্ধ করে দেওয়া সম্ভব হবে। আর এই তিন বছরের মধ্যে বেশ কিছু জনপ্রিয় কর্মকান্ড সম্পন্ন করে লিবারেল পার্টি তার জনপ্রিয়তাকে পুনোরূদ্ধারের সুযোগ পাবে। বিশেষ করে প্যান্ডামিকের সময় অর্থনীতির মন্দা অবস্থার মধ্যে সম্প্রতি ৬০০ মিলিয়ন ডলারের একটি নির্বাচন করে ট্রুডো বেশ সমালোচিত হয়েছেন। এর ফলে মুদ্রাস্ফীতি বেড়ে যাওয়ায় জিনিসপত্রের দাম সাধারণ মানুষের ক্রয় সীমার বাইরে চলে যাচ্ছে। এমন অবস্থায় স্বল্প সময়ের মধ্যে আরেকটি নির্বাচন হলে জনসাধারণের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিবে। আর এই বিরূপ প্রতিক্রিয়ার সরাসরি প্রভাব পড়বে লিবারেল পার্টির উপর। ফলে কনর্জাভেটিভ পার্টি খুব সহজেই এর ফসল নিজ ঘরে তুলে নিবে।
এই চুক্তির কারনে মাইনোরিটি লিবারেল সরকার ২০২৫ পর্যন্ত ক্ষমতায় থাকার গ্যারান্টি পাচ্ছে। লিবারেল পার্টি এবং এনডিপি, উভয় পার্টির প্রধান লক্ষ্য কনর্জাভেটিভ পার্টিকে ক্ষমতায় না আসতে দেওয়া। আর এনডিপি নিশ্চয়ই ট্রুডোর কাছ থেকে তাদের দলীয় কিছু কার্যক্রম বাস্তবয়নের আশ্বাস পেয়েছে। লিবারেল সরকার এনডিপির সাথে কিছু ইস্যুভিত্তিক সমঝোতায় উপনীত হয়েছে। যেগুলি বাস্তবায়িত হলে এনডিপিও লাভবান হবে। তারা তখন দাবী করতে পারবে তাদের এই চুক্তির কারনেই তাদের কিছু দাবীদাওয়া লিবারেল সরকার বাস্তবায়ন করেছে।
এই দুই দলই একটি বিষয়ে উপনীত হয়েছে, স্বল্প সময়ের মধ্যে নির্বাচন হলে কনর্জাভেটিভ পার্টি লাভবান হবে। এর চেয়ে তিন বছর পর নির্বাচন দিলে এই সময় কালের মধ্যে জনসাধারণ অনেক কিছু ভুলে যাবে। আর এই সময়ের মধ্যে প্যান্ডামিকের দখল কাটিয়ে অর্থনীতিও চাংগা হয়ে উঠতে পারে। ফলে ২০২৫ সাল নাগাদ নির্বাচন দিলে লিবারেল পার্টির জন্য ভালো হবে। আর সেই সংগে এনডিপিও কিছুটা লাভবান হবে।

স্কারবোরো, অন্টারিও, কানাডা

- Advertisement -

Read More

Recent