শুক্রবার - এপ্রিল ২৬ - ২০২৪

আবাসন উন্নয়নে লাল ফিতা দূর করতে চান ডগ ফোর্ড

অনেকের জন্যই আবাসন যে সাধ্যের বাইরে চলে যাচ্ছে সে ব্যাপারে অবগত আছেন বলে জানিয়েছেন অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড। তবে নতুন আবাসন উন্নয়নের অনুমোদন সহজ করার মধ্য দিয়ে সরকার এ সমস্যার সমাধানে কাজ করছে বলে আবারও জানিয়েছেন তিনি।

- Advertisement -

টরন্টোতে ডিটাচড বাড়ির গড় দাম যখন ২০ লাখ ডলারের কাছাকাছি পৌঁছেছে তখন সরকারের পদক্ষেপ কী টরন্টোতে অনুষ্ঠিত বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে ডগ ফোর্ডের কাছে তা জানতে চান সাংবাদিকরা। জবাবে ডগ ফোর্ড বলেন, আবেদন আসার পর যত দ্রুত সম্ভব তা যেনো অনুমোদন করা হয় আমরা সেটা নিশ্চিত করতে যাচ্ছি। এটা আমাদের করা প্রয়োজন। একাধিক উপায় আছে যা দিয়ে প্রদেশ মিউনিসিপালিটিগুলোকে সহায়তা করতে পারে এবং সম্ভাব্য সব উপায় দিয়ে আমরা তাদের সহায়তা করতে চাই।

টরন্টো এলাকার রিয়েলটর প্রতিনিধিত্বকারী সংগঠন টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ড (টিআরআরইবি) বৃহস্পতিবার তাদের নতুন উপাত্ত প্রকাশ করেছে। তাতে দেখা গেছে, গ্রেটার টরন্টো এরিয়াতে (জিটিএ) বাড়ির গড় দাম গত বছরের তুলনায় প্রায় ২৮ শতাংশ বেড়ে গেছে।

প্রিমিয়ার ডগ ফোর্ড স্বীকার করেন, টরন্টোতে আবাসন ব্যয়বহুল হয়ে ওঠায় সাম্প্রতিক বছরগুলো জিটিএজুড়েই বাড়ির দাম অস্বাভাবিক বেড়ে গেছে। তিনি বলেন, একটা সময় এটা কেবল টরন্টো ও জিটিএর মধ্যেই সীমিত ছিল। এখন আপনি উত্তরের দিকে যাচ্ছেন কিনা সেটা আর বিষয় নয়।

৩০ বছরের মধ্যে সর্বোচ্চ সংখ্যক আবাসনের কাজ গত বছর অন্টারিও শুরু করেছে বলে তথ্য দেন প্রিমিয়ার ডগ ফোর্ড। কানাডা মর্টগেজ অ্যান্ড হাউজিং করপোরেশনের উপাত্ত বলছে, ২০২১ সালে ১ লাখ ৮৯টি বাড়ির কাজ শুরু করে প্রদেশ। ১৯৮৯ সালের পর এটা সর্বোচ্চ। ওই বছর ৯৩ হাজার ৩৩৭টি বাড়ির কাজ শুরু করেছিল অন্টারিও। তবে নতুন আবাসন প্রকল্প শুরুর অনুমোদন সহজ করতে আরও কিছু করতে হবে বলে জানান তিনি।

ডগ ফোর্ড বলেন, আমাদের সব ধরনের লাল ফিতা ও আমলাতন্ত্রের জটিলতা দূর করতে হবে। সব মিউনিসিপালিটির সঙ্গে আমরা সমন্বিতভাবে কাজ করছি এবং আমি মনে করি আমাদের খুবই ভালো একটা বৈঠক হয়েছে। আমি জানি মেয়র জন টরিও সেখানে উপস্থিত ছিলেন। পুরো প্রদেশজুড়ে সাশ্রয়ী আবাসন নিশ্চিত করতে চাই আমরা সকলেই।

This article was written by Rezaul Haque as part of the Local Journalism Initiative.

- Advertisement -

Read More

Recent